facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৭ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

‘স্মার্ট বাজেটের জন্য স্মার্ট পুঁজিবাজারের উদ্যোগ প্রয়োজন’


০৩ জুন ২০২৩ শনিবার, ১০:৫৮  এএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


‘স্মার্ট বাজেটের জন্য স্মার্ট পুঁজিবাজারের উদ্যোগ প্রয়োজন’

স্মার্ট বাজেটের জন্য স্মার্ট পুঁজিবাজারের উদ্যোগ প্রয়োজন বলে মন্তব্য করেছেন বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম। তিনি বলেন, প্রস্তাবিত স্মার্ট বাজেটে পুঁজিবাজার নিয়ে কিছু নেই। বাজেটে বাজার নিয়ে কিছু থাকা উচিত ছিল।

রাজধানীর গুলশানের লেকশোর হোটেলে শুক্রবার (২ জুন) ‘জাতীয় বাজেট ২০২৩-২৪ সিপিডির পর্যালোচনা’ শীর্ষক সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন সিপিডির গবেষণা পরিচালক।

খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, দেশের পুঁজিবাজার এখনো উপযোগী নয়। পুঁজিবাজারকে যদি বাজার উপযোগী না করতে পারি, তাহলে এই বাজার দিয়ে কিছু আশা করতে পারি না। অনুদান ও সরকারের সাহায্য নির্ভর পুঁজিবাজার আসলে বেশি দিন টিকতে পারে না। আমার মনে হয়, অনুদান ও সাহায্য নির্ভর কাঠামো থেকে পুঁজিবাজারকে বের করে আনার জন্য স্মার্ট সংস্কারের উদ্যোগ দরকার। দুর্ভাগ্যবশত আইএমএফের সংস্কার কাঠামোর ভেতরে পুঁজিবাজার সংক্রান্ত কোনো শর্ত নেই। ফলে পুঁজিবাজার সংক্রান্ত শব্দ বাজেটে নেই। স্মার্ট বাজেটের জন্য স্মার্ট পুঁজিবাজারের উদ্যোগ প্রয়োজন।

তিনি বলেন, বেনিফিশিয়ারি ওনার্স নিয়ে আমাদের আপত্তি রয়েছে, সেকেন্ডারি মার্কেট, আইপিও, কোম্পানির আর্থিক প্রতিবেদনের বিষয়েও আপত্তি রয়েছে। সুতরাং স্মার্ট পুঁজিবাজারের জন্য স্মার্ট সংস্কার করতে হবে।

সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুনের সভাপতিত্বে এসময় সিপিডির বিশেষ ফেলো মোস্তাফিজুর রহমান এবং জ্যেষ্ঠ গবেষক তৌফিকুল ইসলাম খানসহ বাজেট টিমের সদস্যরা উপস্থিত ছিলেন।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: