facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৯ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

যে খাবার বেশি খেলে ক্ষয় হতে পারে দাঁতের এনামেল


২৪ মে ২০২৩ বুধবার, ১০:৫৪  এএম

স্বাস্থ্য ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


যে খাবার বেশি খেলে ক্ষয় হতে পারে দাঁতের এনামেল

দাঁত থাকতে দাঁতের মর্ম বোঝা জরুরি। নয়তো পরবর্তীকালে দাঁত নিয়েই নাজেহাল হতে হবে। চকলেট থেকে আইসক্রিম- দাঁতের ক্ষতি করতে পারে এমন খাবারই সবচেয়ে বেশি খাওয়া হয়। তাতে মন ভালো থাকলেও দাঁত কিন্তু ভালো থাকছে না। বেশকিছু খাবার রয়েছে যেগুলো অজান্তেই দাঁতের ক্ষতি করে চলেছে। কম বয়সেই দাঁতের সমস্যায় নাজেহাল হতে না চাইলে কোন খাবারগুলো থেকে দূরে থাকা জরুরি?

তাই চলুন জেনে নিই কোন খাবারগুলো খেলে কম বয়সেই দাঁতের এনামেল ক্ষয়ে যেতে পারে-

১। সাইট্রাসজাতীয় ফল
সাইট্রাসজাতীয় ফলে ভিটামিন সি থাকে ভরপুর পরিমাণে। ফলে প্রতিরোধক্ষমতা বাড়ানো থেকে সংক্রমণের ঝুঁকি কমানো— এই ধরনের ফল উপকারী। তবে দাঁতের স্বাস্থ্যের যেন ততটাও ভালো নয়। লেবু, আঙুর, পাতিলেবুর এই গোত্রে পড়ে। স্বাস্থ্যকর হলেও দাঁতের স্বার্থে এই ফলগুলো বেশি পরিমাণে না খেলেই ভালো।

২। সোডাজাতীয় পানীয়
তৃষ্ণা মেটাতে এই ধরনের পানীয় আমাদের সবচেয়ে বেশি খাওয়া হয়। এ ধরনের পানীয় সাময়িক শান্তি দিলেও আসলে সোডা, নরম পানীয় দাঁতের ক্ষতি করে। এই পানীয়তে চিনির পরিমাণ বেশি। ফলে চিনি যে দাঁতের জন্য ভালো নয়, তা কমবেশি সবাই জানেন।

৩। চকলেট
ক্যান্ডি, চকলেট দাঁতের জন্য একেবারেই ভালো নয়, সে কথা জেনেও অনেকেই এগুলো থেকে দূরে থাকতে পারে না। এই ধরনের খাবারে বিভিন্ন ধরনের অ্যাসিড থাকে, যা দাঁতের এনামেলের ক্ষয় করে। তা ছাড়া চিবিয়ে খাওয়ার ফলে দীর্ঘক্ষণ সেগুলো দাঁতের সংস্পর্শে থাকছে, যা দাঁতের জন্য একেবারেই ভালো নয়।

৪। ড্রাই ফ্রুটস
অ্যাপ্রিকট, কিশমিশ, খেজুর শরীর ভালো রাখতে সাহায্য করে। তবে দাঁত ভালো রাখতে নয়। কারণ এই খাবারগুলোতে চিনির পরিমাণ অনেক বেশি। চিনি দাঁতের এনামেল ক্ষয়ে যাওয়ার কারণ। এ ছাড়া দাঁতে ব্যথা, দাঁত পড়ে যাওয়ার মতো সমস্যাও দেখা দেয়।

৫। চা এবং কফি
ক্লান্তি দূর করতে ঘন ঘন চা, কফির কাপে চুমুক বসালে শরীর হয়তো চাঙা হয়। বারোটা বাজে দাঁতের। এমনিতে খুব গরম পানীয় খেলে দাঁতের ক্ষতি হয়। আর সেই পানীয় যদি হয় কফি, তা হলে মুশকিল আরও। তাই চা, কফি খাওয়ার পর যদি মুখ কুলকুচি করে নেয়া যায়, তা হলে আর সমস্যা হওয়ার কথা নয়। সূত্র: আনন্দবাজার পত্রিকা।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: