B-Care Health Services
Global Islami Bank Banking with Faith
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

আর্থিক প্রতিষ্ঠানের লাইসেন্স পেলো ‘নগদ’


৩১ আগস্ট ২০২২ বুধবার, ০৯:৩১  এএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


আর্থিক প্রতিষ্ঠানের লাইসেন্স পেলো ‘নগদ’

নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান হিসেবে অনুমোদন পেলো ডাক বিভাগের মোবাইল আর্থিক লেনদেন সহযোগী প্রতিষ্ঠান ‘নগদ’। প্রাথমিক অনুমোদন পাওয়া এ প্রতিষ্ঠানটির নামকরণ করা হয়েছে ‘নগদ ফাইন্যান্স পিএলসি’।

প্রতিষ্ঠানটিকে কার্যক্রম পরিচালনার জন্য এলওআই (লেটার অফ ইন্টেন্ট) কিছু শর্তসাপেক্ষ অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ নিয়ে দেশের আর্থিক প্রতিষ্ঠানের সংখ্যা বেড়ে ৩৫টিতে দাঁড়ালো।

মঙ্গলবার (৩০ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের ৪২৪তম বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। এতে উপস্থিত ছিলেন ডেপুটি গভর্নর, নির্বাহী পরিচালক ও সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা।

দেশের মোবাইল ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য যে কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের অঙ্গপ্রতিষ্ঠান (সাবসিডিয়ারি) হতে হয়। কিন্তু নগদ কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের সাবসিডিয়ারি নয়। তাই তারা এতদিন কেন্দ্রীয় ব্যাংকের লাইসেন্স পায়নি। মোবাইল ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করেছে ডাক বিভাগের প্রতিষ্ঠান হিসেবে। এখন প্রাথমিক অনুমোদন পেলো নগদ। সুতরাং এখন থেকে সাবসিডিয়ারি প্রতিষ্ঠান হিসেবে সারাদেশে মোবাইল ব্যাংকিং পরিচালনা করবে নগদ।

নগদ ছাড়াও দেশের মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস (এমএফএস) সেবা প্রতিষ্ঠান রয়েছে আরও ১৩ প্রতিষ্ঠান। ২০২১-২০২২ অর্থবছরের বার্ষিক লেনদেন এমএফএস-এ ১৯.৮৯ শতাংশ বেড়ে ৯৪ হাজার ২৯৩ কোটি টাকা হয়েছে। বর্তমানে মোবাইল ব্যাংকিং হিসাবের (অ্যাকাউন্ট) সংখ্যা ১৮ কোটি ৮৬ লাখ ৩৯ হাজার ৬৪২টি। এজেন্ট সংখ্যা ১৫ লাখ ১৫ হাজার ৬৬৫টি।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: