facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৩ এপ্রিল মঙ্গলবার, ২০২৪

Walton

তিন খাতের শেয়ারের দামে তেজ : তিনশ কোটি টাকার নিচে লেনদেন


২৩ মার্চ ২০২৩ বৃহস্পতিবার, ০৪:০১  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


তিন খাতের শেয়ারের দামে তেজ : তিনশ কোটি টাকার নিচে লেনদেন

দিনভর সূচক ওঠানামার মধ্যদিয়ে সপ্তাহের পঞ্চম ও শেষ কর্মদিবস বৃহস্পতিবার (২৩ মার্চ) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন খাদ্য, আইটি ও বিমা খাতের কোম্পানিগুলোর শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৮ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ২৬ পয়েন্ট।

সূচকের পাশাপাশি দাম কমার বিপরীতে বেড়েছে দ্বিগুণ কোম্পানির শেয়ার। কিন্তু লেনদেন নেমে এসেছে তলানিতে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে মাত্র ২৮৬ কোটি টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১২ কোটি টাকা অর্থাৎ দুই পুঁজিবাজারে মিলেও লেনদেন হয়েছে ৩০০ কোটি টাকা নিচে। যা গত এক মাসের মধ্যে সর্বনিম্ন লেনেদেন। এর আগের গত ২৭ ফেব্রুয়ারি ডিএসইতে লেনদেন হয়েছিল ২৬১ কোটি ৭৩ লাখ টাকা।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, আস্থাহীনতায় ভয়াবহ তারল্য সংকটের মুখে পড়েছে দেশের পুঁজিবাজার। এ কারণে এক সপ্তাহের ব্যবধানে ৭০০ কোটি টাকার লেনদেন কমে ৩০০ কোটি টাকার নিচে চলে এসেছে।

ডিএসইর তথ্যমতে, শেয়ার বিক্রির চাপের মধ্যদিয়ে আজ বৃহস্পতিবার দিনের লেনদেন শুরু হয়। পতনের ধারায় লেনদেন হয় সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। এরপর আইটি, খাদ্য এবং বিমা খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে বাড়তে শুরু করে সূচক, যা অব্যাহত ছিল দিনের লেনদেনের শেষ সময় পর্যন্ত।

দিন শেষে ডিএসইতে মোট ৪ কোটি ৩৫ লাখ ৩৬ হাজার ৯৬৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এতে লেনদেন হয়েছে ২৮৬ কোটি ৯৭ লাখ ৫৭ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৩২৮ কোটি ৪৮ লাখ ৬৩ হাজার টাকা। অর্থাৎ দিনের ব্যবধানে লেনদেন কমেছে।

এদিন প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৮ দশমিক ৬৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২১৫ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক দশমিক ৭৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৫৩ পয়েন্টে আর ডিএসই ৩০ সূচক ২ দশমিক ৫৮ পয়েন্ট বেড়ে ২ হাজার ২১৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩০৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৭৪টি কোম্পানির। দাম কমেছে ২৪টির আর অপরিবর্তিত রয়েছে ২০৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল রয়েল টিউলিপ সি পার্লের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইস্টার্ন হাউজিংয়ের শেয়ার। আর তৃতীয় স্থানে ছিল আরডি ফুডের শেয়ার। তারপর যথাক্রমে রয়েছে শাইনপুকুর সিরামিক, বাংলাদেশ শিপিং করপোরেশন, রূপালি লাইফ, আলহাজ টেক্সটাইল, জেনেক্স ইনফোসিস, ফাইন ফুসড লিমিটেডে এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ার।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৪ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৩৭৪ পয়েন্টে অবস্থান করছে।

আজ সিএসইতে ১১৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৪২টির, কমেছে ৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৫টির। দিন শেষে সিএসইতে ১২ কোটি ১৫ লাখ ৪০ হাজার ৪৭৬ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

শেয়ারবাজার -এর সর্বশেষ