facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

আর্থিক প্রতিষ্ঠানে অনিয়ম ঠেকাতে নতুন নির্দেশনা


৩০ মে ২০২৩ মঙ্গলবার, ১২:২২  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


আর্থিক প্রতিষ্ঠানে অনিয়ম ঠেকাতে নতুন নির্দেশনা

ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের এক কোটি টাকা ও তার বেশি অংকের ঋণ বিতরণের আগেই এখন থেকে প্রাক-নিরীক্ষা করতে হবে। ঋণ বিতরণের পর যথাযথ ব্যবহারসহ সার্বিক বিষয় তদারকির জন্য নিজস্ব ড্যাশবোর্ড করতে হবে।

গতকাল সোমবার বাংলাদেশ ব্যাংকের এ সংক্রান্ত নির্দেশনা আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়। আর্থিক প্রতিষ্ঠানের ঋণে অনিয়ম ঠেকাতে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, ঋণের গুণগত মান ঠিক রাখতে অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ও পরিপালনের জন্য একটি নিয়মিত অডিট কমিটি গঠনের নির্দেশনা রয়েছে। এছাড়া বিভিন্ন নির্দেশনার মাধ্যমে নিরীক্ষা কমিটির দায়িত্ব ও কর্তব্য, সাংগঠনিক কাঠামো, সদস্য হওয়ার যোগ্যতা বিষয়ে নির্দেশনা রয়েছে। তবে সাম্প্রতিক সময়ে কিছু আর্থিক প্রতিষ্ঠানের খেলাপি ঋণের হার অস্বাভাবিক বেড়ে যাওয়া, যথাযথভাবে আদায় না হওয়ার ফলে তারল্য প্রবাহ কমার কারণ পর্যালোচনা করা হয়। এক্ষেত্রে নির্দেশনা যথাযথভাবে পরিপালন না করে পর্যাপ্ত জামানত ছাড়াই ঋণ, একক গ্রাহককে সীমার বেশি ঋণ, ঋণ বিতরণের আগে যথাযথ ডকুমেন্টেশন না করা ও ঋণের সদ্ব্যবহার নিশ্চিত না করার বিষয়টি উঠে এসেছে।

‘আর্থিক প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ও পরিপালন ব্যবস্থাপনা কার্যকর ও শক্তিশালী করার মাধ্যমে তদারকি জোরদার ও ঋণশৃঙ্খলা নিশ্চিত করতে এক কোটি টাকা ও তার বেশি অংকের ঋণ বিতরণের আগে ডকুমেন্টেশন, ঋণ নিয়মাচারসহ যথাযথ নিয়ম নিশ্চিত করতে প্রাক-নিরীক্ষা করতে হবে। সেখানে কোনো অনিয়ম হল তাৎক্ষণিকভাবে বাংলাদেশ ব্যাংককে জানাতে হবে। ঋণের গুণগত মান ও সদ্ব্যবহার নিশ্চিত করা এবং ঋণ নিয়মাচার পরিপালনের বিষয়ে নিবিড়ভাবে তদারকির জন্য প্রতিটি আর্থিক প্রতিষ্ঠানে ড্যাশবোর্ড স্থাপন করতে হবে। আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী এবং অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ও পরিপালন বিভাগের প্রধান নিয়মিত যা তদারকি করবেন।’

একক গ্রাহকের ঋণসীমা যথাযথভাবে মানতে হবে। ঋণের সদ্ব্যবহার এবং নিয়মাচার সংক্রান্ত নীতিমালা যথাযথভাবে পালন না হওয়া ঋণের তথ্য পরবর্তী মাসের প্রথম সপ্তাহের মধ্যে আবশ্যিকভাবে বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগে পাঠাতে হবে।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: