facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

৮০ কোটি ডলারে বিক্রি হচ্ছে ফোর্বস


১৪ মে ২০২৩ রবিবার, ১০:৩২  এএম

আন্তর্জাতিক ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


৮০ কোটি ডলারে বিক্রি হচ্ছে ফোর্বস

যুক্তরাষ্ট্রভিত্তিক ব্যবসাবাণিজ্য–বিষয়ক ম্যাগাজিন ফোর্বস বিক্রি হতে চলেছে। প্রায় ৮০ কোটি (৮০০ মিলিয়ন) মার্কিন ডলারের একটি চুক্তির বিনিময়ে বিক্রি হবে ফোর্বসের বেশির ভাগ শেয়ার। আর জনপ্রিয় এ ম্যাগাজিন কিনছেন অস্টিন রাসেল নামের ২৮ বছর বয়সী এক শতকোটিপতি। খবর রয়টার্স ও ওয়াল স্ট্রিট জার্নালের।

ফোর্বস গ্লোবাল মিডিয়া হোল্ডিংসের বর্তমান মালিক হংকং-ভিত্তিক ইন্টিগ্রেটেড হোয়েল মিডিয়া ইনভেস্টমেন্টস (আইডব্লিউএম)। এ ছাড়া ফোর্বস পরিবারের কাছেও মালিকানার কিছু অংশ রয়েছে। আর ফোর্বস কিনতে যাওয়া অস্টিন রাসেল হলেন যুক্তরাষ্ট্রভিত্তিক গাড়িপ্রযুক্তি কোম্পানি লুমিনার টেকনোলজিসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)।

গত শুক্রবার (১২ মে) এক বিবৃতিতে এসব কথা জানিয়েছেন লুমিনার টেকনোলজিসের সিইও অস্টিন রাসেল ও ফোর্বসের মালিকানার সঙ্গে যুক্ত প্রতিষ্ঠান আইডব্লিউএম। তবে রাসেল কীভাবে এই চুক্তিতে অর্থায়ন করছেন তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

বিবৃতিতে অস্টিন রাসেল জানিয়েছেন, তিনি ফোর্বসের ৮২ শতাংশ শেয়ার কিনতে রাজি হয়েছেন। এর মধ্যে ফোর্বস পরিবারের কাছে থাকা মালিকানার অংশও রয়েছে। তবে ফোর্বসের মূল কোম্পানি ইন্টিগ্রেটেড হোয়েল মিডিয়া ইনভেস্টমেন্টের কাছে ফোর্বসের কিছু অংশের শেয়ার অবিক্রিত থাকবে।

ফোর্বস পরিবার ২০১৪ সালে ইন্টিগ্রেটেড হোয়েল মিডিয়ার কাছে কোম্পানির বেশিরভাগ শেয়ার বিক্রি করে। সর্বশেষ গত জুনে ফোর্বসকে শেয়ারবাজারে নেওয়ার একটি উদ্যোগ গ্রহণ করা হয়। কিন্তু সেটি শেষমেষ বাস্তবায়ন না হলে ফোর্বসের চলমান বিক্রয় প্রক্রিয়া শুরু হয়।

প্রায় ১০০ বছরেরও বেশি সময় ধরে প্রকাশিত হয়ে আসছে ফোর্বস ম্যাগাজিন। শতকোটিপতির তালিকা করার জন্য ফোর্বসের বিশ্বব্যাপী জনপ্রিয়তা পেয়েছে। এ ছাড়া ৩০ বছরের কম বয়সী শতকোটিপতিদের নিয়েও তালিকা প্রকাশ করে ম্যাগাজিনটি। বর্তমানে বিজ্ঞাপননির্ভর হলেও রাজস্ব আয়ের হিসাবে প্রতিষ্ঠানটি লাভজনক অবস্থায় রয়েছে।

অস্টিন রাসেল বলেন, আমি সব সময় ফোর্বসকে একটি ব্র্যান্ড ও মিডিয়া সাম্রাজ্য হিসেবে দেখেছি। রাসেল নিজেও একবার ফোর্বসের ’থার্টি আন্ডার থার্টি’ তালিকায় স্থান পেয়েছেন।

এদিকে মালিকানা কিনলেও ফোর্বসের সংবাদ পরিবেশন বা পরিচালনার সঙ্গে যুক্ত হবেন না বলে জানিয়েছেন অস্টিন রাসেল। তবে ফোর্বসের প্রবৃদ্ধি অব্যাহত রাখা ও ব্যবসার মাধ্যমে জনহিতকর কাজ বৃদ্ধির পরিকল্পনার কথা জানিয়েছেন তিনি।

অস্টিন রাসেল আরও জানান, তিনি যুক্তরাষ্ট্রের গণমাধ্যম, প্রযুক্তি ও কৃত্রিম-বুদ্ধিমত্তা (এআই) বিশেষজ্ঞদের সমন্বয়ে ফোর্বসের জন্য একটি নতুন পরিচালনা পর্ষদ তৈরির পরিকল্পনা করছেন। তবে ফোর্বসের বর্তমান মালিক ইন্টিগ্রেটেড হোয়েল মিডিয়া পরিচালনা পর্ষদে থাকবেন। এ ছাড়া ফোর্বস মিডিয়ার বর্তমান চেয়ারম্যান ও প্রধান সম্পাদক স্টিভ ফোর্বসও কোম্পানির সঙ্গে যুক্ত থাকবেন।

কেবল অস্টিন রাসেলই নন, অন্যান্য ধনী ব্যক্তিও গত কয়েক বছরে গণমাধ্যমের মালিকানা কিনতে বিনিয়োগ করেছেন। যেমন অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস ২০১৩ সালে ওয়াশিংটন পোস্ট অধিগ্রহণ করেন। সেলসফোর্সের সহপ্রতিষ্ঠাতা মার্ক বেনিওফ ও তাঁর স্ত্রী লিন বেনিওফ ২০১৮ সালে টাইম ম্যাগাজিন কেনেন। একই বছরে থাইল্যান্ডের ব্যবসায়ী চ্যাচাভাল জিয়ারাভানন ফরচুন ম্যাগাজিন কেনেন।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: