facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৯ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

আন্তর্জাতিক ট্যুরিজম এক্সপো শুরু ১ ডিসেম্বর, জেনে নিন ভ্রমণ তথ্য


২৯ নভেম্বর ২০২২ মঙ্গলবার, ০৭:৪৫  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


আন্তর্জাতিক ট্যুরিজম এক্সপো শুরু ১ ডিসেম্বর, জেনে নিন ভ্রমণ তথ্য

রাজধানীর বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে (বিআইসিসি) তিন দিনব্যাপী আন্তর্জাতিক মানের ট্যুরিজম এক্সপো শুরু হবে আগামী ১ ডিসেম্বর। প্রথমবারের মতো অনুষ্ঠিত এই এক্সপোর আয়োজক অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব)। যা চলবে ৩ ডিসেম্বর পর্যন্ত।

প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে এই এক্সপো। ট্যুরিজম এক্সপোর টাইটেল স্পন্সর এয়ার অ্যাস্ট্রা এবং স্পন্সর ইউএস-বাংলা এয়ারলাইন্স।

মঙ্গলবার (২৯ নভেম্বর) রাজধানীর পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে ট্যুরিজম মেলা উপলক্ষে আয়োজিত সংবাদ মিডিয়া ব্রিফিং এ তথ্য জানান আটাবের সভাপতি এস এন মঞ্জুর মোর্শেদ (মাহবুব)।

এসময় উপস্থিত ছিলেন আটাবের মহাসচিব আবদুস সালাম আরেফ, এয়ার অ্যাস্ট্রার জেনারেল ম্যানেজার মোজাম্মেল হক এবং ইউএস-বাংলা এয়ারলাইন্সের জেনারেল ম্যানেজার (পাবলিক রিলেশন) কামরুল ইসলাম, আটাবের সহ-সভাপতি আফসিয়া জান্নাত সালেহ, যুগ্মমহাসচিব আবদুল হামিদ, উপ-মহাসচিব গোলাম মাহমুদ ভুইয়া মানিক, অর্থসচিব আব্দুর রাজ্জাক প্রমুখ।

আটাব ‘বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রাভেলস অ্যান্ড ট্যুরিজম এক্সপো’ (বিআইটিটিই) আয়োজন করছে বলে জানান আটাবের সভাপতি।

মেলায় উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন পর্যটন প্রতিমন্ত্রী, ধর্ম প্রতিমন্ত্রী এবং বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সিইও এবং পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান।

তিনি আরও জানান, ট্যুরিজম এক্সপোতে বাংলাদেশ ছাড়া ভারত, মালেশিয়া, ভুটান, নেপাল, মালদ্বীপ, ওমান, শ্রীলংকা, তুরস্ক, আজারবাইজান, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাতসহ মোট ১৫টি দেশ অংশ্রহণ করবে।

লিখিত বক্তব্যে মহাসচিব আবদুস সালাম আরেফ জানান, আটাব ভ্রমণ ও পর্যটন খাতে বিগত ৪৫ বছর ধরে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় আন্তর্জাতিকমানের ট্যুরিজম এক্সপোর আয়োজন করছে তারা।

এক্সপোতে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সঙ্গে সম্পৃক্ত কিছু কার্যক্রম যেমন- প্রোডাক্ট ব্র্যান্ডিং, বিদেশি মুদ্রা অর্জনে দেশের পর্যটন সেবার মান উন্নয়ন ও বিক্রির বাজার সৃষ্টি, সাংস্কৃতিক অনুষ্ঠান, ফ্যাম ট্যুর, পর্যটন শিল্পের প্রচার-প্রসার, ঐতিহ্যবাহী খাদ্য প্রদর্শন, বিভিন্ন দেশের অ্যাম্বাসি, হাইকমিশনগুলোর সাথে সু-সম্পর্ক স্থাপন, ট্রাভেল এজেন্সি, ট্যুর অপারেটর, এয়ারলাইন্সগুলোর মধ্যে দৃঢ় ব্যবসায়িক সম্পর্ক গড়ে তোলা, দেশে পর্যটন সচেতনতা বৃদ্ধি, বিভিন্ন সেমিনার, গোল টেবিল আলোচনা, কর্মশালা, বিটুবি সেশন, পর্যটন সেবাগুলো দেশি-বিদেশি প্রতিষ্ঠান ও ব্যক্তিদের কাছে সুন্দরভাবে উপস্থাপন করার জন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগী হিসেবে বাংলাদেশে আন্তর্জাতিক মানের ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম প্রদর্শনীর পরিকল্পনার কথা উপস্থাপন করেন।

আটাবের মহাসচিব জানান, বিদেশি প্রতিষ্ঠানের পাশাপাশি দেশের এয়ারলাইন্স, হসপিটাল, ট্যুরিজম বোর্ড, ট্রাভেল এজেন্সি, ট্যুর অপারেটর, হোটেল, রিসোর্ট, ক্রুজ লাইনার, ডেস্টিনেশন ম্যানেজমেন্ট কোম্পানি এবং অন্যান্য ট্রাভেল ও ট্যুরিজম খাত সংশ্লিষ্ট সেবা দানকারী প্রতিষ্ঠান Air Astra BITTE এ প্রদর্শক হিসেবে অংশগ্রহণ করছে। এক্সপোতে অংশগ্রহণের মাধ্যমে ট্রাভেল এজেন্ট ও ট্যুর অপারেটরদের মধ্যে ব্যবসায়িক সংযোগ সম্পর্ক তৈরী হবে এবং দেশের জনসাধারণ বিশ্বব্যাপী ভ্রমণের তথ্য, প্যাকেজ ও এয়ার টিকিট সম্পর্কে জানতে পারবেন।

মেলায় তিনদিন তিনটি বিষয়ে সেমিনার হবে: প্রথম দিন `ইনভেস্টমেন্ট অপরচুনিটি ইন বাংলাদেশ ট্যুরিজম সেক্টর`, দ্বিতীয় দিন `এভিয়েশন অ্যান্ড ট্যুরিজম অপরচুনিটি, কানেক্টিং বাংলাদেশ টু দ্য ওয়ার্ল্ড` এবং তৃতীয় দিন `দ্য ইমপ্যাক্ট অব ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রিভেলেশন ইন ট্যুরিজম ইন্ডাস্ট্রি` শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে এক্সপোর স্পন্সর ইউএস-বাংলা এয়ারলাইন্সের জেনারেল ম্যানেজার (পাবলিক রিলেশন) কামরুল ইসলাম জানান, মেলা উপলক্ষ্যে দেশে ভ্রমন করলে ১৫ শতাংশ আর বিদেশে ভ্রমনের টিকেটে ১০ শতাংশ ছাড় দেওয়া হবে।

এছাড়াও ঢাকা থেকে কলকাতা, অথবা ঢাকা থেকে চেন্নাই যেকোনো জায়গায় গেলে আমাদের টিকিট কিংবা বডিং কার্ড ইস্যু করলে ভারতের অ্যাপোলো হাসপাতালে ১ শতাংশ ছাড় পাবেন। আগামী মাস থেকে মালদ্বীপে ৬টি ফ্লাইট করা হবে বলে জানান তিনি।

টাইটেল স্পন্সর এয়ার অ্যাস্ট্রার জেনারেল ম্যানেজার মোজাম্মেল হক জানান, যাত্রীদের কথা বিবেচনা করে আমরা সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করেছি। আমরা কক্সবাজারে তিনটি ও চট্টগ্রামে দুটি ফ্লাইট নিয়ে যাত্রা শুরু করেছি। আগামী ১ ডিসেম্বর থেকে কক্সবাজার-চট্টগ্রামে ৪টি এবং সিলেটে দুটি করে ফ্লাইট চালু হবে।

তিনি আরও জানান, বর্তমানে দুটি বিমান রয়েছে। আগামী ১০ থেকে ১৫ দিনের মধ্যে একটি তারপর জানুয়ারিতে আরও একটি বিমান আসবে। তখন দেশের বরিশাল ছাড়াও অনান্য জায়গায় ফ্লাইট চালু করবো। মেলা উপলক্ষ্যে এয়ার অ্যাস্ট্রায় ভ্রমণ করলে টিকিটে ২০ শতাংশ ছাড় দেওয়া হবে।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: