facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

একুশে পদকপ্রাপ্ত ভাস্কর শামীম শিকদার মারা গেছেন


২২ মার্চ ২০২৩ বুধবার, ১০:৫৩  এএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


একুশে পদকপ্রাপ্ত ভাস্কর শামীম শিকদার মারা গেছেন

একুশে পদকপ্রাপ্ত ভাস্কর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলার সাবেক অধ্যাপক শামীম সিকদার আর নেই। রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার (২১ মার্চ) বিকেলে তার মৃত্যু হয় বলে জানিয়েছেন শামীম সিকদারের ভাস্কর্যগুলোর কিউরেটর ইমরান হোসেন।

তিনি বলেন, `ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ বিকেল সাড়ে ৪টায় শামীম শিকদার শেষ নিশ্বাস ত্যাগ করেন। ইমরান বলেন, তার স্বপ্ন অসম্পূর্ণ রয়ে গেল। ঢাবির চারুকলা অনুষদে জয়নুল আবেদিনের ভাস্কর্যটি তিনি নতুন করে করতে চেয়েছিলেন।`

নিজের শিল্পকর্ম সংরক্ষণ করতে কয়েক মাস আগে যুক্তরাজ্য থেকে দেশে ফিরেছিলেন শামীম সিকদার। দেশে ফিরে তিনি অসুস্থ হয়ে পড়েন। প্রথমে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসা নেন। পরে তাকে ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সেখানে তিনি এক সপ্তাহ লাইফ সাপোর্টে ছিলেন।

শ্রদ্ধা নিবেদনের জন্য শামীম সিকদারের লাশ বুধবার বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ প্রাঙ্গণে নেওয়া হবে। এরপর শহীদ মিনারে নেওয়া হবে। পরে মোহাম্মদপুরে বাবা-মায়ের কবরের পাশে দাফন করা হবে বলে জানিয়েছেন ইমরান হোসেন।

সিরাজ সিকদারের বোন শামীম শিকদারের বয়স হয়েছিল ৭০ বছর। তিনি এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। তারা দুজনই যুক্তরাজ্য প্রবাসী।

ঢাবির চারুকলা অনুষদের ভাস্কর্য বিভাগের অধ্যাপক শামীম শিকদার ১৯৯০ সালে টিএসসিতে ‘স্বোপার্জিত স্বাধীনতা’ এবং ফুলার রোড এলাকায় ‘স্বাধীনতা সংগ্রাম’ নির্মাণ করেন। এর আগে ১৯৭৪ সালে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে ঢাকা কেন্দ্রীয় কারাগারে একটি ভাস্কর্য নির্মাণ করেন।

শামীম সিকদার গত শতকের আশির দশকে চারুকলায় শিক্ষকতা শুরু করেন। অধ্যাপক হিসেবে অবসর নেওয়ার পর ৮ বছর আগে তিনি ইংল্যান্ডে চলে যান। ২০০০ সালে একুশে পদক পান শামীম সিকদার।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: