facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৪ এপ্রিল বুধবার, ২০২৪

Walton

আগের সব রেকর্ড ভেঙে কাশ্মিরে বাংলাদেশি পর্যটকদের ঢল


১৭ মে ২০২৩ বুধবার, ১১:৪২  এএম

আন্তর্জাতিক ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


আগের সব রেকর্ড ভেঙে কাশ্মিরে বাংলাদেশি পর্যটকদের ঢল

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে এখন বাইরের যে দেশটি থেকে সবচেয়ে বেশি পর্যটক আসছেন সেটি হলো বাংলাদেশ। অতীতের সব রেকর্ড চুরমার করে চলতি বছরের প্রথম চার মাসেই ৪৮ হাজারেরও বেশি পর্যটক শ্রীনগরে এসেছেন বলে ওই রাজ্যের পর্যটন বিভাগ জানাচ্ছে।

সেই তুলনায় ইউরোপ ও আমেরিকার দেশগুলো থেকে চলতি ২০২৩ সালে কাশ্মির ভ্যালিতে পর্যটক এসেছেন হাজার সাতেক। ফলে একা বাংলাদেশ থেকেই পশ্চিমা দেশগুলোর তুলনায় প্রায় সাতগুণ বেশি পর্যটক এ বছরে কাশ্মিরে বেড়াতে এসেছেন।

শ্রীনগরে পর্যটন বিভাগের কর্মকর্তারা এমনও বলছেন, এই ধারা অব্যাহত থাকলে তাদের রাজ্যে বাংলাদেশি পর্যটকের সংখ্যা হয়তো একদিন দেশি (ভারতীয়) পর্যটকদেরও ছাপিয়ে যাবে।

বাংলাদেশিদের মধ্যে কাশ্মিরের জনপ্রিয়তা হু হু করে বাড়ায় ভারতের কেন্দ্রীয় সরকারও দারুণ খুশি। এতদিন ভারতে হিমালয়ের দার্জিলিং বা সিকিম অঞ্চলেই বাংলাদেশি পর্যটকদের বেশি আনাগোনা ছিল। কাশ্মিরের পরিস্থিতি স্বাভাবিক নয় বিধায় বিদেশিরা শ্রীনগর বা আশপাশের এলাকাগুলো এড়িয়েই চলতেন। কিন্তু সেই পরিস্থিতি এখন নাটকীয়ভাবে বদলে গেছে।

দিল্লিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক শীর্ষ কর্মকর্তা জানাচ্ছেন, ‘বাংলাদেশে আমরা পর্যটন ভিসার জন্য যেসব আবেদন পাচ্ছি তার একটা বড় অংশ, প্রায় পঁচিশ শতাংশের মতো কাশ্মিরে যেতে চাইছেন। গত বছর থেকেই বাংলাদেশে ভারতের ভিসা দেয়ার হারও অনেক বেড়ে গেছে।’

২০১৯ সালের আগস্ট মাসে কাশ্মিরে ৩৭০ ধারা বিলোপ করার পর সেখানে পরিস্থিতি অনেক শান্তিপূর্ণ হয়েছে এবং জঙ্গি তৎপরতা কমেছে বলে ভারতের কেন্দ্রীয় সরকার যে দাবি করে থাকে–বিদেশি পর্যটকদের এই ঢল সেই বক্তব্যের সঙ্গেও সাযুজ্যপূর্ণ।

এরইমধ্যে আগামী সপ্তাহের ২২ মে থেকে শ্রীনগরে শুরু হচ্ছে জি-টোয়েন্টি পর্যটন ওয়ার্কিং গ্রুপের বৈঠক। ভারত এখন বিশ্বের সবচেয়ে ধনী বিশটি দেশের এই জোটের চেয়ার এবং সেই সুবাদেই গ্রুপের পর্যটন-সংক্রান্ত বৈঠকটি তারা শ্রীনগরে আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে।

ভারত আশা করছে, কাশ্মিরের প্রাণকেন্দ্রে জি-টোয়েন্টির এই বৈঠক সফলভাবে সম্পন্ন হলে সেখানে আরও বেশি সংখ্যায় বিদেশি পর্যটকরা আসবেন। প্রসঙ্গত, বর্তমান চেয়ার হিসেবে জি-টোয়েন্টিতে ভারত যে হাতেগোনা কয়েকটি দেশকে ‘বিশেষ আমন্ত্রণ’ জানিয়েছে, বাংলাদেশ তার অন্যতম। ফলে শ্রীনগরে আগামী সপ্তাহের বৈঠকে ঢাকারও প্রতিনিধিত্ব থাকবে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: