facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৮ মার্চ বৃহস্পতিবার, ২০২৪

Walton

চাঁদ দেখা যায়নি, রোজা শুরু শুক্রবার


২২ মার্চ ২০২৩ বুধবার, ০৭:৫৫  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


চাঁদ দেখা যায়নি, রোজা শুরু শুক্রবার

দেশের আকাশে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে শাবান মাস ৩০ দিন পূর্ণ হবে। আগামী শুক্রবার (২৪ মার্চ) শুরু হবে ১৪৪৪ হিজরির মাহে রমজান।

বুধবার (২২ মার্চ) সন্ধ্যায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এই সিদ্ধান্ত হয়।

ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খানের সভাপতিত্বে বৈঠক ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক বশিরুল আলম, বায়তুল মোকাররমের খতিব মুফতি রুহুল আমিনসহ জাতীয় চাঁদ দেখা কমিটির সদস্য ও বরেণ্য আলেমরা উপস্থিত ছিলেন।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে মঙ্গলবার চাঁদ দেখা যায়নি। ফলে সেখানে রোজা শুরু হচ্ছে আগামীকাল বৃহস্পতিবার। এ হিসেবে আগেই ধারণা করা হচ্ছিল দেশের আকাশে আজ রমজানের চাঁদ দেখা যাবে না। সাধারণত সৌদি আরবের একদিন পর দেশের আকাশে রোজা ও ঈদের চাঁদ ওঠে।

প্রথম তারাবিহর নামাজ হবে বৃহস্পতিবার। আর ওইদিন রাতেই সেহেরি খেয়ে রোজা রাখবেন ধর্মপ্রাণ মুসল্লিরা। আগামী ১৮ এপ্রিল মঙ্গলবার রাতে পালিত হবে পবিত্র শবে কদর।

মুসলমানদের কাছে রমজান সংযম, আত্মশুদ্ধি ও ত্যাগের মাস। রহমত (আল্লাহর অনুগ্রহ), মাগফেরাত (ক্ষমা) ও নাজাত (দোজখের আগুন থেকে মুক্তি)- এই তিন অংশে বিভক্ত এই মাস। সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার, স্ত্রী-সহবাস ও যেকোনো ধরনের পাপ কাজ থেকে বিরত থাকার মাধ্যমে রোজা পালন করেন মুসলমানরা। এ মাসের শেষ অংশে রয়েছে হাজার মাসের ইবাদতের চেয়েও উত্তম কদরের রাত।

ইসলাম ধর্ম অনুযায়ী, এ মাসে প্রতিটি নেক আমলের সওয়াব আল্লাহ পাক রব্বুল আলামিন সাত থেকে ৭০ গুণ পর্যন্ত বাড়িয়ে দেন। রমজান শেষে পালিত হয় মুসলমানদের অন্যতম বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: