facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

সিরি ‘আ’ মৌসুমসেরা ‘নতুন ম্যারাডোনা’ কাভারাস্কেইয়া


০৩ জুন ২০২৩ শনিবার, ১১:৩২  এএম

স্পোর্টস ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


সিরি ‘আ’ মৌসুমসেরা ‘নতুন ম্যারাডোনা’ কাভারাস্কেইয়া

৩৩ বছর পর লিগ শিরোপা জয়ের স্বাদ পেয়েছে নাপোলি। চ্যাম্পিয়নস লিগেও সবাইকে চমকে কোয়ার্টার ফাইনালে খেলেছে নেপলসের ক্লাবটি। নাপোলির স্বপ্নের মতো এই মৌসুম কাটানোর অন্যতম নায়ক ছিলেন ২২ বছর বয়সী জর্জিয়ান তারকা খিচা কাভারাস্কেইয়া। মৌসুমজুড়ে ম্যাচের পর ম্যাচে পারফর্ম করে গেছেন এই উইঙ্গার।

চোখধাঁধানো পারফরম্যান্স ও খেলার ধরনে মিল থাকায় নাপোলির সমর্থকেরা কাভারাস্কেইয়াকে তুলনা করেছেন কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনার সঙ্গেও। ম্যারাডোনার নামের সঙ্গে মিলিয়ে অনেকে তাকে ডাকেন ‘কাভারাডোনা’ বা নতুন ম্যারাডোনা। সেই কাভারাস্কেইয়া এবার পেলেন সাফল্যের স্বীকৃতিও। সিরি ‘আ’র মৌসুমসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন কাভারাস্কেইয়া। আর নাপোলিকে লিগ জেতানো কোচ লুসিয়ানো স্পালেত্তি হয়েছেন মৌসুমসেরা কোচ।

গত মৌসুমেই দিনামো বাতুমি থেকে নাপোলিতে আসেন কাভারাস্কেইয়া। সেরি ‘আ’তে মৌসুমের শেষ দিকে কিছুটা ছন্দ হারালেও তার আগেই নাপোলিকে গড়ে দিয়েছেন লিগ শিরোপা জয়ের ভিত। লিগে তিনি ৩৩ ম্যাচে ১২ গোল করার পাশাপাশি করেছেন ১০টি অ্যাসিস্টও, যার স্বীকৃতি হিসেবেই পেয়েছেন মৌসুম সেরার পুরস্কার। তাকে নিয়ে সিরি ‘আ’র প্রধান নির্বাহী লুইগি দি সিয়েরভো বলেছেন, ‘লিগে কাভারাস্কেইয়ার প্রভাব বেশ মুগ্ধতা জাগানিয়া ছিল। এ ধরনের প্রতিভাকে ইতালিতে নিয়ে আসায় নাপোলিকে অভিনন্দন। প্রথম ম্যাচ থেকেই সে তাঁর কৌশল, ড্রিবলিং, ব্যক্তিত্ব এবং সৃষ্টিশীলতার প্রদর্শন করেছে।’

১৯৮৭ সালে জর্জিয়ার রাজধানী তিবিলিসিতেই জন্ম খিচা কাভারাস্কেইয়ার। ছোটবেলা থেকেই তার ফুটবলের সঙ্গে সখ্য। ফুটবল পায়ে শুরুটা করেন স্থানীয় ক্লাব দিনেমো তিবিলিসির হয়ে। এর মধ্যে দেশের মানুষ তাকে ‘জর্জিয়ান মেসি’ নামে ডাকা শুরু করে। অল্প সময়ের মধ্যে ড্রিবলিং, শুটিং, পাসিং, স্কোরিং—সবকিছুতেই যেন অপ্রতিরোধ্য হয়ে উঠেছেন কাভারাস্কেইয়া।

ড্রিবলিংয়ের কারণে অনেকের কাছে তিনি আবার ‘কাভারিঞ্চা’ নামেও পরিচিত। মূলত, সর্বকালের অন্যতম সেরা ড্রিবলার ব্রাজিলিয়ান কিংবদন্তি গারিঞ্চার সঙ্গে মিলিয়ে এই নামে ডাকা হয় তাকে। আর ২১ বছর না পেরোতেই তাকে নিয়ে আগ্রহ দেখানো শুরু করে ইউরোপের ক্লাবগুলো।

তবে নিজের প্রথম মৌসুমে ম্যারাডোনার ক্লাব নাপোলিকে বেছে নেন কাভারাস্কেইয়া, যেখানে সাফল্যের চূড়ায় উঠে এখন তার স্বপ্নটা আরও বড়। খেলতে চান রিয়াল মাদ্রিদের হয়ে খেলা এবং চ্যাম্পিয়নস লিগ জেতা। সম্প্রতি তাঁর এই চাওয়ার কথা জানিয়েছেন তাঁর বাবা বদ্রি কাভারাস্কেইয়া। এক সাক্ষাৎকারে কাভারাস্কেইয়ার স্বপ্ন সম্পর্কে জানতে চাইলে তার বাবা বলেন, ‘কাভারাস্কেইয়ার স্বপ্ন? চ্যাম্পিয়নস লিগ জেতা এবং রিয়াল মাদ্রিদের হয়ে খেলা। এ ছাড়া জর্জিয়ার হয়ে আন্তর্জাতিক স্তরে দারুণ কিছু করাও তার স্বপ্ন।’

স্বপ্ন রিয়ালে যাওয়া হলেও এই মুহূর্তে কাভারাস্কেইয়ার ভাবনাজুড়ে শুধুই নাপোলি। তার বাবা আরও বলেছেন, ‘এই মুহূর্তে সে রিয়াল মাদ্রিদ নিয়ে ভাবছে না। এখন সে ভাবে শুধুই নাপোলি নিয়ে।’ নাপোলির সঙ্গে এখনো ২০২৭ সাল পর্যন্ত চুক্তি আছে কাভারাস্কেইয়ার, যা আরও এক বছর বাড়িয়ে ২০২৮ সাল করার কথা রয়েছে। নতুন চুক্তি হলে তাঁর বেতন দ্বিগুণ হওয়ার কথা রয়েছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: