facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

একনজরে ১০ কোম্পানির লভ্যাংশ


২৪ মার্চ ২০২৩ শুক্রবার, ০৭:৫১  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


একনজরে ১০ কোম্পানির লভ্যাংশ

পুঁজিবাজারে তালিকাভুক্ত দশ কোম্পানি সম্প্রতি লভ্যাংশ ঘোষণা করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

নিচে তা তুলে ধরা হলো-

সেন্ট্রাল ইন্স্যুরেন্স: কোম্পানিটি ৩১ ডিসেম্বর, ২০২২ সমাপ্ত অর্থবছরের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা দিয়েছে। ওই সময়ে সেন্ট্রাল ইন্স্যুরেন্স’র শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ০৩ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস হয়েছিল ২ টাকা ৪১ পয়সা।

ওই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৪৯ টাকা ৪৮ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত রেকর্ড ডেট আগামী ১৬ এপ্রিল এবং বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৮ মে।

ফিনিক্স ইন্স্যুরেন্স: কোম্পানিটি ৩১ ডিসেম্বর, ২০২২ সমাপ্ত অর্থবছরের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা দিয়েছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ২ টাকা ২ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিলো ২ টাকা ২০ পয়সা।

৩১ ডিসেম্বর, ২০২২ সমাপ্ত অর্থবছরে ফিনিক্স ইন্স্যুরেন্স’র শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৩৭ টাকা ১০ পয়সা। যা গত বছরের একই সময়ে ছিলো ৩৯ টাকা ৯০ পয়সা।

ওই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১ টাকা ৩৭ পয়সা। যা গত বছর একই সময়ে ছিলো ৪ টাকা ৬ পয়সা।

আগামী ৩১ মে, ২০২৩ দুপুর ২টা ৩০ মিনিটে ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৭ এপ্রিল, ২০২৩।

প্রাইম ইসলামী লাইফ: কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০২১ সমাপ্ত অর্থবছরের জন্য ২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগামী ২৯ মে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৭ এপ্রিল।

ইউনাইটেড ইনস্যুরেন্স : কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ (শেয়ার প্রতি ১ টাকা করে) লভ্যাংশ ঘোষণা দিয়েছে। জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২২ সালের সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ।

১৯৯০ সালে বিমা খাতের তালিকাভুক্ত কোম্পানিটির বর্তমান শেয়ার সংখ্যা ৪ কোটি ৪৫ লাখ। এই শেয়ারধারীদের এক টাকা করে লভ্যাংশ দেবে কোম্পানি কর্তৃপক্ষ। এর আগের বছর ২০২১ সালেও এক টাকা করে লভ্যাংশ দিয়েছিল কোম্পানি কর্তৃপক্ষ।

ইউনাইটেড ইনস্যুরেন্সের আর্থিক প্রতিবেদন অনুসারে, ২০২২ সালে প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৭০ পয়সা। এর আগের বছর মুনাফা হয়েছিল ১ টাকা ৬৫ পয়সা। অর্থাৎ শেয়ার প্রতি ২০২১ সালের তুলনায় ২০২২ সালে মুনাফা বেড়েছে ৫ পয়সা করে। মুনাফা বাড়লেও লভ্যাংশ পরিমাণ বাড়ায়নি কোম্পানি কর্তৃপক্ষ।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ১৮ মে। ওই দিন সকাল ১১ টায় ডিজিটাল প্ল্যাটফর্মে এজিএম অনুষ্ঠিত হবে।

মুনাফার বছর অর্থাৎ ৩১ ডিসেম্বর ২০২২ সালে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ৩২ টাকা ৬৮ পয়সা। যা গত বছরের একই সময়ে ছিল ৩৬ টাকা ৪৫ পয়সা। অর্থাৎ আগের বছরের চেয়ে বেড়েছে।

কোম্পানির শেয়ার বৃহস্পতিবার সর্বশেষ লেনদেন হয়েছে ৩৭ টাকা ৯০ পয়সাতে। তাতে ৪৪ কোটি ৫০ লাখ টাকার পরিশোধিত মূলধনী কোম্পানির বাজার মূল্য দাঁড়িয়েছে ১৬৮ কোটি ৬৫ লাখ ৫০ হাজার টাকা।

লংকাবাংলা সিকিউরিটিজ : লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেড সাধারণ শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা এই ব্রোকারহাউজটি পুঁজিবাজারের অল্টারনেটিভ ট্রেডিং বোর্ডে তালিকাভুক্ত।

নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে বিদায়ী বছরে সমন্বিতভাবে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ২৬ পয়সা। আগের বছর ইপিএস হয়েছিল ১ টাকা ৯৩ পয়সা।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২ মে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৩০ মার্চ।

৩১ ডিসেম্বর ২০২২ সমাপ্ত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২১ টাকা ২৫ পয়সা।

সেনা কল্যাণ ইন্স্যুরেন্স :

শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে সেনা কল্যাণ ইন্স্যুরেন্স লিমিটেড। ৩১ ডিসেম্বর ২০২২ সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে প্রতিষ্ঠানটির পর্ষদ এই সিদ্ধান্ত নিয়েছে।

ডিএসইর তথ্যমতে, জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২২ সালে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৮৬ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য ১ টাকা ২০ পয়সা করে লভ্যাংশ দেবে। বাকি টাকা কোম্পানির রিজার্ভ ফান্ডে রাখা হবে।

এর আগের বছরের একই সময়ে শেয়ার প্রতি আয়(ইপিএস) ছিল ৩ টাকা ৮৩ পয়সা। সে বছরও কোম্পানি শেয়ারহোল্ডারদের জন্য ১ টাকা ২০ পয়সা করে লভ্যাংশ দিয়েছে।


পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ৯ মে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৯ এপ্রিল।

বর্তমানে কোম্পানির শেয়ার সংখ্যা ৪ কোটি। যার বাজার মূল্য ৪৮ টাকার ৪০পয়সা। বিদায়ী বছরে কোম্পানিটির এনএভি হয়েছে ২০ টাকা ১৭ পয়সা।

বাংলাদেশ ফাইন্যান্স লিমিটেড : কোম্পানিটি ৩১ ডিসেম্বর,২০২২ তারিখে সমাপ্ত অর্থবছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচ্য সময়ে কোম্পানিটি বিনিয়োগকারীদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে।

আলোচ্য সময়ে বাংলাদেশ ফাইন্যান্স লিমিটেড শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ২৫ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৩৬ পয়সা। এ সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৭ টাকা ৪১ পয়সা।

এই লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ৩০ এপ্রিল বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৪ এপ্রিল।

লিন্ডে বাংলাদেশ :

লিন্ডে বাংলাদেশ কোম্পানি ৩১ ডিসেম্বর ২০২২ সমাপ্ত বছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি ওই বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৪২০ শতাংশ নগদ লভ্যাংশ দিবে।

কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে সর্বশেষ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশ সংক্রান্ত এ সিদ্ধান্ত নেওয়া হয়। সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সর্বশেষ বছরে লিন্ডে বাংলাদেশের শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৫৮ দশমিক শূন্য ৪ টাকা। কিন্তু সেখান থেকে শেয়ারহোল্ডারদের শেয়ার প্রতি দিয়েছে ৪২ টাকা বা ৪২০ শতাংশ। কোম্পানিটি রিজার্ভ হিসেবে জমা রেখেছে ১৬ দশমিক শূন্য ৪ টাকা বা ১৬০ দশমিক ৪০ শতাংশ। এই রিজার্ভ অর্থ কোম্পানির উন্নয়ন ও সম্প্রসারন কাজে ব্যয় করা হবে। আগের বছর ইপিএস হয়েছিল ৮০ দশমিক ৫৫ টাকা। গত ৩১ ডিসেম্বর ২০২২ তারিখে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) ছিল ৩৯৭ দশমিক ৪৪ টাকা।

আগামী ১১ মে বিকেল ৫টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এজিএমের জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২ এপ্রিল।

ইউনিলিভার :

ইউনিলিভার কনজিউমার লিমিটেড ৩১ ডিসেম্বর ২০২২ সমাপ্ত অর্থবছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরে বিনিয়োগকারীদের ৩০০ শতাংশ লভ্যাংশ দেবে কোম্পানিটি।

এর মধ্যে ২৪০ শতাংশ নগদ লভ্যাংশ এবং ৬০ শতাংশ বোনাস লভ্যাংশ।

জানা গেছে, সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬০ টাকা ৬৪ পয়সা । আগের বছর ইপিএস হয়েছিল ৪৩ টাকা ৮০ পয়সা।

৩১ ডিসেম্বর ২০২২ সালে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ১৩৯ টাকা ৬০ পয়সা।

আগামী ১৬ মে বেলা ১১ টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৩ এপ্রিল।

আইপিডিসি :

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর ২০২২ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

জানা গেছে, সমাপ্ত অর্থবছরের কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৪৩ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ২ টাকা ৩৭ পয়সা।

কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ২৭ এপ্রিল অনুষ্ঠিত হবে। রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২১ মার্চ।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: