Runner Automobiles
Sea Pearl Beach Resort & SPA Ltd
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

গোল্ডেন হারভেস্টের রাইট শেয়ারের সাবস্ক্রিপশন শুরু ৮ ডিসেম্বর


০৬ অক্টোবর ২০১৯ রবিবার, ১২:৪৭  পিএম

নিজস্ব প্রতিবেদক


গোল্ডেন হারভেস্টের রাইট শেয়ারের সাবস্ক্রিপশন শুরু ৮ ডিসেম্বর

গোল্ডেন হারভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের রাইট শেয়ারের সাবস্ক্রিপশন আগামী ৮ ডিসেম্বর শুরু হবে। চলবে ৩০ ডিসেম্বর পর্যন্ত। রাইট শেয়ারসংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৩০ অক্টোবর। স্টক এক্সচেঞ্জের মাধ্যমে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের এ তথ্য জানিয়েছে।

গত মঙ্গলবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬৯৮তম কমিশন সভায় গোল্ডেন হারভেস্টের রাইট শেয়ার প্রস্তাবনায় অনুমোদন দেয়া হয়। কোম্পানিটি বিদ্যমান চারটি শেয়ারের বিপরীতে তিনটি রাইট শেয়ার (৩আর:৪) ইস্যু করবে। এর মাধ্যমে তারা ১০ টাকা মূল্যে ৮ কোটি ৯৯ লাখ ৩২ হাজার ৩৪২টি শেয়ার বাজারে ছেড়ে ৮৯ কোটি ৯৩ লাখ ২৩ হাজার ৪২০ টাকার মূলধন উত্তোলন করবে। কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করবে বানকো ফিন্যান্স অ্যান্ড ইনভেস্ট লিমিটেড ও আলফা ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

রাইট শেয়ারের মাধ্যমে উত্তোলিত অর্থে ব্যবসা সম্প্রসারণ ও আংশিক ব্যাংকঋণ পরিশোধ করবে গোল্ডেন হারভেস্ট। রাইট শেয়ার ডকুমেন্ট অনুযায়ী, ২০১৮ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) ২২ টাকা ৯৬ পয়সা এবং শেয়ারপ্রতি আয় (ইপিএস) ৬৪ পয়সা।

সম্প্রতি ভারতীয় কোম্পানি জুবিল্যান্ট ফুডওয়ার্কস লিমিটেডের সঙ্গে যৌথভাবে বৈশ্বিক ব্র্যান্ড ডোমিনোজ পিত্জার দ্বিতীয় আউটলেট চালুর ঘোষণা দেয় গোল্ডেন হারভেস্ট অ্যাগ্রোর সহযোগী প্রতিষ্ঠান গোল্ডেন হারভেস্ট কিউএসআর লিমিটেড। আউটলেটটির ৪৯ শতাংশ মালিকানা থাকবে গোল্ডেন হারভেস্ট কিউএসআরের কাছে। আর ৫১ শতাংশের মালিকানা থাকবে জুবিল্যান্ট ফুডওয়ার্কসের কাছে। নতুন আউটলেটটিতে ১১ কোটি টাকা বিনিয়োগ করবে গোল্ডেন হারভেস্ট কিউএসআর।

কোম্পানি সূত্র অনুযায়ী, সহযোগী প্রতিষ্ঠান গোল্ডেন হারভেস্ট কিউএসআরে মালিকানার ভিত্তিতে ডোমিনোজ পিত্জার নতুন আউটলেটে ৩০ শতাংশ বা ৩ কোটি ৩০ লাখ টাকা বিনিয়োগ করবে গোল্ডেন হারভেস্ট অ্যাগ্রো। এ বিনিয়োগের মাধ্যমে প্রথম বছরে ৫ কোটি টাকা মুনাফার আশা করছে কোম্পানিটি।

গত মাসের শেষের দিকে দেশব্যাপী কোল্ড চেইন নেটওয়ার্ক স্থাপনে বিশ্বব্যাংক গ্রুপের বেসরকারি অর্থসংস্থান শাখা ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশনের (আইএফসি) সঙ্গে যৌথভাবে একটি কোম্পানি গঠন করেছে গোল্ডেন হারভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ। কোল্ড চেইন বাংলাদেশ লিমিটেড (সিসিবিএল) নামে গঠনকৃত এ কোম্পানিতে গোল্ডেন হারভেস্ট অ্যাগ্রোর সাবসিডিয়ারি গোল্ডেন হারভেস্ট আইসস্ক্রিম লিমিটেড ও গ্রুপের আরেক কোম্পানি গোল্ডেন হারভেস্ট ফুডস লিমিটেড ১ কোটি ৫২ লাখ ডলার বিনিয়োগ করবে। আর আইএফসির বিনিয়োগের পরিমাণ হবে ৬৫ লাখ ১০ হাজার ডলার। দেশে এই প্রথম কোনো কোম্পানি কোল্ড চেইন নেটওয়ার্ক স্থাপনসহ অন্যান্য সেবা প্রদান করবে।

সিসিবিএলে আইএফসির বিনিয়োগের ধরন হচ্ছে কোয়াসি-ইকুইটি। অর্থাৎ তাদের এ বিনিয়োগ ইকুইটি কিংবা ঋণে রূপান্তর করা যাবে। এক্ষেত্রে সিসিবিএলের ভবিষ্যৎ রাজস্ব আয়ের নির্ধারিত হারে রিটার্ন পাবে আইএফসি।

গত বছরের ২৯ মে আইএফসি ইনফ্রাভেঞ্চারসের সঙ্গে কোল্ড চেইন অপারেশনের জন্য ৩ কোটি ডলারের চুক্তি করার কথা জানায় গোল্ডেন হারভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ। আইএফসি ইনফ্রাভেঞ্চারস হচ্ছে আইএফসি পরিচালিত একটি তহবিল, যা মূলত উন্নয়নশীল বিশ্বের বিভিন্ন অবকাঠামো প্রকল্পে বিনিয়োগ করে থাকে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: