facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

আবুল মনসুর আহমদের ৪৪তম মৃত্যুবার্ষিকী আজ


১৮ মার্চ ২০২৩ শনিবার, ১০:২০  এএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


আবুল মনসুর আহমদের ৪৪তম মৃত্যুবার্ষিকী আজ

উপমহাদেশের প্রখ্যাত সাহিত্যিক, সাংবাদিক ও রাজনীতিবিদ আবুল মনসুর আহমদের ৪৪তম মৃত্যুবার্ষিকী আজ। আবুল মনসুর আহমদ ১৮৯৮ সালের ৩ সেপ্টেম্বর ময়মনসিংহ জেলার ত্রিশাল থানাধীন ধানীখোলা গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৭৯ সালের ১৮ মার্চ ঢাকায় মৃত্যুবরণ করেন তিনি।

বাংলা সাহিত্যের অন্যতম বিদ্রূপাত্মক রচয়িতা আবুল মনসুর আহমদ ১৯৪৬ সালে অবিভক্ত বাংলার কলকাতা থেকে প্রকাশিত দৈনিক ইত্তেহাদের সম্পাদক ছিলেন এবং তৎকালীন ‘কৃষক’ ও ‘নবযুগ’ পত্রিকায় কাজ করেন। তিনি আধুনিক ও প্রগতিশীল সাংবাদিকতার এক অগ্রপথিক।

সফল রাজনীতিবিদ আবুল মনসুর আহমদ ১৯৪৯ সালে আওয়ামী মুসলিম লীগ প্রতিষ্ঠায় উল্লেখযোগ্য ভূমিকা পালন করেন। ১৯৫৩ থেকে ১৯৫৮ সাল পর্যন্ত দলটির সহসভাপতি ছিলেন।

১৯৫৪ সালে তিনি ফজলুল হক মন্ত্রিসভায় স্বাস্থ্যমন্ত্রী নিযুক্ত হন। ১৯৫৬ সালে পূর্ব পাকিস্তানের যুক্তফ্রন্ট সরকারের শিক্ষামন্ত্রী এবং ১৯৫৬-৫৭ সালে বাণিজ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

আবুল মনসুর আহমদের রচনাসম্ভারের মধ্যে রয়েছে বিখ্যাত বিদ্রূপাত্মক গ্রন্থ আয়না, আসমানী পর্দা, গালিভারের সফরনামা ও ফুড কনফারেন্স। তার আত্মজীবনীমূলক দুটি গ্রন্থ হচ্ছে আত্মকথা ও আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর। স্টার বুকস থেকে আবুল মনসুর আহমদের শ্রেষ্ঠ গল্প এবং প্রথমা থেকে ইমরান মাহফুজ সম্পাদিত আবুল মনসুর আহমদ স্মারকগ্রন্থ প্রকাশিত হয়েছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: