facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ০৫ মে রবিবার, ২০২৪

Walton

রুমা-থানচির ভ্রমণ নিষেধাজ্ঞা উঠল


১৪ জুলাই ২০২৩ শুক্রবার, ০৬:১৪  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


রুমা-থানচির ভ্রমণ নিষেধাজ্ঞা উঠল

বান্দরবানের রুমা ও থানচি উপজেলায় স্থানীয় ও বিদেশি পর্যকদের ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়া হল; তবে রোয়াংছড়ি উপজেলায় ভ্রমণে নিষেধাজ্ঞা এখনও বহাল রয়েছে। শুক্রবার (১৪ জুলাই) জেলা প্রশাসক ইয়াছমীন পারভিন তিবরীজি স্বাক্ষরিত সরকারি বিভিন্ন দপ্তরে পাঠানো গণবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বান্দরবান পার্বত্য জেলায় স্থানীয় ও বিদেশি পর্যটকদের ভ্রমণ সংক্রান্ত ১৪ মার্চ ২০২৩ মূলে জারিকৃত গণবিজ্ঞপ্তির ধারাবাহিকতায় বান্দরবান সেনা রিজিয়নের ১২ জুলাই ২০২৩ তারিখের ১৪০/৪৯/জিএস পত্রের আলোকে রুমা ও থানচি উপজেলায় স্থানীয় ও বিদেশি পর্যটকদের ভ্রমণ সংক্রান্ত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হল।

`তবে পর্যটকদের দুর্গম এলাকায় ভ্রমণের পূর্বে উপজেলা প্রশাসন হতে আইনশৃঙ্খলা সংক্রান্ত হালনাগাদ তথ্য সংগ্রহ করে যথাযথ সর্তকর্তা অবলম্বন করতে হবে। রোয়াংছড়ি উপজেলা ব্যতীত বান্দরবান জেলার অন্যান্য সকল উপজেলায় পূর্বের ন্যায় স্থানীয় ও বিদেশী পর্যটকরা এখন থেকে ভ্রমণ করতে পারবে।’

পার্বত্য চট্টগ্রামের বান্দরবান জেলায় কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ); যা ‘বম পার্টি’ নামে পরিচিত সশস্ত্র সংগঠনটি অর্থের বিনিময়ে নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’ সদস্যদের সামরিক প্রশিক্ষণ দেয় বলে গত বছর অক্টোবর মাসে ঢাকায় সংবাদ সম্মেলন করে জানায় র‌্যাব।

এরপর গত বছর ১৭ অক্টোবর থেকে জঙ্গি ও কেএনএফ সদস্যদের বিরুদ্ধে রোয়াংছড়ি ও রুমা উপজেলার অভিযান চালায় র‌্যাব ও সেনা সদস্যের যৌথ বাহিনী। পরবর্তীতে এ অভিযান চালানো হয় থানচি উপজেলাতেও।

আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানের কারণে কয়েক দফা ভ্রমণ নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়ে রোয়াংছড়ি, রুমা, থানচি ও আলীকদম উপজেলায় অনির্দিষ্টকালের জন্য দেশি-বিদেশি পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞা দেওয়া হয়। পরে আলীকদম উপজেলায় ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়। পর্যায়ক্রমে এবার রুমা ও থানচি দুই উপজেলাকে পর্যটক ভ্রমণ নিষেধাজ্ঞা থেকে তুলে নেওয়া হল।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: