facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৯ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

ঢাবির সব ইউনিটের ফল প্রস্তুত, যেকোন সময় প্রকাশ


০১ জুন ২০২৩ বৃহস্পতিবার, ০৯:৫৯  এএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


ঢাবির সব ইউনিটের ফল প্রস্তুত, যেকোন সময় প্রকাশ

২০২২-২৩ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথম বারের মতো ৪টি ইউনিটের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এক মাস আগে গত ২৯ এপ্রিল চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা দিয়ে শুরু হয় ভর্তিযুদ্ধ। এরপর গত ৬ মে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ১২ মে বিজ্ঞান এবং ১৩ মে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এদিকে, ভর্তি পরীক্ষার একমাস পেরিয়ে গেলেও চারুকলা ইউনিটের ফল প্রকাশ করতে পারেনি কর্তৃপক্ষ। যদিও চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়ক অধ্যাপক নিসার হোসেন বলেছেন, আমরা ফল প্রকাশের প্রস্তুত। তবে কর্তৃপক্ষ এখনো ফল প্রকাশের সময় দেয়নি। যে কারণে দেরি হচ্ছে।

জানা যায়, সংশ্লিষ্ট ইউনিট থেকে ভর্তির ফল তৈরি করে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভর্তি অফিসে জমা দেয়া হয়। সেখান থেকে বিশ্ববিদ্যালয় উপাচার্যের আদশক্রমে আলাদা আলাদাভাবে ইউনিটগুলোর ফল প্রকাশ করা হয়। সংবাদ সম্মেলন করে উপাচার্য আনুষ্ঠানিকভাবে এই ফল প্রকাশ করেন। এবারের সব ইউনিটের ফল ইতোমধ্যে প্রস্তুত হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

তিনি বলেন, দুই ইউনিটে (বিজ্ঞান অনুষদ ইউনিট এবং কলা, আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদ ইউনিট) এবার শিক্ষার্থীদের সংখ্যা তুলনামূলক বেশি। তাই ফলাফল প্রকাশ করতে একটু বেশি সময় নেওয়া হচ্ছে। তবে সবগুলো ইউনিটের ফল ইতোমধ্যে সাবমিশন হয়ে গেছে। আগামীকাল বা পরশু কোনো একটি ইউনিটের ফলাফল প্রকাশ হয়ে যাবে।

১৩০টি আসনের বিপরীতে চারুকলা ইউনিটে আবেদন পড়েছিল ৭ হাজার ৯৬টি। আসনপ্রতি প্রায় ৫৪ জন প্রার্থী অংশ নেয়। কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের দুই হাজার ৯৩৪টি আসনের বিপরীতে মোট আবেদন পড়েছিল এক লাখ ২২ হাজার ৮৮২টি। একটি আসনের বিপরীতে লড়াই করে ৪২ জন শিক্ষার্থীর।

বিজ্ঞান ইউনিটে এক হাজার ৮৫১টি আসনের বিপরীতে আবেদন পড়েছিল এক লাখ ২৭ হাজার ৭৫টি। আসন প্রতি লড়াই করে ৬৯ জনের। ব্যবসায় শিক্ষা ইউনিটে ৪১ হাজার ৩৬৮ জন ভর্তিচ্ছু আবেদন করেন। এই ইউনিটের আসন সংখ্যা এক হাজার ৫০টি। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়া করে ৩৯ জন প্রতিযোগী।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: