facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

গ্লোবাল ইসলামী ব্যাংকের আইপিওর অনুমোদন


১৬ জুন ২০২২ বৃহস্পতিবার, ১২:৫৬  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


গ্লোবাল ইসলামী ব্যাংকের আইপিওর অনুমোদন

গ্লোবাল ইসলামী ব্যাংকের ৪২৫ কোটি টাকার প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) অনুমোদন করেছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বুধবার (১৫ জুন) অনুষ্ঠিত বিএসইসির ৮২৭তম কমিশন সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে। কমিশন সভা শেষে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, গ্লোবাল ইসলামী ব্যাংক শেয়ারবাজারে ৪২ কোটি ৫০ লাখ সাধারণ শেয়ার ইস্যুর মাধ্যমে ৪২৫ কোটি টাকা উত্তোলন করবে। এক্ষেত্রে প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। এরমধ্যে ২৫ শতাংশ অভিবাসী কর্মীদের জন্য বরাদ্দ রাখা হয়েছে। বাকি ৭৫ শতাংশের ২৫ শতাংশ যোগ্য বিনিয়োগকারী এবং ৭৫ শতাংশ সাধারণ বিনিয়োগকারীদের (এনআরবি বাদে) জন্য বরাদ্দ থাকবে।

তবে অভিবাসী কর্মীদের কাছ থেকে ২৫ শতাংশ আইপিও সাবস্ক্রিপশন না হলে, আনসাবস্ক্রিপশন অংশ আনুপাতিক হারে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে বণ্টন করা হবে। শেয়ারবাজার থেকে উত্তোলন করা অর্থ ব্যাংকটি এসএমই, সরকারি সিকিউরিটিজ ও সেকেন্ডারি মার্কেটে বিনিয়োগ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

২০২১ সালের ৩০ সেপ্টেম্বর নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, পুনর্মূল্যায়ন ছাড়া ব্যাংকটির নিট অ্যাসেটভ্যালু দাঁড়িয়েছে ১৪ টাকা ৪২ পয়সা এবং শেয়ারপ্রতি মুনাফা হয়েছে এক টাকা ৯১ পয়সা। গত ৫ বছরের ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে এক টাকা ৮ পয়সা।

কোম্পানিটিকে আইপিওতে আনতে ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে লংকাবাংলা ইনভেস্টমেন্ট লিমিটেড এবং প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: