facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪

Walton

লন্ডনে টিপু সুলতানের তলোয়ার রেকর্ড দামে বিক্রি


২৫ মে ২০২৩ বৃহস্পতিবার, ১২:৪৬  পিএম

আন্তর্জাতিক ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


লন্ডনে টিপু সুলতানের তলোয়ার রেকর্ড দামে বিক্রি

নিলামে রেকর্ড দামে বিক্রি হয়েছে প্রখ্যাত ভারতীয় শাসক টিপু সুলতানের একটি তলোয়ার। লন্ডনের বনহ্যামস নিলাম হাউজে এটি বিক্রি হয় এক কোটি ৪০ লাখ পাউন্ডে।

সিএনএন’র এক প্রতিবেদন সূত্রে জানা গেছে, গত মঙ্গলবার টিপু সুলতানের বিখ্যাত তলোয়ারটি নিলামে তোলা হয়। এটি ধারণার চেয়ে সাত গুণ বেশি দামে বিক্রি হয়েছে।

এক বিবৃতিতে বনহ্যামস কর্তৃপক্ষ জানান, তাদের নিলাম হাউজে এখন পর্যন্ত বিক্রি হওয়া ভারতীয় এবং ইসলামী ঐতিহ্যবাহী কোনো জিনিসের এটাই সর্বোচ্চ দাম।

বনহ্যামস এর ইসলামিক অ্যান্ড ইন্ডিয়ান গ্রুপের প্রধান নিমা সাঘরচি বলেন, ‘তলোয়ারটি একটি অসাধারণ ইতিহাস রয়েছে। এটির উৎসও আশ্চর্যজনক এবং অতুলনীয় কারুকার্যমণ্ডিত।’

বনহ্যামসের সিইও বলেন, ‘এখনও টিপু সুলতানের সঙ্গে যুক্ত যেসব অস্ত্র ব্যক্তিমালিকানায় রয়েছে সেগুলোর মধ্যে সবচয়ে বড় এবং দর্শনীয় এই তলোয়ারটি।’

টিপু তার শয়নকক্ষের ছাদ থেকে ঝুলিয়ে রাখা একটি হ্যামকে ঘুমাতেন, পাশে থাকতো এই তলোয়ার।

১৭৯৯ সালের ৪ মে ব্রিটিশ বাহিনী মহীশূরের রাজধানী সেরিঙ্গাপটমে (বর্তমান নাম শ্রীরাঙ্গাপাটনা) আক্রমণ চালিয়ে টিপু সুলতানকে হত্যা করে। হত্যার পর তার প্রাসাদ লুট করে ব্রিটিশ সেনাবাহিনী। এসময় প্রাসাদের অন্দরমহলে তলোয়ারটি পাওয়া যায়। ব্রিটিশ মেজর জেনারেল ডেভিড বেয়ার্ডকে তার সাহসের স্মারক স্বরূপ তলোয়ারটি দেওয়া হয়।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: