Runner Automobiles
Sea Pearl Beach Resort & SPA Ltd
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

মহানবীর জীবনাদর্শন জানাতেই ছবি : মাজিদি (ভিডিও)


০৮ আগস্ট ২০১৫ শনিবার, ০৫:৩১  পিএম


মহানবীর জীবনাদর্শন জানাতেই ছবি : মাজিদি (ভিডিও)
ইসলাম ধর্মে মহানবী হযরত মুহাম্মদকে (সা.) নিয়ে নাটক, সিনেমা বা কোনো চিত্রাঙ্কনের ওপর নিষেধাজ্ঞা রয়েছে। সম্প্রতি ফ্রান্সের শার্লি হেবদুর মতো কার্টুন পত্রিকা বিশ্বনবীকে নিয়ে ব্যঙ্গ চিত্র প্রকাশ করে হয়েছে সন্ত্রাসী হামলার শিকার। তবে এসব নিষেধাজ্ঞাকে পাশ কাটিয়ে এবার খোদ ইসলামী প্রজাতন্ত্র খ্যাত দেশ ইরানে নির্মাণ করা হয়েছে মহানবীর আলেখ্যছবি ‘মুহাম্মদ (সা.)’। নবীর জীবনী নিয়ে ইরানি চলচ্চিত্রকার মাজিদ মাজিদি তৈরি করেছেন এই চ্যালেঞ্জিং আলেখ্যছবিটি। নবীবংশের অষ্টম পুরুষ ইমাম রেজার জন্মবার্ষিকী উপলক্ষে ইরানে ছায়াছবিটি মুক্তি পাবে আগামী ২৬ আগস্ট। আর কানাডার মন্ট্রিয়লের বিশ্ব চলচ্চিত্র উৎসবে ছবিটির প্রিমিয়ার শো অনুষ্ঠিত হবে ২৭ আগস্ট। তবে বিতর্ক এড়াতে পারেনি ছবিটি। মিশরের আল আজহার বিশ্ববিদ্যালয়ের মতো বিখ্যাত ইসলামিক উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান থেকে ছবি মুক্তি না দেওয়ার আহ্বান এসেছে।মহানবীর জীবনাদর্শন জানাতেই ছবি : মাজিদি (ভিডিও)
 
মোহাম্মদ মাহদি হায়দারিয়ান প্রযোজিত এ ছবির চিত্র ধারণ করা হয়েছে ইরান এবং দক্ষিণ আফ্রিকার শহর বেলা-বেলা’তে। এদিকে বিতর্কের মুখে মহানবীর বাণী এবং তার জীবন দর্শন সবার কাছে পৌঁছে দিতে রূপালী পর্দাই হতে পারে বড় মাধ্যম। এমনটাই দাবি করছেন নির্মাতা মাজিদ মাজিদি। তিনি বলেন, ‘যে কোনো ইসলামিক দেশ নবীর জীবন নিয়ে কাজ করতে চাইলে আমি তাতে সর্বোচ্চ সহযোগিতা করবো। কারণ নবীর জীবনের সঠিক প্রচার হওয়া উচিৎ। তার জন্য ফিল্ম হতে পারে বড় মাধ্যম। আর আমি যেহেতু একটি ইসলামিক দেশের প্রতিনিধি এবং সেই সংস্কৃতিতে বেড়ে উঠেছি, আমি জানি কীভাবে নবীর সম্মান অক্ষুণ্ণ রেখে তার প্রচার সম্ভব।’ ব্যয়বহুল এই আলেখ্যছবিটি নির্মাণে খরচ হয়েছে ৫৫ কোটি ডলার। আর এ খরচে তিন পর্বের মধ্যে মাত্র প্রথম পর্ব বানানো শেষ হয়েছে। প্রথম খণ্ডে নবীর মক্কার জীবনের আলেখ্য তুলে ধরা হয়েছে। ১৭১ মিনিটের এ ছবি বানাতে লেগেছে পাঁচ বছর। তিনি আরো বলেন, ‘নবীজী ছিলেন দয়ার সাগর। তার বার্তা সঠিকভাবে পৌঁছানো হচ্ছে না। যেখানে ঈসাকে (আ.) নিয়ে ২৫০ ফিল্ম, মুসাকে (আ.)  নিয়ে ১২০, অন্য নবীদের নিয়ে ৮০ এবং বুদ্ধকে নিয়ে প্রায় ৪০টির মতো ফিল্ম নির্মিত হয়েছে, সেখানে মহানবীকে নিয়ে প্রথম একটি ছবি তৈরি হলো। আর এ কারণে আমরা পশ্চিমা বিশ্বকে নবীর সঠিক বাণী জানাতে পারিনি। এতে করে শত্রুরা শত্রুই রয়ে গেছে।’মহানবীর জীবনাদর্শন জানাতেই ছবি : মাজিদি (ভিডিও)
 
সম্প্রতি ছবিটির মুক্তি বিষয়ে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে মাজিদি বলেন, ‘আমরা মুহাম্মদ (সা.)-এর জীবনের এমন একটা সময় তুলে ধরতে চাই যা নিয়ে শিয়া এবং সুন্নি পণ্ডিতদের মধ্যে কোনো বিতর্ক নেই। আমরা চাই সেই সময়ের ধারণা দিয়ে মুসলিম বিশ্বে ঐক্যের বাণী প্রচার করতে।’ কারণ হিসেবে তিনি উল্লেখ করেন, ‘আমি এবং আমাদের দলের লক্ষ্য ছিল একটাই। আমরা মুহাম্মদ সম্পর্কে ও তার প্রচারিত ইসলাম সম্পর্কে সবাইকে সঠিক ধারণা দিতে চেয়েছি। আমরা সবাইকে ইসলামের সৌন্দর্য সম্পর্কে বলতে চেয়েছি। কারণ বর্তমান বিশ্বে ইসলাম সম্পর্কে বিরূপ ধারণার সৃষ্টি হয়েছে।’মহানবীর জীবনাদর্শন জানাতেই ছবি : মাজিদি (ভিডিও)
 
ছবিটি নির্মাণে মাজিদিকে সহায়তা করেছেন সিনেমা জগতের শ্রেষ্ঠ কলাকুশলীরা। যেমন ছবিটির নির্মাণে যুক্ত ছিলেন- অ্যাকাডেমি অ্যাওয়ার্ড উইনার ভিজ্যুয়াল অ্যাফেক্ট সুপারভাইজার ও ফিল্ম মেকার স্কট ই. অ্যান্ডারসন, তিনবার ওস্কার উইনার ফটোগ্রাফি পরিচালক ভিট্টোরিও স্টরারো এবং বিখ্যাত সঙ্গীত প্রযোজক আল্লা-রাখা রাহমান। যিনি স্লাম ডগ মিলিওনিয়ারের জন্য দুটি অ্যাকাডেমি অ্যাওয়ার্ড পদক লাভ করেন। ছবিটি নিয়ে সর্বশেষ বক্তব্যে মাজিদি জঙ্গি এবং পশ্চিমা বিশ্বের প্রতিনিধিদের বিরুদ্ধে মহানবীর চরিত্র ভুলভাবে উপস্থাপনার অভিযোগ আনেন। তিনি বলেন, ফিল্ম মুহাম্মদ (সা.) বিশ্ব মানবের কাছে মহানবীর প্রকৃত চরিত্র ফুটিয়ে তুলবে আশা করি।
ভিডিও-[embed]https://www.youtube.com/watch?v=2B98FBP6Vck[/embed]
 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: