facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ০৪ মে শনিবার, ২০২৪

Walton

পর্যটকদের ভ্রমণ করে ব্যাপক ছাড় দিল ভুটান


২১ জুন ২০২৩ বুধবার, ০৫:১২  পিএম

আন্তর্জাতিক ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


পর্যটকদের ভ্রমণ করে ব্যাপক ছাড় দিল ভুটান

ভুটানে চার রাতের বেশি সময় অবস্থানকারী দর্শনার্থীদের জন্য কমাবে ভ্রমণ কর। আরও পর্যটকদের আকৃষ্ট করতে এবং করোনা মহামারির পর দর্শনার্থীর সংখ্যা পুনরুদ্ধারে সহায়তা করার জন্য এই পদক্ষেপ নিচ্ছে দক্ষিণ এশিয়ার দেশটি।

করোনা মহামারীর কারণে ২ বছর সীমান্ত বন্ধ রাখার পর গত বছরের সেপ্টেম্বর মাসে আবারও পর্যটকদের আসতে অনুমতি দেয় ভূটান। তবে পর্যটকের প্রতি রাতের জন্য সাসটেইনেবল ডেভেলপমেন্ট ফি বা এসডিএফ ২০০ মার্কিন ডলার নির্ধারণ করা হয়। করোনার আগে এটি ছিল ৬৫ ডলার।

ভ্রমণ কর বাড়ানোর বিষয়ে ভুটান সরকার বলেছিল, পরিবেশ বিনষ্টকারী পর্যটকদের নিরুৎসাহিত করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এসডিএফ তহবিল দেশটির পর্যটন কেন্দ্রগুলোর রক্ষণাবেক্ষণ ও পর্যটকদের রেখে যাওয়া কার্বন ফুটপ্রিন্ট কমাতে ব্যবহৃত হয়।

একইসঙ্গে পাহাড় চূড়াগুলোর পবিত্রতা রক্ষার জন্য পর্বত আরোহণ নিষিদ্ধ করে ভুটান। ফলে দেশটিতে পর্যটক উল্লেখযোগ্য হারে কমে যায়। তবে করোনা মহামারির আগে দেশটির পর্যটক সংখ্যা যেমন ছিল সেই অবস্থায় ফিরিয়ে আনতে নতুন নীতি নেওয়া হয়েছে।

চলতি জুন মাস থেকেই নতুন নিয়ম কার্যকর হয়েছে যা ২০২৪ সালের শেষ পর্যন্ত চলবে। নতুন নিয়মে পর্যটকেরা ৪ দিনের এসডিএফ পরিশোধ করবেন, তারা বাড়তি আরও ৪ দিন কোনো ফি ছাড়াই দেশটিতে থাকতে পারবেন। আর ১২ দিনের এসডিএফ পরিশোধ করলে পুরো মাস থাকতে পারবেন পর্যটকরা। অর্থাৎ, পর্যটকরা এখন ৮০০ ডলারের বিনিময়ে ৮ দিন ভুটানে থাকতে পারবেন। আর ২৪০০ ডলার দিয়ে সারা মাস থাকা যাবে।

এ বিষয়ে দেশটির পর্যটন বিভাগের মহাপরিচালক দর্জি ধ্রাধুল বলেন, `ভুটানে বেশি সংখ্যক পর্যটক বেশি দিন ধরে অবস্থান করলে পর্যটন খাত আমাদের অর্থনীতিকে দ্রুত গতিতে এগিয়ে নিতে সহায়তা করবে। তবে যেসব পর্যটক ডলারে অর্থ পরিশোধ করবেন, তাদের জন্যই শুধু নতুন নিয়ম প্রযোজ্য হবে। প্রতিবেশি ভারত থেকে আসা পর্যটক, যারা রুপিতে অর্থ পরিশোধ করেন, তাদের জন্য এই নিয়ম প্রযোজ্য হবে না।`

ভুটানের ৩ বিলিয়ন ডলারের অর্থনীতিতে পর্যটন খাতের অবদান ৫ শতাংশ। এটি বাড়িয়ে ২০ শতাংশ করতে চায় দেশটি। চলতি বছরে এখ পর্যন্ত ভুটান সফর করেছেন ৪৭ হাজার পর্যটক। এই বছর দেশটির পর্যটক লক্ষ্যমাত্রা ৮৬ হাজার। ধ্রাধুল মনে করেন, পর্যটকের লক্ষ্যমাত্রা পূরণে তারা সঠিক পথে রয়েছেন।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: