facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

এশিয়ার বাজার ধরতে মরিয়া অ্যাপল


২১ মে ২০২৩ রবিবার, ১০:৫৩  এএম

আন্তর্জাতিক ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


এশিয়ার বাজার ধরতে মরিয়া অ্যাপল

এশিয়ার বাজারে শক্তিশালী অবস্থানে যেতে চায় যুক্তরাষ্ট্রের বহুজাতিক প্রযুক্তি কোম্পানি অ্যাপল। চীনের বাজার থেকে নিজেদের গুটিয়ে নিলেও এশিয়ার বাজার নিয়ে নতুন পরিকল্পনা করছে অ্যাপল। যার প্রাথমিক ধাপ হিসেবে চলতি সপ্তাহে ভিয়েতনামে একটি অনলাইন স্টোর চালু করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

এ ছাড়াও গত বৃহস্পতিবার ভারতে ফিজিক্যাল শপ উদ্বোধন করে অ্যাপল। এ সময় কোম্পানির পক্ষ থেকে জানানো হয়, ভারতের দোকানগুলোতে অ্যাপলের হাই-প্রোফাইল পণ্য লঞ্চ করা হবে। দক্ষিণ-পূর্ব এশীয় অর্থনীতির গ্রাহকরা প্রথমবারের মতো সরাসরি অ্যাপল পণ্য কিনতে সক্ষম হবেন।

বর্তমানে ভিয়েতনাম, ভারত ও ইন্দোনেশিয়ার মতো বাজারগুলো অ্যাপলের জন্য আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। কারণ চীনসহ উন্নত দেশগুলোর বাজারে অ্যাপলের বিক্রি ধীর হয়েছে। কোম্পানিটি বর্তমানে এমন জায়গায় তাদের পণ্য বাণিজ্য বাড়াতে চায়, যেখানে ঐতিহ্যগতভাবে তাদের পণ্যগুলো কম সক্রিয়।

এদিকে কয়েক দশক ধরে অ্যাপলের বৃহত্তর বাজার ছিল চীন। এমনকি প্রতিষ্ঠানটির অর্থনৈতিক চালিকার মেরুদণ্ডও ছিল দেশটি। তবে চীনের বাইরে অ্যাপলের বিকল্প বাজারের চিন্তা এশিয়ার দেশগুলোর জন্য নতুন সম্ভাবনা তৈরি করছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সূত্র : সিএনএন

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

বিশেষ প্রতিবেদন -এর সর্বশেষ