Runner Automobiles
Sea Pearl Beach Resort & SPA Ltd
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

দেশি প্রতিষ্ঠান গ্লোব জানুয়ারিতেই ভ্যাকসিন আনতে চায়


১২ সেপ্টেম্বর ২০২০ শনিবার, ০৫:৪০  পিএম

নিজস্ব প্রতিবেদক


দেশি প্রতিষ্ঠান গ্লোব জানুয়ারিতেই ভ্যাকসিন আনতে চায়

বিশ্বের গুটিকয়েক প্রতিষ্ঠানের ন্যায় করোনার ভ্যাকসিন তৈরিতে সফলতার কথা জানিয়েছিল দেশীয় প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক। অ্যানিম্যাল ট্রায়ালের সাফল্যের পর তা বাজার আনার কথা চিন্তা করছে প্রতিষ্ঠানটি। সবকিছু ঠিক থাকলে আগামী জানুয়ারিতেই ভ্যাকসিনটি বাজারজাত করা হবে।

এ মাসেই মানবদেহে করোনার ভ্যাকসিনের ট্রায়াল শুরু করার কথা ভাবছে গ্লোব বায়োটেক। প্রতিষ্ঠানটির চিফ সাইন্টিফিক অফিসার ড. নাজনীন সুলতানা এই তথ্য জানান।

এ বিষয়ে ড. নাজনীন সুলতানা বলেন, ‘এটা যখন আমি মানুষকে প্রয়োগ করবো তার কোন সাইড অ্যাডভার্স ইফেক্ট হবে কিনা, সেগুলো কনফার্ম করার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী আমরা প্রায় কাজ শেষ করেছি। আমরা যতটুকু টাইটার ভ্যালু চেয়েছিলাম সেটার একদম ম্যাক্সিমাম ভ্যালু পর্যন্ত টাইটার ভ্যালু পেয়েছি। মানে হল এন্টিবডি তৈরি করেছে।’

এখন মানবদেহে ভ্যাকসিন প্রয়োগের কাজ শুরু করছেন গ্লোব। আর এজন্য প্রথম স্বেচ্ছাসেবী হিসেবে নিজের নাম লিখিয়েছেন এই বৈজ্ঞানিক।

তিনি আরো বলেন, ‘এ মাসের মাঝামাঝি আমাদের সমস্ত প্রটোকল বিএমআরসি’তে জমা দেবো। বিএমআরসি যখন এটা অনুমতি দেবেন তখন আমরা থার্ড পার্টি সিআরও’র মাধ্যমে ফেজ-১ ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করবো। তো ফেজ-১’র জন্য ভলান্টিয়ার লাগে তো আমি বলছি আমি ফার্স্ট ভলান্টিয়ার হবো।’

এই কাজে সরকারের সহযোগিতা চেয়ে ড. নাজনীন সুলতানা বলেন, ‘হিউজ ভলান্টিয়ার লাগবে এবং কিছু সাপোর্টও লাগবে। কারণ এখানে কিছু কস্টিং এর ব্যাপার আছে। তখন আমরা সরকারের কাছে ডাটা তুলে ধরবো। আর তখন যদি সরকার আমাদের সাপোর্ট দেন তাহলে আমরা খুবই খুশি হবো।’

তিনি আরো বলেন, ‘সব কিছু সিস্টেমেটিক্যালি হয় তাহলে জানুয়ারিতেই গ্লোব’র ভ্যাকসিন বাজারে থাকবে।’ এক্ষেত্রে কোনো তাড়াহুড়ো করবেন না বলেও জানান তিনি।

প্রসঙ্গত, গত ২ জুলাই দেশে প্রথম করোনার ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা দেয় গ্লোব। এর সপ্তাহখানেক পরেই অ্যানিম্যাল ট্রায়ালের কাজ শুরু হয়। সেই ধাপে প্রত্যাশা অনুসারে সাফল্য এসেছে বলে দাবি করছেন গ্লোবের চিফ সাইন্টিফিক অফিসার।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: