facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

পর্যটকদের জন্য খুলছে লাদাখের দরজা


২৬ মে ২০২৩ শুক্রবার, ১২:০৪  পিএম

আন্তর্জাতিক ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


পর্যটকদের জন্য খুলছে লাদাখের দরজা

পূর্ব লাদাখে ভারত এবং চীনা সেনাদের মুখোমুখি সংঘর্ষের পর লাদাখের দরজা বন্ধ হয়েছিল পর্যটকদের জন্যে। প্রায় চার বছর পরে সেই বন্ধ দরজা খুলতে যাচ্ছে পর্যটকদের জন্যে। চ্যাং চেনমো অঞ্চলে প্রথম পর্যায়ে পর্যটকরা যাবেন। পূর্ব লাদাখের পাঙ্গগ লেকের উত্তর প্রান্ত পর্যন্ত যেতে পারবেন তারা। এর জন্য প্রয়োজনীয় ইনার লাইন পারমিট দেয়া হবে।

দ্বিতীয় পর্যায়ে লে থেকে ১৬০ কিলোমিটার দূরে মার্সিমিক লা অথবা পাস খুলে দেয়া হবে পর্যটকদের জন্যে। ১৮ হাজার ৩১৪ কিলোমিটার উচ্চতায় এই লা। এই পর্যায়ে গোগরা হট স্প্রিং পর্যন্ত যেতে পারবেন পর্যটকরা। দেখতে পারবেন সগৎসালোতে ১৯৫৯ সালের দশ সিআরপিএফ প্রহরীর সমাধি স্তম্ভ। ওই সালের ২১শে অক্টোবর পাট্রোলিং করার সময় চীনা বাহিনীর আক্রমণে শহীদ হন এই দশ সিআরপিএফ প্রহরী।

পর্যটকদের জন্য দরজা খুলে দেয়ার ক্ষেত্রে লাদাখের স্থানীয় মানুষ জনের চাপটিও ছিল। পর্যটক না আসায় স্থানীয় অর্থনীতি বিপন্ন হচ্ছিলো। মিলিটারি কর্তৃপক্ষের ওপর চাপ সৃষ্টি করেছিল সিভিলিয়ানরা। যদিও দু’দেশের উচ্চতম বৈঠকে এখনও পূর্ব লাদাখ নিয়ে কোনও সমাধান সূত্র মেলেনি। তবু পর্যটকদের জন্যে দরজা খোলা হচ্ছে কেবলমাত্র ভারসাম্য বজায় রাখার তাগিদে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: