facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

পুঁজিবাজারে শেয়ার লেনদেনের আগে দুঃসংবাদ দিলো মিডল্যান্ড ব্যাংক


২৪ মার্চ ২০২৩ শুক্রবার, ১১:০৭  এএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


পুঁজিবাজারে শেয়ার লেনদেনের আগে দুঃসংবাদ দিলো মিডল্যান্ড ব্যাংক

পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে যাওয়া মিডল্যান্ড ব্যাংক লিমিটেডের সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরের তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন গতকাল বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে প্রকাশ করা হয়েছে। এতে প্রতিষ্ঠানটি দুঃসংবাদই দিয়েছে।

প্রতিবেদন অনুসারে, আলোচ্য হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) আগের হিসাব বছরের একই সময়ের তুলনায় ব্যাংকটির কর-পরবর্তী নিট মুনাফা কমেছে ৫৮ শতাংশেরও বেশি। ব্যাংকটি ২৭ মার্চ থেকে পুঁজিবাজারে লেনদেন শুরু করতে যাচ্ছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, ২০২২ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে মিডল্যান্ড ব্যাংকের কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ১৮ কোটি ৯২ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে এ মুনাফা ছিল ৪৫ কোটি ৪৮ লাখ টাকা। এক বছরের ব্যবধানে ব্যাংকটির নিট মুনাফা কমেছে ২৬ কোটি ৫৬ লাখ টাকা বা ৫৮ দশমিক ৪০ শতাংশ। আলোচ্য সময়ে ব্যাংকটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩৩ পয়সা, আইপিও-পরবর্তী শেয়ার গণনায় যা হয়েছে ৩০ পয়সা। গত বছরের একই সময়ে ব্যাংকটির ইপিএস ছিল ৮০ পয়সা।

এদিকে ২০২২ হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে ব্যাংকটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৯ কোটি ৩৭ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১০ কোটি ৪৩ লাখ টাকা। এক বছরের ব্যবধানে সর্বশেষ তৃতীয় প্রান্তিকে ব্যাংকটির নিট মুনাফা কমেছে ১ কোটি ৬ লাখ টাকা বা ১০ দশমিক ১৮ শতাংশ। আলোচ্য প্রান্তিকে ব্যাংকটির ইপিএস হয়েছে ১৬ পয়সা, আইপিও-পরবর্তী শেয়ার গণনায় যা হয়েছে ১৫ পয়সা। গত বছরের একই সময়ে ব্যাংকটির ইপিএস হয়েছিল ১৮ পয়সা।

গত বছরের ৩০ সেপ্টেম্বর শেষে ব্যাংকটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২ টাকা ৭৯ পয়সায়, আইপিও-পরবর্তী শেয়ার গণনায় যা দাঁড়ায় ১২ টাকা ৪৫৯ পয়সায়। আইপিও-পূর্ববর্তী সময়ে ব্যাংকটির শেয়ার সংখ্যা ছিল ৫৬ কোটি ৯৬ লাখ ৬৯ হাজার ৭৫৩। আইপিও-পরবর্তী সময়ে এ শেয়ার সংখ্যা দাঁড়িয়েছে ৬৩ কোটি ৯৬ লাখ ৬৯ হাজার ৭৫৩।

এর আগে গত ১৬ ফেব্রুয়ারি থেকে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত ব্যাংকটির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন গ্রহণ করা হয়। গত বছরের ২১ সেপ্টেম্বর নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির ৮৩৯তম কমিশন সভায় ব্যাংকটির আইপিও অনুমোদন দেয়া হয়।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: