facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

এইচ আর টেক্সটাইলের রাইট আবেদন বাতিল


৩০ মে ২০২৩ মঙ্গলবার, ১০:০৯  এএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


এইচ আর টেক্সটাইলের রাইট আবেদন বাতিল

শেয়ারবাজারে তালিকাভুক্ত এইচ আর টেক্সটাইল মিলস লিমিটেডের রাইট শেয়ার ইস্যুর আবেদন নাকচ করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার (৩০ মে) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, বস্ত্র খাতের এ কোম্পানিটি গত ৩০ অক্টোবর ১:১ হারে ২০ টাকা দরে রাইট শেয়ার ইস্যুর সিদ্ধান্ত নেয়। অর্থাৎ একটি সাধারণ শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার ২০ টাকা দরে ইস্যুর সিদ্ধান্ত নেয়। এর আগে যা এইচআর টেক্সটাইলের বিশেষ সাধারণ সভায়ও (ইজিএম) অনুমোদন দেওয়া হয়। সর্বশেষ এইচ আর টেক্সটাইল রাইট শেয়ার ইস্যুর চূড়ান্ত অনুমোদনের জন্য বিএইসির কাছে আবেদন জানায়। কোম্পানিটির রাইট ছাড়ার সেই আবেদন বাতিল করে বিএসইসি।

আজ মঙ্গলবার শেয়ারটি সর্বশেষ দর ছিল ১১৫ টাকা ৯০ পয়সা।

এদিকে বিমা খাতে তালিকাভুক্ত অগ্রণী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের সমাপ্ত হিসাব বছরের (৩১ ডিসেম্বর, ২০২২) ঘোষিত বোনাস লভ্যাংশ দেওয়ার সম্মতি দেয়নি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সর্বশেষ সমাপ্ত বছরের জন্য অগ্রণী ইন্স্যুরেন্স ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছিল। যার মধ্যে ৮ শতাংশ নগদ ও ৭ শতাংশ বোনাস লভ্যাংশ রয়েছে। কোম্পানিটির লভ্যাংশ সংক্রান্ত রেকর্ড তারিখ আগামী ৩১ মে নির্ধারণ করা হয়েছে। কিন্তু বোনস লভ্যাংশ সংক্রান্ত সম্মতি এখনো দেয়নি বিএসইসি। এর ফলে পূর্ব ঘোষিত কোম্পানিটির নগদ লভ্যাংশ দিতে পারবে। কিন্তু সম্মতি না পাওয়ায় বোনাস লভ্যাংশ প্রদান করতে পারছে না কোম্পানিটি।

আইন অনুযায়ী বিএসইসির অনুমোদন ছাড়া কোনো কোম্পানি বোনাস লভ্যাংশ প্রদান করতে পারবে না। তাই বোনাস শেয়ার ঘোষণার পর তা প্রদানের লক্ষ্যে কোম্পানিটি নিয়ন্ত্রক সংস্থার সম্মতির জন্য আবেদন করে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: