facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

মঙ্গল গ্রহের মতো আবাসে এক বছর বাস করবেন নারী জীববিজ্ঞানী


২৮ মে ২০২৩ রবিবার, ০১:৫৮  পিএম

আন্তর্জাতিক ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


মঙ্গল গ্রহের মতো আবাসে এক বছর বাস করবেন নারী জীববিজ্ঞানী

মঙ্গল গ্রহের মতো তৈরি আবাসে এক বছর কাটানোর সিদ্ধান্ত নিয়েছেন ৫২ বছর বয়সী নারী জীববিজ্ঞানী। এ বয়সে এসে তিনি দারুণ এক অভিজ্ঞতার মুখোমুখি হতে যাচ্ছেন।

কানাডীয় বংশদ্ভূত এ নারী বিজ্ঞানীর নাম কেলি হাসটন। তিনি যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাস করেন।

যুক্তরাষ্ট্রের টেক্সাসের হিউস্টনে মঙ্গল গ্রহের আদলে এটি নির্মাণ করা হয়েছে। এটি ‘মার্স ডুনে আলফা’ নামে পরিচিত। এটি থ্রিডি প্রিন্টেড, এর আয়তন ১ হাজার ৭০০ বর্গফুট। যেখানে রয়েছে শয়নকক্ষ, ব্যায়ামাগার, খাবার উৎপাদনের জন্য ছোট একটি খামার।

আগামী মাসে এই আবাসে প্রবেশ করবেন চারজন স্বেচ্ছাসেবী। তাদেরই একজন কেলি হাসটন। পরবর্তী এক বছর তারা সেখানে বসবাস করবেন। কেলি ছাড়া বাকি তিনজন হলেন, একজন প্রকৌশলী, একজন জরুরী ডাক্তার এবং একজন নার্স। নির্বাচন প্রক্রিয়ার আগে তারা একে অপরকে চিনতেন না, কিন্তু তারপর থেকে দেখা করেছেন।

কেলি সংবাদ সংস্থা এএফপিকে বলেন, মঙ্গলে বসবাস করা আমার শৈশবের স্বপ্ন ছিল না। এরপরও আমি মঙ্গলের আদলে নির্মিত একটি জায়গায় বসবাস করতে যাচ্ছি। এক বছর সেখানে কাটাব।

মূলত মঙ্গল গ্রহে মানুষের আবাস গড়ার অভিজ্ঞতা কেমন হবে, তার প্রস্তুতির অংশ হিসেবে এটা করা হচ্ছে। কেলি বলেন, এটা আমার কাছে এখনো অবিশ্বাস্য মনে হচ্ছে।

কেলিসহ এই চারজনকে সতর্কতার সঙ্গে নির্বাচন করেছে মার্কিন মহাকাশ সংস্থা নাসা। ভবিষ্যতে মঙ্গলে অভিযানের সময় বিচ্ছিন্ন ও সীমাবদ্ধ পরিবেশে একজন ক্রুর আচরণ মূল্যায়নে এই প্রকল্পের অভিজ্ঞতা কাজে লাগবে।

কেলি বলেন, এই অভিজ্ঞতা অর্জনের সুযোগ পেয়ে আমি উচ্ছ্বসিত।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

নারী ও নারী উদ্যোক্তা -এর সর্বশেষ