facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৮ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪

Walton

বিলুপ্তপ্রায় জাতের গাছ সংরক্ষণের উদ্যোগ নিয়েছে ব্র্যাক ব্যাংক


০৫ জুন ২০২৩ সোমবার, ০৭:৩২  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


বিলুপ্তপ্রায় জাতের গাছ সংরক্ষণের উদ্যোগ নিয়েছে ব্র্যাক ব্যাংক

বিশ্ব পরিবেশ দিবস পালনের অংশ হিসেবে ব্র্যাক ব্যাংক দেশের বিভিন্ন স্থানে বিলুপ্তপ্রায় স্থানীয় জাতের গাছ লাগানোর উদ্যোগ নিয়েছে।

শিক্ষার্থীদের মধ্যে ছোটবেলা থেকেই পরিবেশ নিয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ব্র্যাক ব্যাংক শিক্ষাপ্রতিষ্ঠানের ক্যাম্পাসে এই বৃক্ষরোপণ কার্যক্রম গ্রহণ করেছে।

পরিবেশ নিয়ে কাজ করা সংস্থা ‘তরুপল্লব’ এর সাথে অংশীদারিত্ব করে ব্র্যাক ব্যাংক দেশের বিভিন্ন স্থানে ১,৩০০টি চারা রোপণ করবে।
বিশ্ব পরিবেশ দিবসের সাথে মিল রেখে ৫ জুন ২০২৩ নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে এনএএম পাইলট উচ্চ বিদ্যালয়ে ২০০টি চারা রোপণের মধ্য দিয়ে এই বৃক্ষরোপণ কার্যক্রমটি শুরু হয়। মাসব্যাপী এ ক্যাম্পেইনের আওতায় ব্র্যাক ব্যাংক চট্টগ্রামের জাতিতাত্ত্বিক জাদুঘর ও পাহাড়তলী বিশ্ববিদ্যালয় কলেজ, বগুড়ার পুন্ড্র বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে চারা রোপণ করবে।

এই কার্যক্রমের আওতায় বাংলাদেশের দেশীয় জাতের এবং কয়েকটি পাহাড়ি জাতের গাছ লাগানো হবে । বাংলাদেশের এসব গাছের অধিকাংশই বিপন্ন ও বিলুপ্তপ্রায় প্রজাতির। এগুলো হলো উদল, লাল উদল, সোনালু, ধরমারা, জারুল, চালতা, গোলাপজাম, দোই গুটা, কাঞ্চন, গাব, হরতোকি, বুদ্ধ নারিকেল এবং কৃষ্ণচূড়া।

এই বৃক্ষরোপণ কার্যক্রম অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্র্যাক ব্যাংক-এর ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিওও মো. সাব্বির হোসেন, হেড অব কমিউনিকেশনস ইকরাম কবীর, তরুপল্লব-এর সেক্রেটারি মোকারম হোসেন, এনএএম পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. কামাল হোসেন এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

এ উপলক্ষে ব্র্যাক ব্যাংক-এর ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিওও মো. সাব্বির হোসেন, বলেন: "গ্লোবাল অ্যালায়েন্স ফর ব্যাংকিং অন ভ্যালুজ-এর গর্বিত সদস্য হিসেবে ব্র্যাক ব্যাংক মানুষ, পৃথিবী এবং সমৃদ্ধির নীতিগুলোকে ধারণ করে৷ আমরা নির্মল পরিবেশের উন্নয়নে এবং অধিকতর টেকসই পৃথিবী গড়ে তোলায় প্রতিশ্রুতিবদ্ধ, যা প্রত্যেকের জন্য মঙ্গল বয়ে আনবে।"

তিনি আরও বলেন, “তরুপল্লবের সাথে আমাদের অংশীদারিত্ব টেকসই উন্নয়ন এবং পৃথিবীর প্রতি যত্ন নেওয়ায় আমরা যে প্রতিশ্রুতিবদ্ধ, তারই বহিঃপ্রকাশ ৷ নতুন প্রজন্মের মাঝে গাছের প্রতি ভালোবাসা জাগিয়ে তুলতে এবং পরিবেশ রক্ষায় সকলকে যত্নবান করতে আমরা শিক্ষাপ্রতিষ্ঠানে গাছ লাগাচ্ছি”।

তরুপল্লবের সেক্রেটারি মোকারম হোসেন বলেন, "স্থানীয় বৈচিত্র্যময় গাছ নির্বাচনের বিষয়টি আমাদের লক্ষ্য পরিবেশগত সম্প্রীতি এবং একটি টেকসই পরিবেশের প্রসারের সাথে ওতোপ্রোতভাবে জড়িত। প্রাতিষ্ঠানিক সহযোগিতার মাধ্যমে আমরা এই গাছগুলোর রক্ষণাবেক্ষণ করবো। ব্র্যাক ব্যাংকের সাথে অংশীদারিত্বের মাধ্যমে আমরা এই বৃক্ষরোপণ কার্যক্রম দেশের অন্যান্য অঞ্চলেও সম্প্রসারণ করতে চাই।”

 

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: