facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ০৪ মে শনিবার, ২০২৪

Walton

দেশে প্রথমবার সড়কে নামবে পর্যটক বাস


০৮ জুন ২০২৩ বৃহস্পতিবার, ১০:২৮  এএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


দেশে প্রথমবার সড়কে নামবে পর্যটক বাস

দেশে প্রথমবারের মতো সড়কে নামছে পর্যটক বাস। প্রাথমিকভাবে দুটি বাস নিয়ে পর্যটক বাস সার্ভিসের যাত্রা শুরু হবে। বাস দুটি চট্টগ্রাম নগরের টাইগারপাস-ফৌজদার হাট ডিসি পার্ক হয়ে পতেঙ্গা সমুদ্র সৈকত পর্যন্ত যাতায়াত করবে।

চট্টগ্রাম জেলা প্রশাসনের ব্যবস্থাপনা এবং বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশনের (বিআরটিসি) সহযোগিতায় এটি বাস্তবায়ন করা হচ্ছে। আগামী ১০ জুন সকাল ১০টায় সার্ভিসটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নুরী।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, চট্টগ্রামকে দেশের প্রথম স্মার্ট জেলা হিসাবে রূপান্তিরত করার উদ্যোগ নেয়া হয়েছে। ইতোমধ্যে নানা উদ্যোগ ও কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় চট্টগ্রামের পর্যটকদের জন্য দুটি ডাবল ডেকার বাস নিয়ে পর্যটক বাসের যাত্রা করছে।

চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, চট্টগ্রামের পর্যটকদের জন্য একটি আধুনিক বাস সার্ভিস চালু করা হচ্ছে। এটি মাননীয় প্রধানমন্ত্রীর চট্টগ্রাবাসীর জন্য বিশেষ উপহার। এর মাধ্যমে পর্যটকরা স্বাচ্ছন্দ্যে দেশের অন্যতম নান্দনিক প্রাকৃতিক সমুদ্র সৈকত পতেঙ্গা যাতায়াত করতে পারবেন। এর মাধ্যমে চট্টগ্রামে আধুনিক যোগাযোগ ব্যবস্থার একটি নতুন অধ্যায় শুরু হবে। একই সঙ্গে এটি হবে স্মার্ট চট্টগ্রামের একটি অন্যতম অনুষঙ্গ।

চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) আবু রায়হান বলেন, প্রাথমিকভাবে দুটি বাস নিয়ে পর্যটক বাস সার্ভিসের যাত্রা হচ্ছে। দুটি বাসরে মধ্যে একটির ছাদ খোলা থাকবে। এতে পর্যটক যাত্রীরা মুক্ত হাওয়া অবগাহন করতে পারবেন। আগামীতে পর্যটকদের চাহিদা বিবেচনায় বাসের সংখ্যা বৃদ্ধি করা হবে। যোগ করা হবে এসি বাস।

জানা যায়, পর্যটন বাস দুটি নগরের টাইগারপাস হতে যাত্রা শুরু করে ফৌজদার হাট ডিসি পার্ক হয়ে পতেঙ্গা সমুদ্র সৈকতে যাবে এবং পুনরায় একই রুটে পতেঙ্গা সমুদ্র সৈকত হতে ডিসি পার্ক হয়ে টাইগারপাস ফিরবে। সার্ভিসটি প্রতি শুক্রবার ৩টি ট্রিপ যাতায়াত করবে। এর মধ্যে সকাল ৯টা, বিকাল ৩টা, বিকাল ৪টায় যাতায়াত করবে। প্রতি শনিবার ৪টি ট্রিপ যাতায়াত করবে। এর মধ্যে সকাল ৯টা, সকাল সাড়ে ১০টা, বিকাল ৩টা ও বিকাল ৪টায়।

রোববার থেকে বৃহস্পতিবার প্রতিদিন ২টি ট্রিপ চলাচল করবে। এর মধ্যে বিকাল ৩টা ও বিকাল ৪টায় চট্টগ্রামের টাইগারপাস হতে পতেঙ্গার উদ্দেশ্য যাত্রা করবে। অন্যদিকে, প্রতি শুক্রবার দুপুর ১২টা, সন্ধ্যা ৭টা ও রাত ৮টায় এবং প্রতি শনিবার দুপুর ১টা, দুপুর ২টা, সন্ধ্যা ৭টা ও রাত ৮টায় পতেঙ্গা থেকে ডিসি পার্ক হয়ে টাইগার পাস আসবে।

পর্যটন বাস সার্ভিসে ভ্রমণের জন্য টাইগার পাস হতে ডিসি পার্ক পর্যন্ত ভাড়া ৪০ টাকা, ডিসি পার্ক হতে পতেঙ্গা সমুদ্র সৈকত ৩০ টাকা, টাইগার পাস হতে পতেঙ্গা সমুদ্র সৈকত ৭০ টাকা। একইভাবে পতেঙ্গা হতে ডিসি পার্ক ৩০ টাকা, ডিসি পার্ক হতে টাইগারপাস ৪০ টাকা ও পতেঙ্গা সমুদ্র সৈকত হতে টাইগারপাস ৭০ টাকা টিকেটের মূল্য নির্ধারণ করা হয়েছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: