facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

চ্যাটজিপিটির লেখা ভাষণ পার্লামেন্টে পড়লেন ডেনিশ প্রধানমন্ত্রী


০১ জুন ২০২৩ বৃহস্পতিবার, ১০:১৯  এএম

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


চ্যাটজিপিটির লেখা ভাষণ পার্লামেন্টে পড়লেন ডেনিশ প্রধানমন্ত্রী

ডেনমার্কের প্রধানমন্ত্রী মিতে ফ্রেডিরিকসেন গতকাল বুধবার দেশটির পার্লামেন্টে একটি ভাষণ দিয়েছেন। পার্লামেন্টের গ্রীষ্মকালীন অধিবেশন শেষ হওয়ার আগে ঐতিহ্য মেনে তিনি এই ভাষণ দেন। তবে অবাক করা বিষয় হলো, মিতে ফ্রেডিরিকসেনের এই ভাষণের একটি অংশ কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটজিপিটি ব্যবহার করে লেখা হয়েছে।

ভাষণ দেয়ার একপর্যায়ে মিতে ফ্রেডিরিকসেন বলেন, ‘আমি মাত্রই এখানে যেসব কথা বললাম, সেগুলো আমার কাছ থেকে আসেনি। এমনকি অন্য কোনো মানুষেরও মস্তিষ্কপ্রসূত নয়।’ চ্যাটজিপিটির লেখা বক্তব্য পড়তে গিয়ে মিতে ফ্রেডিরিকসেন আরো বলেন, এটা যা করতে পারে, সেটা একই সঙ্গে আকর্ষনীয় ও ভয়ংকর।

চ্যাটজিপিটি একটি শক্তিশালী মেশিন লার্নিং মডেল (কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির মাধ্যমে যন্ত্রের শেখা)। একটি চ্যাটবট। ওপেন এআই নামের একটি প্রতিষ্ঠান এটি তৈরি করেছে। সহজাত ভাষা ইনপুট দিলে সেটি বুঝতে পারে চ্যাটজিপিটি ও সেই কথার প্রতিক্রিয়াও জানাতে পারে।

চ্যাটজিপিটি এখন সর্বত্র। গত ডিসেম্বরে চালুর মাত্র দুই মাসের মধ্যে ১০ কোটি মানুষের কাছে পৌঁছে যায় এই প্রযুক্তি। বিশ্বের প্রায় সব গণমাধ্যমে এখন প্রতিদিন এ-সংক্রান্ত কোনো না কোনো সংবাদ প্রকাশিত হচ্ছে। সামাজিক যোগাযোগমাধ্যমে চলছে এ নিয়ে বিস্তর আলোচনা। অনেকেই মনে করছেন, চ্যাটজিপিটি বিশ্বকে আমূল বদলে দেবে। কারও কারও ধারণা, নতুন এই প্রযুক্তিসেবার কারণে বেকার হয়ে যাবেন লাখ লাখ মানুষ।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: