facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৩ এপ্রিল মঙ্গলবার, ২০২৪

Walton

গ্যাস ও বুক জ্বালাপোড়া থেকে বাঁচার ৩ ঘরোয়া উপায়


২৭ মে ২০২৩ শনিবার, ১০:৪৮  এএম

স্বাস্থ্য ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


গ্যাস ও বুক জ্বালাপোড়া থেকে বাঁচার ৩ ঘরোয়া উপায়

বর্তমানে হজমের সমস্যা খুবই সাধারণ বিষয়। খাদ্যাভ্যাসের অনিয়ম, ভাজাপোড়া খাবার খাওয়া ইত্যাদি কারণে গ্যাসের সমস্যা বেড়ে যায়। সঙ্গে দেখা দেয় বুকে জ্বালাপোড়া। গ্যাস্ট্রিকের সমস্যা থেকে বাঁচতে ক্রমশ অ্যান্টাসিড খাওয়ার প্রবণতা বাড়ছে। আমাদের ঘরেই এমন কিছু উপাদান রয়েছে যা প্রাকৃতিক অ্যান্টাসিডের কাজ করে। এগুলো সম্পর্কে চলুন জেনে নিই-

দারুচিনি
রান্নাঘরে থাকা এই মসলাটি গ্যাসের সমস্যা কমাতে সাহায্য করে। এক কাপ পানিতে আধা চা চামচ দারুচিনি গুঁড়া মিশিয়ে নিন। কয়েক মিনিট এই মিশ্রণ ফুটিয়ে নিন। দিনে দুই থেকে তিনবার এই পানীয় পান করুন। দারুচিনি প্রাকৃতিক অ্যান্টাসিড হিসেবে কাজ করে।

আদা
দারুচিনির মতো এই মসলাটিও পেটে গ্যাস জমতে দেয় না। গ্যাস্ট্রিকের ব্যথা থেকেও মুক্তি দেয় আদা। খাবার খাওয়ার পর এক টুকরো আদা মুখে নিয়ে চিবিয়ে রস খান। উপকার পাবেন। অনেকে সরাসরি আদা খেতে পারেন না। তারা রান্নায় বেশি আদা ব্যবহার করতে পারেন।

পুদিনাপাতা
পুদিনা পাতায় রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট ও ফাইটোনিউট্রিয়েন্টস। গ্যাস ও বদহজম এড়াতে পুদিনা পাতার রস বা পাতা চিবিয়ে খান। খাওয়ার পর এক কাপ পুদিনাপাতার চা খাওয়ার অভ্যাস করতে পারলে পেটের সমস্যা থেকে দ্রুত মুক্তি পাওয়া সম্ভব। খুব সহজেই এই চা বানানো যায়। ৬-৭টি টাটকা পুদিনাপাতা গরম জলে ফুটিয়ে নিন। ব্যাস, পুদিনা-চা তৈরি।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: