facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ০৪ মে শনিবার, ২০২৪

Walton

তওবা করলে যে ৬ উপকার পাবেন


২১ নভেম্বর ২০২৩ মঙ্গলবার, ০৩:০৩  পিএম

ধর্ম ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


তওবা করলে যে ৬ উপকার পাবেন

নিজের অজান্তে মানুষ কত ধরনের পাপ করে ফেলে। পাপ থেকে পবিত্র হতে আল্লাহর কাছে তওবার বিকল্প নেই। বান্দার তওবা আল্লাহ তায়ালার কাছে অত্যন্ত পছন্দনীয় একটি আমল।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, আল্লাহ তায়ালা তার বান্দার তওবায় সেই ব্যক্তির চেয়েও বেশি খুশি হন, যার খাবার পানীয় সামগ্রী নিয়ে সাওয়ারী উটটি হঠাৎ গভীর মরুভূমিতে হারিয়ে গেল। অনেক খোঁজাখুঁজির পর হতাশ হয়ে লোকটি একটি গাছের ছায়ায় শুয়ে পড়ল। এসময় হঠাৎ সে (ঘুম থেকে চোখ মেলে দেখলো) উটটিকে নিজের কাছে দাঁড়ানো। সে উটের লাগাম ধরে আনন্দে উৎফুল্ল হয়ে বলতে লাগলো-

‘হে আল্লাহ! তুমি আমার বান্দাহ! আর আমি তোমার প্রভু! সে আনন্দে অতিশয্যেই এ ধরনের ভুল করে বসলো। (বুখারি, হাদিস, ৬৩০৯)

তওবার বিশেষ ছয়টি ফায়দা আছে। এখানে তা উল্লেখ করা হলো-

পবিত্র কোরআনে বর্ণিত হয়েছে, ‘এবং তিনিই নিজ বান্দাদের তওবা কবুল করেন ও গুনাহগুলো ক্ষমা করে দেন। আর তোমরা যা-কিছু কর তা তিনি জানেন’।(সূরা শুরা, আয়াত, ২৫)

তওবা এবং গুনাহ মাফের দৃষ্টান্ত অনেকটা এভাবে দেওয়া যায়- বর্তমান বাজারে লোম নাশক কিছু ক্রিম পাওয়া যায়, এগুলো ব্যবহারের পর মুহূর্তেই শরীরের সব লোম ঝরে যায়। গুনাহ করে ফেলার পর তওবার দৃষ্টান্ত অনেকটা সেই লোম নাশক ক্রিমের মতো। তওবা ঠিক একিভাবে গুনাহ মুক্ত করে মানুষকে।

এক হাদিসে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘গুনাহ থেকে তাওবাকারী ওই ব্যক্তির মতো যার কোন গুনাহ নেই’।(ইবনে মাজা, হাদিস, ৪৩৯)

অপর একটি হাদিসে বর্ণিত হয়েছে, ‘মানুষ মাত্রই গুনাহগার (অপরাধী)। আর গুনাহগারদের মধ্যে তাওবাকারীরাই উত্তম’।(ইবনে মাজা, হাদিস, ৪২৫১) যে বান্দা খাঁটি মনে আল্লাহ তায়ালার কাছে তওবা করবে, এর বিনিময়ে আল্লাহ তায়ালা অবশ্যই তাকে মাফ করে দেবেন।

সফলতা লাভ
পবিত্র কোরআনের ইরশাদ হয়েছে, ‘হে মুমিনগণ! তোমরা সবাই আল্লাহর কাছে তওবা কর, যেন তোমরা সফলতা অর্জন কর।’(সূরা নূর, আয়াত, ৩১)

পাপ নেকিতে পরিবর্তন হয়
পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘তবে কেউ তওবা করলে, ঈমান আনলে, এবং সৎকর্ম করলে, আল্লাহ এমন ব্যক্তিদের পাপরাশিকে পুণ্য দ্বারা পরিবর্তিত করে দেবেন। আল্লাহ অতি ক্ষমাশীল, পরম দয়ালু।’(সূরা ফুরকান, আয়াত, ৭০)

উত্তম জীবন উপভোগ
পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘অতঃপর তার কাছে তওবা করো। তিনি তোমাদেরকে এক নির্ধারিত কাল পর্যন্ত উত্তম জীবন উপভোগ করতে দেবেন।’(সূরা হুদ, আয়াত, ৩)

আকাশ থেকে বৃষ্টি বর্ষণ হয়
পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘অতঃপর তারই কাছে তওবা কর। তিনি তোমাদের প্রতি আকাশ থেকে মুষলধারে বৃষ্টি বর্ষণ করবেন।’ (সূরা হুদ, আয়াত, ৫২)

আল্লাহ তায়ালা ভালোবাসেন
পবিত্র কোরআন ইরশাদ হয়েছে, ‘নিশ্চয়ই আল্লাহ এমন ব্যক্তিদের ভালোবাসেন, যারা তার কাছে বেশি বেশি তাওবা করে।’(সূরা বাকারা, আয়াত ২২২)

কোরআন-হাদিসে বর্ণিত এই ফজিলত লাভে সবার উচিত বেশি বেশি তওবা করা।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: