facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪

Walton

১০ বীমা শেয়ারে সর্বোচ্চ মুনাফার খোঁজে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা


২৬ মে ২০২৩ শুক্রবার, ১০:৩৩  পিএম

স্পেশাল করেসপন্ডেন্ট

শেয়ার বিজনেস24.কম


১০ বীমা শেয়ারে সর্বোচ্চ মুনাফার খোঁজে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা

পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের ভালো কোম্পানিগুলোর শেয়ারে সম্প্রতি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সবচেয়ে বেশি আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে।

‘এ’ ক্যাটাগরির দশ কোম্পানির শেয়ারে সবচেয়ে বেশি বিনিয়োগ রয়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের। বাজার বিশ্লেষকরা বলেছেন, সর্বোচ্চ মুনাফা তুলে নিতেই এসব শেয়ারে বিনিয়োগ করেছেন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা।

কোম্পানিগুলো হলো- এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, পাইওনিয়ার ইন্স্যুরেন্স কোম্পানি, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, প্রাইম ইন্স্যুরেন্স, প্রাইম ইসলামী লাইফ ও রূপালী লাইফ ইন্স্যুরেন্স।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও লঙ্কাবাংলা ফিন্যান্স সূত্রে এসব তথ্য জানা গেছে।

নিচে পৃথকভাবে কোম্পানিগুলোর শেয়ারধারণের তথ্য তুলে ধরা হলো-

এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স : গতমাসের ৩০ এপ্রিল পর্যন্ত ‘এ’ ক্যাটাগরির এ কোম্পানির মোট শেয়ারের ৩০ দশমিক ৫৭ শতাংশ শেয়ারধারণ করছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। এর আগের মাসের ৩১ মার্চে যা ছিল ৩০ দশমিক ২০ শতাংশ। অর্থাৎ এই কোম্পানির শেয়ারধারণ বাড়িয়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা।

আর ৩৯ দশমিক ৬৬ শতাংশ শেয়ার রয়েছে কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের কাছে ও বাকি ২৯ দশমিক ৭৭ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে।

এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্সের অনুমোদিত মূলধন রয়েছে ১০০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন রয়েছে ৪৩ কোটি ৩৫ লাখ টাকা।

বীমা খাতের এ কোম্পানির রিজার্ভ ও সারপ্লাস রয়েছে ৪০ কোটি ৪০ লাখ টাকা। সর্বশেষ ২০২১ অর্থবছরে বিনিয়োগকারীদের ১৮ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। কোম্পানির পিই রেশিও ২০.৪৩। আরএসআই মান ৬৭.৪৪।

গত বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ার দর ৩ টাকা ৪০ পয়সা বেড়ে সর্বশেষ ৫১ টাকায় দাঁড়ায়।

কোম্পানিটির চেয়ারম্যান আফতাব উল ইসলাম ও ভাইস চেয়ারম্যান কাশফি কামাল।

ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি : গতমাসের ৩০ এপ্রিল পর্যন্ত ‘এ’ ক্যাটাগরির এ কোম্পানির মোট শেয়ারের ২৪ দশমিক ৬৯ শতাংশ শেয়ারধারণ করছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। এর আগের মাসের ৩১ মার্চে যা ছিল ২৩ দশমিক ৬৮ শতাংশ। অর্থাৎ এই কোম্পানির শেয়ারধারণ বাড়িয়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা।

আর ৩৩ দশমিক ২৯ শতাংশ শেয়ার রয়েছে কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের কাছে ও বাকি ৪২ দশমিক ০২ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে।

ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির অনুমোদিত মূলধন রয়েছে ৫০০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন রয়েছে ১২৩ কোটি ৭৫ লাখ টাকা।

বীমা খাতের এ কোম্পানির রিজার্ভ ও সারপ্লাস নেই। সর্বশেষ ২০১৮ অর্থবছরে বিনিয়োগকারীদের ২৬ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। কোম্পানির পিই রেশিও জানা যায়নি। আরএসআই মান ৬২.৯০।

গত বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ার দর ৪ টাকা ৩০ পয়সা বেড়ে সর্বশেষ ১৪৭ টাকা ২০ পয়সায় দাঁড়ায়।

কোম্পানিটির চেয়ারম্যান লে. জেনারেল (অব.) এম নূর উদ্দিন খান।

বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি : গতমাসের ৩০ এপ্রিল পর্যন্ত ‘এ’ ক্যাটাগরির এ কোম্পানির মোট শেয়ারের ৪১ দশমিক ৫৯ শতাংশ শেয়ারধারণ করছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। এর আগের মাসের ৩১ মার্চেও একই পরিমাণ শেয়ার ছিল।

আর ৩৭ দশমিক ৮৭ শতাংশ শেয়ার রয়েছে কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের কাছে ও বাকি ২০ দশমিক ৫৪ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে।

বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্সের অনুমোদিত মূলধন রয়েছে ১০০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন রয়েছে ৫৪ কোটি ২ লাখ ৭০ হাজার টাকা।

বীমা খাতের এ কোম্পানির রিজার্ভ ও সারপ্লাস রয়েছে ২৭ কোটি ৫৪ লাখ টাকা। সর্বশেষ ২০২১ অর্থবছরে বিনিয়োগকারীদের ১২.৫০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। কোম্পানির পিই রেশিও ৩০.৬৮। আরএসআই মান ৬৪.৪৬।

গত বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ার দর ২ টাকা ৩০ পয়সা বেড়ে সর্বশেষ ৬১ টাকা ২০ পয়সায় দাঁড়ায়।

কোম্পানিটির চেয়ারম্যান তৌহিদ সামাদ ও ভাইস চেয়ারম্যান সেলিম ভূইয়া।

মেঘনা লাইফ ইন্স্যুরেন্স : গতমাসের ৩০ এপ্রিল পর্যন্ত ‘এ’ ক্যাটাগরির এ কোম্পানির মোট শেয়ারের ২৬ দশমিক ৩০ শতাংশ শেয়ারধারণ করছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। এর আগের মাসের ৩১ মার্চে যা ছিল ২৫ দশমিক ৯৪ শতাংশ। অর্থাৎ এই কোম্পানির শেয়ারধারণ বাড়িয়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা।

আর ৩০ দশমিক ৫৪ শতাংশ শেয়ার রয়েছে কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের কাছে ও বাকি ৪৩ দশমিক ১৬ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে।

মেঘণা লাইফ ইন্স্যুরেন্সের অনুমোদিত মূলধন রয়েছে ৬০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন রয়েছে ৪২ কোটি ৪০ লাখ ৫০ হাজার টাকা।

বীমা খাতের এ কোম্পানির রিজার্ভ ও সারপ্লাস নেই। সর্বশেষ ২০২১ অর্থবছরে বিনিয়োগকারীদের ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। কোম্পানির পিই রেশিও জানা যায়নি। আরএসআই মান ৭৪.১০।

গত বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ার দর ৫ টাকা ৩০ পয়সা বেড়ে সর্বশেষ ৮৬ টাকা ৯০ পয়সায় দাঁড়ায়।

কোম্পানিটির চেয়ারম্যান নিজাম উদ্দিন আহমেদ ও ভাইস চেয়ারম্যান হাসিনা নিজাম।

মার্কেন্টাইল ইন্স্যুরেন্স : গতমাসের ৩০ এপ্রিল পর্যন্ত ‘এ’ ক্যাটাগরির এ কোম্পানির মোট শেয়ারের ৩০ দশমিক ৮৩ শতাংশ শেয়ারধারণ করছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। এর আগের মাসের ৩১ মার্চে যা ছিল ৩০ দশমিক ৮৮ শতাংশ। অর্থাৎ এই কোম্পানির শেয়ারধারণ কমিয়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা।

আর ৩৪ দশমিক ৫৬ শতাংশ শেয়ার রয়েছে কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের কাছে ও বাকি ৩৪ দশমিক ৬১ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে।

মার্কেন্টাইল ইন্স্যুরেন্সের অনুমোদিত মূলধন রয়েছে ১০০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন রয়েছে ৪৩ কোটি ৯ লাখ ৫০ হাজার টাকা।

বীমা খাতের এ কোম্পানির রিজার্ভ ও সারপ্লাস রয়েছে ৩৭ কোটি ২৬ লাখ টাকা। সর্বশেষ ২০২১ অর্থবছরে বিনিয়োগকারীদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। কোম্পানির পিই রেশিও ১৪.৭৮। আরএসআই মান ৭৪.৯২।

গত বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ার দর ১ টাকা বেড়ে সর্বশেষ ৩৪ টাকা ১০ পয়সায় দাঁড়ায়।

কোম্পানিটির চেয়ারম্যান কামাল উদ্দিন ও ভাইস চেয়ারম্যান ড. মো. মিজানুর রহমান।

পাইওনিয়ার ইন্স্যুরেন্স কোম্পানি : গতমাসের ৩০ এপ্রিল পর্যন্ত ‘এ’ ক্যাটাগরির এ কোম্পানির মোট শেয়ারের ২৫ দশমিক ১৭ শতাংশ শেয়ারধারণ করছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। এর আগের মাসের ৩১ মার্চে যা ছিল ২৫ দশমিক ২৮ শতাংশ। অর্থাৎ এই কোম্পানির শেয়ারধারণ কমিয়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা।

আর ৪৫ দশমিক ৬২ শতাংশ শেয়ার রয়েছে কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের কাছে ও বাকি ২৯ দশমিক ২১ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে।

পাইওনিয়ার ইন্স্যুরেন্স কোম্পানির অনুমোদিত মূলধন রয়েছে ১০০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন রয়েছে ৮৪ কোটি ৬৭ লাখ ৭০ হাজার টাকা।

বীমা খাতের এ কোম্পানির রিজার্ভ ও সারপ্লাস রয়েছে ২৭৮ কোটি ৪৭ লাখ টাকা। সর্বশেষ ২০২১ অর্থবছরে বিনিয়োগকারীদের ২৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। কোম্পানির পিই রেশিও ৯.৫৫। আরএসআই মান ৬৯.৭৬।

গত বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ার দর ৩ টাকা ৪০ পয়সা বেড়ে সর্বশেষ ৭৬ টাকা ২০ পয়সায় দাঁড়ায়।

কোম্পানিটির চেয়ারম্যান আনিস উদ দৌলা।

প্রগতি লাইফ ইন্স্যুরেন্স : গতমাসের ৩০ এপ্রিল পর্যন্ত ‘এ’ ক্যাটাগরির এ কোম্পানির মোট শেয়ারের ২৯ দশমিক ৩৩ শতাংশ শেয়ারধারণ করছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। এর আগের মাসের ৩১ মার্চে যা ছিল ২৮ দশমিক ৬৬ শতাংশ। অর্থাৎ এই কোম্পানির শেয়ারধারণ বাড়িয়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা।

আর ৩৮ দশমিক ৩৭ শতাংশ শেয়ার রয়েছে কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের কাছে ও বাকি ৩২ দশমিক ৩০ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে।

প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের অনুমোদিত মূলধন রয়েছে ১০০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন রয়েছে ৩২ কোটি ৫৪ লাখ ৫০ হাজার টাকা।

বীমা খাতের এ কোম্পানির রিজার্ভ ও সারপ্লাস নেই। সর্বশেষ ২০২১ অর্থবছরে বিনিয়োগকারীদের ১১ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। কোম্পানির পিই রেশিও জানা যায়নি। আরএসআই মান ৬৯.৬৪।

গত বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ার দর ৫ টাকা ৭০ পয়সা বেড়ে সর্বশেষ ১৩৬ টাকা ৭০ পয়সায় দাঁড়ায়।

কোম্পানিটির চেয়ারম্যান খলিলুর রহমান।

প্রাইম ইন্স্যুরেন্স : গতমাসের ৩০ এপ্রিল পর্যন্ত ‘এ’ ক্যাটাগরির এ কোম্পানির মোট শেয়ারের ২৫ দশমিক ২৭ শতাংশ শেয়ারধারণ করছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। এর আগের মাসের ৩১ মার্চেও একই পরিমাণ শেয়ার ছিল।

আর ৩০ দশমিক ০৪ শতাংশ শেয়ার রয়েছে কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের কাছে ও বাকি ৪৪ দশমিক ৬৯ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে।

প্রাইম ইন্স্যুরেন্সের অনুমোদিত মূলধন রয়েছে ১০০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন রয়েছে ৪০ কোটি ৮৭ লাখ ৭০ হাজার টাকা।

বীমা খাতের এ কোম্পানির রিজার্ভ ও সারপ্লাস রয়েছে ৩৫ কোটি ২৮ লাখ টাকা। সর্বশেষ ২০২১ অর্থবছরে বিনিয়োগকারীদের ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। কোম্পানির পিই রেশিও ৪১.১৯। আরএসআই মান ৩৬.৭১।

গত বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ার দর সর্বশেষ ৮২ টাকা ৮০ পয়সায় লেনদেন হয়। অর্থাৎ কোম্পানিটির দর ফ্লোর প্রাইসেই রয়েছে।

কোম্পানিটির চেয়ারম্যান নজরুল ইসলাম।

প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স : গতমাসের ৩০ এপ্রিল পর্যন্ত ‘এ’ ক্যাটাগরির এ কোম্পানির মোট শেয়ারের ৪১ দশমিক ৫৭ শতাংশ শেয়ারধারণ করছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। এর আগের মাসের ৩১ মার্চে যা ছিল ৪২ দশমিক ৪৫ শতাংশ। অর্থাৎ এই কোম্পানির শেয়ারধারণ বাড়িয়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা।

আর ৩৪ দশমিক ০৮ শতাংশ শেয়ার রয়েছে কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের কাছে ও বাকি ২৪ দশমিক ২৯ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে।

প্রাইম ইসলামী লাইফের অনুমোদিত মূলধন রয়েছে ৫০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন রয়েছে ৩০ কোটি ৫২ লাখ টাকা।

বীমা খাতের এ কোম্পানির রিজার্ভ ও সারপ্লাস নেই। সর্বশেষ ২০১৯ অর্থবছরে বিনিয়োগকারীদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। কোম্পানির পিই রেশিও জানা যায়নি। আরএসআই মান ৬৪.২৭।

গত বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ার দর ৬ টাকা বেড়ে সর্বশেষ ৬৬ টাকা ৭০ পয়সায় দাঁড়ায়।

কোম্পানিটির চেয়ারম্যান মোহাম্মদ আখতার ও ভাইস চেয়ারম্যান কমডোর (অব.) জোবায়ের আহমেদ।

রূপালী লাইফ ইন্স্যুরেন্স : গতমাসের ৩০ এপ্রিল পর্যন্ত ‘এ’ ক্যাটাগরির এ কোম্পানির মোট শেয়ারের ২৬ দশমিক ৫৫ শতাংশ শেয়ারধারণ করছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। এর আগের মাসের ৩১ মার্চে যা ছিল ২৪ দশমিক ৪০ শতাংশ। অর্থাৎ এই কোম্পানির শেয়ারধারণ বাড়িয়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা।

আর ৩২ দশমিক ০৭ শতাংশ শেয়ার রয়েছে কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের কাছে ও বাকি ৪১ দশমিক ৩৮ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে।

রূপালী লাইফ ইন্স্যুরেন্সের অনুমোদিত মূলধন রয়েছে ১০০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন রয়েছে ৩০ কোটি ১ লাখ ৪০ হাজার টাকা।

বীমা খাতের এ কোম্পানির রিজার্ভ ও সারপ্লাস নেই। সর্বশেষ ২০২১ অর্থবছরে বিনিয়োগকারীদের ১৮ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। কোম্পানির পিই রেশিও জানা যায়নি। আরএসআই মান ৮৮.৯০।

গত বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ার দর ১৩ টাকা ৮০ পয়সা বেড়ে সর্বশেষ ১৬৫ টাকা ৩০ পয়সায় দাঁড়ায়।

কোম্পানিটির চেয়ারম্যান মাহফুজুর রহমান এমপি ও ভাইস চেয়ারম্যান মনিরুল হাসান খান।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: