facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৩ এপ্রিল মঙ্গলবার, ২০২৪

Walton

দেশে প্রতিবছর দুই লাখ মানুষ ক্যানসারে আক্রান্ত হচ্ছেন


১৯ মে ২০২৩ শুক্রবার, ১০:০৭  এএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


দেশে প্রতিবছর দুই লাখ মানুষ ক্যানসারে আক্রান্ত হচ্ছেন

বাংলাদেশে প্রতিবছর দুই লাখ মানুষ নতুন করে ক্যানসারে আক্রান্ত হচ্ছেন। দেশে বর্তমানে প্রায় ১৫ লাখ ক্যানসার রোগী আছেন। জটিল এ রোগের চিকিৎসায় প্রতি রোগী বছরে ব্যয় করছেন ৩ থেকে ৭ লাখ টাকা। এতে এসব পরিবার ঋণগ্রস্ত হয়ে খাদ্যসংকট এবং দারিদ্রসীমার নিচে নেমে যাচ্ছেন।

বৃহস্পতিবার (১৮ মে) বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) এক গবেষণায় এমন তথ্য উঠে আসে।

রাজধানীর গুলশানের একটি হোটেলে আইডিএস রিসার্চ অ্যালমানাক ২০২৩ সম্মেলনের শেষ দিনে গবেষণাটি তুলে ধরা হয়। সংস্থাটির গবেষক ড. আব্দুর রাজ্জাক সরকার উপস্থাপনাটি তুলে ধরেন।

এতে বলা হয়, বর্তমানে দেশে প্রায় ১৫ লাখ ক্যানসার রোগী আছেন। তাদের ১৬ শতাংশ ব্রেস্ট ক্যানসারে আক্রান্ত। আর এসব রোগীদের ৯০ শতাংশই চিকিৎসা পেতে অর্থসংকটের মুখে পড়েন। প্রাথমিক পর্যায়ে সেবা নিতে বছরে ৩ লাখ ৩১ হাজার টাকা ব্যয় হয়। আর মারাত্মক আকারে ব্যয় হয় ৬ লাখ ৯৯ হাজার টাকার মতো।

ক্যানসারের সেবা গ্রহণের জন্য ৭৭ শতাংশ পরিবার ঋণ করে থাকেন আর ৩৯ শতাংশ পরিবার তাদের সম্পদ বিক্রি করতে বাধ্য হন। ৮৮ শতাংশ পরিবার এ ব্যয় বহন করতে গিয়ে খাদ্যসংকটে পড়েন।

তাদের সেবা নিশ্চিত করতে একটি ইন্সুরেন্স চালু করার কথা বলা হয়। ক্যানসার নিয়ন্ত্রণের একটি পদ্ধতিও ঠিক করতে বলা হয়।

এ বিষয়ে আলোচনা করতে গিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর সায়েদ আব্দুল হামিদ বলেন, ১৩-১৪ শতাংশ পরিবার ক্যানসারের কারণে দারিদ্রসীমার নিচে নেমে যাচ্ছেন। তাদের সহায়তার জন্য সরকারপ্রধানের নেতৃত্বে একটি ফান্ড গঠন করা যায়। প্রয়োজনে মোবাইল গ্রাহকদের কাছ থেকে মাসে ১০ টাকা নেওয়া যেতে পারে। এভাবে ৩ হাজার কোটি টাকা আসতে পারে। সরকারি এবং বেসরকারি উদ্যোগে সবমিলিয়ে ১০ হাজার কোটি টাকার ফান্ড গঠন করা যাবে। যেখান থেকে ক্যানসার রোগীদের ৫ লাখ টাকা করে সহায়তা করা যাবে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: