facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২১ জুন শুক্রবার, ২০২৪

Walton

কনফিডেন্স সিমেন্টের ইপিএসে অসঙ্গতি


২৩ নভেম্বর ২০১৬ বুধবার, ০২:৩২  পিএম

শেয়ার বিজনেস24.কম


কনফিডেন্স সিমেন্টের ইপিএসে অসঙ্গতি

শেয়ারবাজারের তালিকাভুক্ত সিমেন্ট খাতের কোম্পানি কনফিডেন্স সিমেন্টের শেয়ার প্রতি আয়ে (ইপিএস) অসঙ্গতি দেখা গেছে। এ বছরের প্রথম প্রান্তিকের সঙ্গে গত বছরের একই সময়ের ইপিএস তুলনা করলে ১২০ শতাংশ বাড়ে। এটি না হয়ে উল্টো ৫ শতাংশ কম দেখানো হয়েছে ওই কোম্পানির আয়।

 

ডিএসইতে প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে।

সূত্র মতে, ২০১৫ সালে কোম্পানিটির হিসাব বছর ছিল জানুয়ারি-ডিসেম্বর। অর্থ বিলের কারণে ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠান বাদে সব কোম্পানিকে এ বছর থেকে জুলাই-জুন হিসাব বছর শেষ করতে হবে।

confidence-2015এ বছর প্রথম প্রন্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ১ টাকা ৩০ পয়সা ইপিএস দেখিয়েছে কনফিডেন্স সিমেন্ট। গত বছর একই সময়ে যা ৫৯ পয়সা ছিল। কিন্তু গত ১৫ নভেম্বর ডিএসইতে প্রকাশিত প্রতিবেদনে গত বছরের একই সময়ের ইপিএস দেখানো হয়েছে ১ টাকা ৩৭ পয়সা। এ হিসাবে চলতি বছরের প্রথম প্রান্তিকের ইপিএস ৭ পয়সা বা ৫ দশমিক ১০ শতাংশ কমেছে।

অন্যদিকে ২০১৫ সালের ডিএসইতে দেখানো ৫৯ পয়সা ইপিএসের তুলনায় এবারের ইপিএস ৭১ পয়সা বা ১২০ দশমিক ৩৩ শতাংশ বেড়েছে।

কোম্পানির পক্ষ থেকে এ ধরনের ভুল উপস্থাপন করায় ক্ষতিগ্রস্ত হচ্ছেন বিনিয়োগকারীরা। তাদের অভিয়োগ, কোম্পানিগুলো ইচ্ছা মতো ইপিএস দেখিয়ে বিনিয়োগকারীদেরকে ক্ষতি করছে।

বিষয়টি গুরুত্ব দিয়ে দেখছে বিএসইসি, ডিএসই ও সিএসই। গত ১৫ নভেম্বর প্রথম প্রান্তিকের প্রতিবেদন প্রকাশের পরই কোম্পানির কাছ থেকে ব্যাখ্যা চেয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। অন্যদিকে বিষয়টি দেখে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন বিএসইসির একাধিক কর্মকর্তা।

এ বিষয়ে কনফিডেন্স সিমেন্টের কোম্পানি সচিব ইউসুফ ইকবাল বলেন, ২০১৫ সালে সহযোগী কোম্পানিগুলোর আর্থিক প্রতিবেদন না পাওয়ায় জুলাই-সেপ্টেম্বরের হিসাবে সেগুলোর আয় যোগ করা হয়নি। ফলে ইপিএস হয়েছিল ৫৯ পয়সা। এ বছর সহযোগী কোম্পানিগুলোর আয়সহ ইপিএস দাঁড়িয়েছেন ১ টাকা ৩০ পয়সা। ফলে একে অসঙ্গতি বলে মনে হচ্ছে।

কনফিডেন্স সিমেন্টের তিনটি সহযোগী প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে এনার্জিপ্যাক কনফিডেন্স পাওয়ার ভেঞ্চার লিমিটেডের ৫০ শতাংশ শেয়ার, কনফিডেন্স পাওয়ার লিমিটেডের ২৫ শতাংশ শেয়ার এবং কনফিডেন্স ইলেকট্রিক লিমিটেডের ৪৯ শতাংশ শেয়ার কনফিডেন্স সিমেন্টের কাছে রয়েছে। ওই তিন কোম্পানির বাকি শেয়ারে কনফিডেন্স সিমেন্টের ইক্যুইটি বিনিয়োগ রয়েছে ৮ কোটি ৩ লাখ ৯০ হাজার টাকা।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: