facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ০১ মে বুধবার, ২০২৪

Walton

পর্যটকদের ফি অর্ধেক করছে ভুটান


২৬ আগস্ট ২০২৩ শনিবার, ০৭:২২  পিএম

আন্তর্জাতিক ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


পর্যটকদের ফি অর্ধেক করছে ভুটান

ভুটান পর্যটকদের জন্য দিনপ্রতি ২০০ ডলারের ফি অর্ধেক করতে চলেছে। করোনা বিধি-নিষেধের অবসানের এক বছর পরেও পুনরুদ্ধারের জন্য সংগ্রাম করা এ খাতকে বৃদ্ধির প্রয়াসে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শুক্রবার (২৫ আগস্ট) দিনের শেষের দিকে দেশটির সরকার এক বিবৃতিতে জানিয়েছে, প্রতি রাতের জন্য ১০০ ডলার ফির নতুন হার সেপ্টেম্বর থেকে কার্যকর হবে এবং চার বছর ধরে চলবে। গত বছরের সেপ্টেম্বরে দুই বছরের করোনা বিধি-নিষেধ শেষে ভুটান তার ‘টেকসই উন্নয়ন ফি’ দর্শনার্থীদের জন্য প্রতি রাতের ফি ৬৫ ডলার থেকে ২০০ ডলারে উন্নীত করেছিল।

বিবৃতিতে বলা হয়েছে, ‘এ পদক্ষেপ কর্মসংস্থান সৃষ্টিতে, বৈদেশিক মুদ্রা অর্জনে...এবং সামগ্রিক অর্থনৈতিক প্রবৃদ্ধি বৃদ্ধিতে পর্যটন খাতের গুরুত্বপূর্ণ ভূমিকার পরিপ্রেক্ষিতে নেওয়া হয়েছে।’ প্রজন্মের পর প্রজন্ম ধরে বিচ্ছিন্ন অবস্থায় থাকার পর ১৯৭৪ সালে ভুটান পর্যটকদের জন্য উন্মুক্ত হয়। তখন দেশটি বছরে ৩০০ পর্যটক পেয়েছিল। সরকারি তথ্য অনুসারে, ২০১৯ সালে সংখ্যাটি বেড়ে হয় তিন লাখ ১৫ হাজার ৬০০, যা আগের বছরের তুলনায় ১৫.১ শতাংশ বেশি।

দেশটির পর্যটন বিভাগের মহাপরিচালক দরজি ধ্রাধুল বলেছেন, ফি অর্ধেক করায় সেপ্টেম্বর-ডিসেম্বরের শীর্ষ পর্যটন সময়কালে আগমন বাড়তে পারে, যার মধ্যে প্রধানত বৌদ্ধ দেশটিতে অনেক ধর্মীয় ও সাংস্কৃতিক অনুষ্ঠান অন্তর্ভুক্ত রয়েছে। সূত্র: রয়টার্স

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: