Nahee Aluminum
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

৩০ হাজার কর্মী ছাঁটাই করবে ভক্সওয়াগন


১৮ নভেম্বর ২০১৬ শুক্রবার, ০৫:৪৮  পিএম

শেয়ার বিজনেস24.কম


৩০ হাজার কর্মী ছাঁটাই করবে ভক্সওয়াগন

৩০ হাজার শ্রমিক ছাঁটাইয়ের পরিকল্পনা গ্রহণ করেছে জার্মানভিত্তিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ভক্সওয়াগন। ২০২১ সালের মধ্যে এ বিশাল সংখ্যক কর্মী ছাঁটাইয়ের জন্য একমত হয়েছে প্রতিষ্ঠানটি ও তাদের শ্রমিক ইউনিয়ন। শুক্রবার তাদের মধ্যে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে বলে নিশ্চিত করেছে গণমাধ্যম রয়টার্স।

জ্বালানি নিঃসরণ সংক্রান্ত প্রতারণা কেলেঙ্কারির পর ইলেকট্রিক গাড়ি ও স্বয়ংচালিত গাড়ির তহবিল গঠন ও উৎপাদন বাড়াতেই এ উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি।

বর্তমানে বিশ্বব্যাপী প্রায় ৬ লাখ ১০ হাজার ৭৬ জন কর্মী ভক্সওয়াগনের সঙ্গে যুক্ত। এ সিদ্ধান্ত বাস্তবায়িত হলে বার্ষিক প্রায় ৩ হাজার ৯০০ কোটি ডলার ব্যয় বেঁচে যাবে ভক্সওয়াগনের। তবে চাকরি হারাবেন প্রায় ২৩ হাজার শ্রমিক।

অবশ্য কোম্পানিটির শ্রমিক ইউনিয়নের নেতারা বলছেন, তারা জার্মানির ইলেকট্রিক গাড়ি তৈরির কারখানায় নতুন কর্মসংস্থান সৃষ্টি ও বিনিয়োগের শর্তে কর্মী ছাঁটাইয়ের চুক্তিতে সম্মত হয়েছেন।

ভক্সওয়াগন কর্তৃপক্ষ জানিয়েছে, তারা এ সময়ের মধ্যে ইলেকট্রিক গাড়ি তৈরির কারখানায় প্রায় ৯ হাজার নতুন কর্মসংস্থান সৃষ্টি করবে।
অন্যদিকে কোম্পানিটি ইলেকট্রিক স্পোর্টস কার তৈরি করবে তাদের মূল প্লান্ট জার্মানির উলফসবার্গে এবং ছোটি আকারের ইলেকট্রিক কার তৈরি করবে পূর্ব-জার্মানির শহর জিকাউতে।
এছাড়া কোম্পানির ইলেকট্রিক মোটর এবং ব্যাটারি সেল উৎপাদন হবে যথাক্রমে দেশটির কাসেল ও স্লেজগিটারে।

তবে জার্মানির গণমাধ্যম হ্যান্ডলসব্লাট জানিয়েছে, ২০২০ সালের মধ্যে প্রায় ৩০ হাজার শ্রমিক ছাঁটাই করবে ভক্সওয়াগন। একই সময়ে প্রায় ১০ হাজার কর্মসংস্থানও তৈরি করবে তারা। জার্মানির বাইরের কারখানা থেকেই অধিকাংশ শ্রমিক ছাঁটাই হবে। ধারণা করা হচ্ছে, মূলত দক্ষিণ ও উত্তর আমেরিকা থেকেই এসব শ্রমিক ছাঁটাই হবে।

ইউরোপের অন্যতম গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি সম্প্রতি তার জার্মান ইউনিটে সঞ্চয় বাড়ানোর চেষ্টা করছে। কিন্তু জার্মানিতে উৎপাদন ব্যয় অনেক বেশি। এছাড়া জ্বালানি নিঃসরণ প্রতারণা সংক্রান্ত মামলার জরিমান পরিশোধেও প্রায় ১ হাজার ৪৭০ কোটি ডলার প্রয়োজন ভক্সওয়াগনের। তাই শ্রমিক ছাঁটাইয়ের মাধ্যমে ব্যয় হ্রাসের এ পন্থা নিচ্ছে তারা।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: