facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৮ এপ্রিল রবিবার, ২০২৪

Walton

স্কুলে ভর্তির আবেদন শুরু হতে পারে আগামী সপ্তাহে


১৫ অক্টোবর ২০২৩ রবিবার, ১০:১৯  এএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


স্কুলে ভর্তির আবেদন শুরু হতে পারে আগামী সপ্তাহে

দেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয় এবং মহানগর ও জেলা সদর উপজেলায় অবস্থিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ২০২৪ শিক্ষাবর্ষে প্রথম থেকে নবম শ্রেণিতে ডিজিটাল লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তির প্রক্রিয়া আগামী সপ্তাহ থেকে শুরু করা হতে পারে। এজন্য শিক্ষা মন্ত্রণালয়ে একটি প্রস্তাব পাঠিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

মাউশির একটি সূত্র জানিয়েছে, আগামী ২৪ অক্টোবর থেকে স্কুলে ভর্তির অনলাইনে আবেদনগ্রহণ শুরু প্রস্তাবনা করা হয়েছে। ১৪ নভেম্বরের মধ্যে আবেদনগ্রহণ শেষ করা হবে। ৩০ নভেম্বরের মধ্যে ডিজিটাল লটারি শেষ করা হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, আগামীকাল সোমবার মন্ত্রণালয়ে একটি সভা রয়েছে। সভায় মাউশির পাঠানো প্রস্তাবনা পর্যালোচনা করা হবে। সভার সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করবে মাউশি।

এ প্রসঙ্গে জানতে চাইলে মাউশির পরিচালক (মাধ্যমিক) প্রফেসর বেলাল হোসাইন বলেন, `মাধ্যমিকে ভর্তি বিষয়ে আমরা মন্ত্রণালয়ে একটি প্রস্তাব পাঠিয়েছি। এই প্রস্তাবে অনুমোদন দেওয়া হলে আমরা তা বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেব।`

আগামী সপ্তাহ থেকে ভর্তির আবেদন শুরু করা প্রসঙ্গে জানতে চাইলে তিনি আরো বলেন, `আমাদের প্রস্তাবনা অনুযায়ী আগামী সপ্তাহ থেকে ভর্তি আবেদন শুরু কর হবে। তবে মন্ত্রণালয়ের ভিন্ন কোনো পরিকল্পনা থাকলে সে অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হবে।`

জানা গেছে, বিগত কয়েকবছর ধরে চলমান বছরের শেষ দিকে পরবর্তী বছরের ভর্তির প্রক্রিয়া শুরু হয়। ভর্তি শেষে জানুয়ারিতে ক্লাস শুরু হয়। আগে কেবল প্রথম শ্রেণিতে ভর্তির কাজটি হতো লটারির মাধ্যমে। কিন্তু বর্তমানে নবম শ্রেণি পর্যন্ত লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হয়।

প্রসঙ্গত, ২০২৪ সালে স্কুলে ভর্তি জন্য প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত শূন্য আসনের তথ্য সংগ্রহ করা হচ্ছে। গত ১০ অক্টোবর থেকে তথ্য সংগ্রহ শুরু হয়েছে। এই প্রক্রিয়া চলবে আগামী ১৭ অক্টোবর পর্যন্ত।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: