facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৭ এপ্রিল বুধবার, ২০২৪

Walton

রেলের আধুনিকায়নে ১৬০০ কোটি টাকা দেবে এডিবি


২৭ সেপ্টেম্বর ২০১৬ মঙ্গলবার, ০৮:৪৮  পিএম

শেয়ার বিজনেস24.কম


রেলের আধুনিকায়নে ১৬০০ কোটি টাকা দেবে এডিবি

বাংলাদেশ রেলওয়ের আধুনিকায়নে ১৬০০ কোটি টাকার ঋণ সহায়তা দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এডিবি থেকে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।   

রেলওয়ে ‘রোলিং স্টক প্রজেক্টে’র আওতায় এ ঋণ দিবে এডিবি। ২০ কোটি ডলারের (১৬০০ কোটি টাকা) ঋণ সহায়তার মাধ্যমে যাত্রী ও পণ্য পরিবহনে সক্ষমতা বাড়াতে এ অর্থ ব্যয় করবে রেল। বুধবার সরকার ও এডিবি’র মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হবে।

এডিবির কান্ট্রি ডিরেক্টর ও আবাসিক মিশন প্রধান কাজুহিকো হিগুচি এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করবেন।

প্রকল্পের তথ্য-উপাত্ত অনুযায়ী ঋণের টাকা ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-খুলনার মতো প্রধান প্রধান রুটের পরিবহন সক্ষমতা বাড়াতে ব্যয় হবে।

সূত্র জানিয়েছে, এ ঋণ দিয়ে রেলওয়ে ২৬৪ যাত্রীকোচ, মিটার গেজ মেইন লাইন নেটওয়ার্কের জন্য ১০টি ডিজেল ইলেক্ট্রিক লোকোমোটিভ, ৪টি রিলিফ ক্রেন, ২টি ট্রেন ওয়াশিং প্লান্ট এবং লোকোমাস্টার প্রশিক্ষণের জন্য একটি সিমুলেটর ক্রয় করবে।

সূত্র আরো জানায়, এডিবির আর্থিক সহায়তার বাইরে সরকারও তার নিজস্ব তহবিল থেকে এই প্রকল্পের জন্য অতিরিক্ত অর্থ সহায়তা দেবে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: