facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

আবারো বিশ্বের দামি ক্লাব রিয়াল মাদ্রিদ


০২ জুন ২০২৩ শুক্রবার, ১০:২৯  এএম

স্পোর্টস ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


আবারো বিশ্বের দামি ক্লাব রিয়াল মাদ্রিদ

সবশেষ ৯টি চ্যাম্পিয়নস লিগের ৫টিতেই ফাইনাল খেলেছে রিয়াল মাদ্রিদ, শিরোপা জিতেছে সব কটিতেই। ইউরোপীয় ফুটবলে রাজত্ব করা স্প্যানিশ ক্লাবটিই টানা দ্বিতীয় বছর বিশ্বের সবচেয়ে দামি ক্লাবগুলোর তালিকায় শীর্ষে উঠে এসেছে।

মার্কিন ব্যবসা সাময়িকী ফোর্বসের হিসাব অনুসারে, এই মুহূর্তে রিয়ালের বাজারমূল্য ৬ দশমিক শূন্য ৭ বিলিয়ন মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ৬৫ হাজার ৯০ কোটি ৮৫ লাখ টাকার বেশি।

দ্বিতীয় সর্বোচ্চ দামি ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। ইংল্যান্ডের এই ক্লাবের বাজারমূল্য ৬ বিলিয়ন মার্কিন ডলার, যা বাংলাদেশি টাকায় ৬৪ হাজার ৬৪০ কোটি টাকার বেশি। ফুটবল ক্লাবগুলোর মধ্যে ছয় বিলিয়ন ডলার মূল্যের ক্লাব শুধু এ দুটিই। ২০০৪ সাল থেকে ফুটবল ক্লাবগুলোর বাজারমূল্যভিত্তিক তথ্য হালনাগাদ করছে ফোর্বস। প্রতিবারই প্রথম পাঁচের মধ্যে থাকা ক্লাবও শুধু রিয়াল আর ইউনাইটেডই।

ফোর্বস বলছে, গত এক বছরে রিয়ালের বাজারমূল্য বেড়েছে ১৯ শতাংশ। সংস্কার করা সান্তিয়াগো বার্নাব্যু স্টেডিয়ামে ৪০ কোটি মার্কিন ডলারের একটি অর্থায়ন তাদের মূল্য বাড়াতে ভূমিকা রেখেছে। ইউনাইটেড গতবার ছিল ৩ নম্বরে, এবার তাদের বাজারমূল্য বেড়েছে ৩০ শতাংশ। যুক্তরাজ্যের ধনকুবের স্যার জিম র‍্যাটক্লিপ ও কাতারের ব্যবসায়ী শেখ জসিম ম্যানচেস্টারের ক্লাবটি কিনতে চাওয়াতেই বাজারমূল্য বেড়েছে।

ইউনাইটেডের বাজারমূল্যে বড় উল্লম্ফনের কারণে দুই থেকে তিনে নেমে গেছে বার্সেলোনা। ২০২১ সালে ১ নম্বরে থাকা স্প্যানিশ ক্লাবটির বাজারমূল্য গত বছরের তুলনায় বেড়েছে ১০ শতাংশ, সব মিলিয়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৫১ বিলিয়ন মার্কিন ডলারে।

২০২১ সালের অক্টেবরে ৩৭ কোটি ৮০ লাখ ডলারে নিউক্যাসলের মালিকানায় যুক্ত হয় সৌদি আরবের পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড। বড় অর্থের জোগান হওয়ার ২০ বছর পর চ্যাম্পিয়নস লিগে জায়গা করে নিয়েছে নিউক্যাসল। ক্লাবটির বাজারমূল্য গত বছরের তুলনায় ৫১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭৯৪ মিলিয়ন মার্কিন ডলারে, যা সব ফুটবল ক্লাবের মধ্যে ২২তম।

দামি ক্লাবগুলোর মধ্যে ৪র্থ থেকে ১০ম স্থানে আছে যথাক্রমে লিভারপুল (৫ দশমিক ২৯ বিলিয়ন), ম্যানচেস্টার সিটি (৪ দশমিক ৯৯ বিলিয়ন), বায়ার্ন মিউনিখ (৪ দশমিক ৮৬ বিলিয়ন), পিএসজি (৪ দশমিক ২১ বিলিয়ন), চেলসি (৩ দশমিক ১ বিলিয়ন), টটেনহাম (২ দশমিক ৮ বিলিয়ন) ও আর্সেনাল (২ দশমিক ২৬ বিলিয়ন)। ইতালিয়ান ক্লাবগুলোর মধ্যে শীর্ষে জুভেন্টাস। ২ দশমিক ১৬ বিলিয়ন মার্কিন ডলার নিয়ে আছে সমন্বিত তালিকার ১১ নম্বরে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: