facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৮ মার্চ বৃহস্পতিবার, ২০২৪

Walton

মুনাফা কমায় লভ্যাংশও অর্ধেকে নামালো ইউনাইটেড ফিন্যান্স


২৫ মার্চ ২০২৩ শনিবার, ১১:১৫  এএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


মুনাফা কমায় লভ্যাংশও অর্ধেকে নামালো ইউনাইটেড ফিন্যান্স

পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনাইটেড ফিন্যান্স লিমিটেডের কর-পরবর্তী নিট মুনাফা এক বছরের ব্যবধানে সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরে ৩৬ শতাংশ কমে গেছে। ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানটির (এনবিএফআই) সর্বশেষ অনুমোদিত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। এ প্রতিবেদনে আলোচ্য হিসাব বছরে শেয়ারহোল্ডাদের জন্য ৫ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে কোম্পানিটির পর্ষদ। এর আগের বছরে কোম্পানিটি ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিলো।

নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, ২০২২ হিসাব বছরে ইউনাইটেড ফাইন্যান্সের কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ১৪ কোটি ২২ লাখ টাকা। আগের হিসাব বছরে এ মুনাফা ছিল ২২ কোটি ২২ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা কমেছে ৮ কোটি টাকা বা ৩৬ শতাংশ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭৬ পয়সা। এর আগের হিসাব বছরের যেখানে ইপিএস হয়েছিল ১ টাকা ১৯ পয়সা। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৭ টাকা শূন্য ৬ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ১৭ টাকা ৩০ পয়সায়।

এদিকে সর্বশেষ হিসাব বছরের জন্য ঘোষিত লভ্যাংশ ও আলোচ্য হিসাব বছরের অন্যান্য এজেন্ডায় শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে এ বছরের ২৫ মে বেলা ১১টায় ভার্চুয়াল মাধ্যমে বার্ষিক সাধারণ সভার (এজিএম) আহ্বান করা হয়েছে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ হয়েছে আগামী ১৬ এপ্রিল।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ২২ কোটি ২২ লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরে এ মুনাফা ছিল ২১ কোটি ১২ লাখ টাকা। আলোচ্য হিসাব বছরে আর্থিক প্রতিষ্ঠানটির নিট মুনাফা বেড়েছিল ১ কোটি ১০ লাখ টাকা বা ৫ দশমিক ২১ শতাংশ। এ সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ১৯ পয়সা। যেখানে আগের হিসাব বছরে ইপিএস ছিল ১ টাকা ১৩ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২১ শেষে প্রতিষ্ঠানটির এনএভিপিএস দাঁড়ায় ১৭ টাকা ৩০ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ১৭ টাকা ১১ পয়সায়।

এর আগে ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরেও শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল ইউনাইটেড ফাইন্যান্স। ২০১৯ হিসাব বছরেও ১০ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা। ২০১৮ হিসাব বছরেও একই হারে নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি। তার আগে ২০১৭ ও ২০১৬ হিসাব বছরে ১০ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

১৯৯৪ সালে তালিকাভুক্ত ইউনাইটেড ফাইন্যান্সের অনুমোদিত মূলধন ৩০০ কোটি টাকা। বর্তমানে পরিশোধিত মূলধন ১৮৭ কোটি ১১ লাখ ৫০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ১৩৬ কোটি ১৪ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ১৮ কোটি ৭১ লাখ ১৪ হাজার ৬১৪। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের হাতে ৫১ দশমিক ৮৩ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৮ দশমিক ৯৮ শতাংশ ও বাকি ২৯ দশমিক ১৯ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

ডিএসইতে গত বৃহস্পতিবার ইউনাইটেড ফাইন্যান্সের শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ১৫ টাকা ৮০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ১৫ টাকা ৩০ পয়সা ও ২০ টাকা ৪০ পয়সা।

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে ইউনাইটেড ফাইন্যান্স শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ১৩ দশমিক ২৮, সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে যা ৪৭ দশমিক ৪।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: