facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ০২ মে বৃহস্পতিবার, ২০২৪

Walton

দৃষ্টিশক্তিহীনদের জন্য স্ক্রিন রিডার সফটওয়্যার নিয়ে কর্মশালা


২৪ অক্টোবর ২০২১ রবিবার, ০৩:৩৩  পিএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


দৃষ্টিশক্তিহীনদের জন্য স্ক্রিন রিডার সফটওয়্যার নিয়ে কর্মশালা

তথ্যপ্রযুক্তি বিভাগ এবং দেশের তথ্যপ্রযুক্তি কোম্পানি ইজেনারেশন দৃষ্টিশক্তিহীন মানুষের জন্য তৈরি করেছে ‘সফটওয়্যার আলো’ নামে স্ক্রিন রিডার সফটওয়্যার। ‘‘গবেষণা ও উন্নয়নের মাধ্যমে তথ্যপ্রযুক্তিতে বাংলাভাষা সমৃদ্ধকরণ (ইবিএল আইসিটি)” প্রকল্পের অধীনে দৃষ্টিশক্তিহীন মানুষকে কম্পিউটার এবং গ্যাজেটস সক্রিয়ভাবে চালানো এবং পরিচালনা করতে সক্ষম করে গড়ে তোলার লক্ষ্যে- এই “সফটওয়্যার আলো” তৈরি করেছে ইজেনারেশন। এর মাধ্যমে এসব দৃষ্টিশক্তিহীন মানুষগুলো ডিজিটাল দুনিয়ায় তাদের পদচিহ্ন বা অবদান রাখতে সক্ষম হবে।

জানা যায়, এই প্রকল্পটি বাংলাদেশের সাড়ে সাতলাখ দৃষ্টিপ্রতিবন্ধীদের নতুন জীবন শুরু করতে এবং সমাজে সক্রিয় অবদান রাখতে সাহায্য করবে।

এই সফটওয়্যার আরও কার্যকরী ও ফলপ্রসূ করতে একটি কর্মশালার আয়োজন করা হয়।
গত বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) মিলনায়তনে অনুষ্ঠিত হয়। এই কর্মশালার প্রধান উদ্দেশ্য হলো, দৃষ্টিশক্তিহীনদের কাছ থেকে তাদের মতামত ও প্রয়োজনীয় তথ্য জেনে তাদের সমস্যার সমাধানসহ এ সফটওয়্যারটিকে আরও কার্যকর করা।

প্রতিষ্ঠানটি বলছে, এটি দৃষ্টিশক্তিহীনদের জন্য আশার আলো নিয়ে আসবে।

এ সময় জানানো হয়, সফটওয়্যার আলো-ব্যবহার করে অন্ধব্যক্তি সহজেই কম্পিউটার বা মোবাইল ব্যবহার করতে পারবে। এই সফটওয়্যারটি কম্পিউটারের স্ক্রিনে ভাসমান আইকনের নাম এবং নথির বাংলা লেখা পড়বে।
কম্পিউটার ইন্টারফেসের বোতাম বা আইকন বাংলাভাষা চিহ্নিত করবে, একইসাথে কমান্ডও দেওয়া যাবে -এর মাধ্যমে। তাই খুব সহজেই তারা কম্পিউটার বা মোবাইল ডিভাইস ব্যবহার করতে পারবে।

ইবিএল আইসিটি- এর কনসালটেন্ট মামুনুর রশিদ এই কর্মশালাটি সঞ্চালন করেন এবং ই -জেনারেশন লিমিটেডের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, এনএলপি এবং ব্লক চেইন বিভাগের প্রধান সাব্বির আরিফ সিদ্দিক মূল বক্তব্য উপস্থাপন করেন।

বিসিসি’র নির্বাহী পরিচালক ড. মুহাম্মদ আবদুল মান্নান বলেন, ‘আমি সবসময় বিশ্বাস করি যে, একদিন দৃষ্টিশক্তিহীন ভাই বা বোনদের স্বাভাবিক জীবনযাপনে কোন সমস্যা থাকবে না। তাদের দেখার যে প্রতিবন্ধকতা রয়েছে, তাপ্রযুক্তি দিয়ে সম্পূর্ণরূপে সমাধান করা হবে, এটাই বাস্তবতা।

তিনি আরও বলেন, "আমি আশা করি এই প্রকল্পটি আমাদের জাতীয় পোর্টালের সাথে একীভূত হবে, যাতে এটি আমাদের দৃষ্টিশক্তিহীন ভাই -বোনদের জাতীয় পোর্টালের ৬০০ সার্ভিস গ্রহণ করার যে ইচ্ছা, তা পূরণ হবে।’’

ইজেনারেশন লিমিটেডের এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান এসএম আশরাফুল ইসলাম বলেন, “বাংলাদেশে বিপুল সংখ্যক মানুষ বিভিন্ন ধরনের দৃষ্টিশক্তিহীনতায় ভুগছে। এইসব মানুষের চাহিদা অনুযায়ী আমাদের স্ক্রিন রিডার তৈরি হচ্ছে। এই স্ক্রিন রিডার অন্য বিদেশী স্ক্রিনরিডারদের তুলনায় বেশি ব্যবহার-বান্ধব এবং বাংলায় তৈরি তাই এটি দেশের দৃষ্টিশক্তিহীনদের মধ্যে সাড়া ফেলবে’’

ইজেনারেশন লিমিটেড-এর এআই এবং এনএলপি বিভাগের জেষ্ঠ্য পরিচালক অধ্যাপক ড. মুহাম্মদ নুরুল হুদা, পরিচালক, বলেন, “এই প্রকল্পের উন্নয়ন দৃষ্টিশক্তিহীন ব্যক্তিদের দৃষ্টিশক্তি সম্পন্ন লোকদের মত কীবোর্ড এবং মাউস দিয়ে কম্পিউটার ব্যবহার করতে সক্ষম করবে এবং স্ক্রিন রিডার সফটওয়্যার দৃষ্টিশক্তিহীন বান্ধব হবে। তাছাড়া, অন্ধ ব্যক্তিরাও উইন্ডোজ, লিনাক্স এবং অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে খুব সহজেই কাজ করতে পারবে।’’

কর্মশালায় ইবিএল আইসিটি প্রকল্প পরিচালক মাহবুব করিম, বিসিসি পরিচালক প্রকৌশলী এনামুল কবির, ইজেনারেশন লিমিটেডের অপারেশনস অ্যান্ড সেলস বিভাগের বিভাগের পরিচালক এমরান আব্দুল্লাহ, এটুআই অ্যাক্সেসিবিলিটি কনসালটেন্ট ভাস্কর ভট্টাচার্য, ইজেনারেশন লিমিটেডের ইমার্জিং টেকনোলজি সলিউশনের প্রধান রাকিব মাহমুদ শোয়েব উপস্থিত ছিলেন।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

বিজ্ঞান ও প্রযুক্তি -এর সর্বশেষ