JAC EnergyPac Power
dominage
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

৮০ থেকে ১০০ শতাংশ লেনদেন বেড়েছে ৪ খাতের কোম্পানির


১৪ অক্টোবর ২০২০ বুধবার, ০৪:৪০  পিএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


৮০ থেকে ১০০ শতাংশ লেনদেন বেড়েছে ৪ খাতের কোম্পানির

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বুধবার ১৪ অক্টোবর তালিকাভুক্ত ২০ খাতের ৩৫৫টি কোম্পানি শেয়ার লেনদেনে অংশ নেয়। খাতগুলোর মধ্যে চার খাতের ৮০ শতাংশ থেকে ১০০ শতাংশ কোম্পানির শেয়ার লেনদেন বেড়েছে। আর দুই খাতের ৯১ শতাংশ থেকে ৯৭ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, শেয়ার দর ভালো করা চার খাতের মধ্যে পাট ও টেলিযোগাযোগ খাতে ১০০ শতাংশ, চামড়া খাতে ৮৩ শতাংশ এবং তথ্যপ্রযুক্তি খাতে ৮০ শতাংশ কোম্পানির শেয়ার দর বেড়েছে। আর মিউচ্যুয়াল ফান্ড খাতে ৯৭ শতাংশ এবং আর্থিক খাতের ৯১ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে।

শেয়ার দর ভালো করা চার খাতের মধ্যে পাট খাতে শেয়ার দর সর্বোচ্চ ১৪.৬০ টাকা বেড়েছে সোনালী আঁশের। দ্বিতীয় সর্বোচ্চ ৯.৩০ টাকা নর্দার্ণ জুটের এবং তৃতীয় সর্বোচ্চ ৩.১০ টাকা বেড়েছে জুট স্পিনার্সের।

টেলিযোগাযোগ খাতের দুই কোম্পানির মধ্যে বাংলাদেশ সাবমেরিন কেবলের ১২.৫০ টাকা এবং গ্রামীণফোনের শেয়ার দর ১.৮০ টাকা বেড়েছে।

চামড়া খাতের ৬ কোম্পানির মধ্যে ৫টির বা ৮৩ শতাংশের শেয়ার দর বেড়েছে। শেয়ার দর সর্বোচ্চ অর্থাৎ ২.৫০ টাকা বেড়েছে লিগ্যাসি ফুটওয়্যারের। দ্বিতীয় সর্বোচ্চ ০.৭০ টাকা বেড়েছে বাটা সু’র এবং তৃতীয় সর্বোচ্চ .০৪০ টাকা শেয়ার দর বেড়েছে এপেক্স ফটুওয়্যারের।

তথ্যপ্রযুক্তি খাতে ১০ কোম্পানির মধ্যে ৮টির বা ৮০ শতাংশের শেয়ার দর বেড়েছে। শেয়ার দর সর্বোচ্চ অর্থাৎ ৩ টাকা বেড়েছে ইনফর্মেশন সার্ভিসেস নেটওয়ার্কের। দ্বিতীয় সর্বোচ্চ ০.৮০ টাকা করে বেড়েছে ইনটেকের ও জেনেক্সের এবং তৃতীয় সর্বোচ্চ ০.৬০ টাকা শেয়ার দর বেড়েছে আইটি কনসালটেন্টসের।

আজ দুই খাতের শেয়ার দর সবচেয়ে বেশি কমেছে। খাত দুইটির মধ্যে মিউচ্যুয়াল ফান্ড খাতে ৩৭টি কোম্পানির মধ্যে ৩৬টির বা ৯৭ শতাংশের ইউনিট দর কমেছে। কোম্পানিগুলোর মধ্যে সর্বোচ্চ অর্থাৎ ০.৭০ টাকা করে ইউনিট দর কমেছে এশিয়ান টাইগার সন্ধানী লাইফ গ্রোথ ফান্ড ও সিএপিএম আইবিবিএল ইসলামিক মিউচ্যুয়াল ফান্ডের। দ্বিতীয় সর্বোচ্চ ০.৬০ টাকা করে কমেছে ইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ইবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ড, এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, পিএইচপি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ও ভ্যানগার্ড এএমএল বিডি ফাইন্যান্স মিউচ্যুয়াল ফান্ড ওয়ান এবং তৃতীয় সর্বোচ্চ ০.৫০ টাকা করে ইউনিট দর কমেছে ফার্স্ট জনতা ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড, এবি ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, এআইবিএল ফার্স্ট ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড, গ্রামীণ ওয়ান : স্কিম টু, আইসিবি এমপ্লয়েজ প্রভিডেন্ট মিউচ্যুয়াল ফান্ড ওয়ান : স্কিম ওয়ান, আইসিবি এএমসিএল সোনালী ব্যাংক লিমিটেডে ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, রিলায়েন্স ওয়ান দ্যা ফার্স্ট স্কিম অব রিলায়েন্স ইন্স্যুরেন্স মিউচ্যুয়াল ফান্ড, সাউথইস্ট ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, এসইএমএল লেকচার ইক্যুইটি ম্যানেজমেন্ট ফান্ড ও ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড।

আর্থিক খাতের ২৩টি কোম্পানির মধ্যে ২২টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। কোম্পানিগুলোর মধ্যে ২০টির বা ৯১ শতাংশের শেয়ার দর বেড়েছে। কোম্পানিগুলোর মধ্যে সর্বোচ্চ অর্থাৎ ২.৩০ টাকা কমেছে বিডি ফাইন্যান্সের। দ্বিতীয় সর্বোচ্চ ১.৫০ টাকা কমেছে ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের। আর তৃতীয় সর্বোচ্চ ১.৩০ টাকা শেয়ার দর কমেছে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি)।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: