facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৯ মে রবিবার, ২০২৪

Walton

হজ ভিসায় নতুন নিয়ম


০৬ মে ২০২৪ সোমবার, ০৮:২৬  পিএম

আন্তর্জাতিক ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


হজ ভিসায় নতুন নিয়ম

হজ ভিসার ক্ষেত্রে নতুন নিয়ম আরোপ করেছে সৌদি আরব। দেশটির হজ ও ওমরাবিষয়ক মন্ত্রণালয় বলেছে, হজ ভিসা দিয়ে ২০২৪ সালে হজের আনুষ্ঠানিকতায় অংশ নেওয়া যাবে এবং শুধু জেদ্দা, মদিনা ও মক্কা শহরে ভ্রমণ করা যাবে। দুবাইভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ এক প্রতিবেদন এ তথ্য জানিয়েছে।

হজ ও ওমরাবিষয়ক মন্ত্রণালয় জোর দিয়ে বলেছে, সৌদি আরবে কোনো কাজ করা, বসবাস বা নির্ধারিত শহরের বাইরে ভ্রমণের জন্য হজ ভিসা বৈধ নয়। এই নিয়ম লঙ্ঘনকারী ভবিষ্যতে হজে অংশ নেওয়ার অনুমতি না-ও পেতে পারেন। তাকে সৌদি আরব থেকে বের করে দেওয়া হতে পারে।

উপসাগরীয় সহযোগিতা সংস্থার (জিসিসি) অন্তর্ভুক্ত দেশগুলো ছাড়া যেসব আন্তর্জাতিক দর্শনার্থী হজ পালন করতে চান, তাদের অবশ্যই হজ ভিসা নিতে হবে। হজ ভিসা শুধু হজ মৌসুমের জন্যই বৈধ। এই সময়ের মধ্যে হজ ভিসা নেওয়া ব্যক্তির ওমরা পালন বা যেকোনো ধরনের আর্থিক বা অবৈতনিক কাজের ব্যাপারে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে নতুন নিয়মে।

এদিকে সৌদি আরবের হজ ও ওমরাবিষয়ক মন্ত্রণালয় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভিসা প্ল্যাটফর্মের মাধ্যমে ইলেকট্রনিক রেজিস্ট্রেশন চালু করেছে। হজ ভিসার আবেদনের জন্য এই প্ল্যাটফর্মে লগইন করে সঠিক পরিষেবা নির্বাচন করতে হবে এবং প্রয়োজনীয় নথি জমা দিতে হবে। এ ছাড়া হজ পালনে ইচ্ছুকদের আগে থেকেই ভিসার জন্য আবেদন করার পরামর্শ দেওয়া হয়েছে। কারণ, সম্পূর্ণ প্রক্রিয়া সম্পন্ন করতে সাধারণত তিন কার্যদিবস পর্যন্ত সময় লাগে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: