Nahee Aluminum
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

বিশ্বের সবচেয়ে প্রবীণ নারী হওয়ার রহস্যে ৩ ডিম


০৮ নভেম্বর ২০১৬ মঙ্গলবার, ০৪:০০  পিএম

শেয়ার বিজনেস24.কম


বিশ্বের সবচেয়ে প্রবীণ নারী হওয়ার রহস্যে ৩ ডিম

বিশ্বের সবচেয়ে বেশি বয়স্ক নারীর দীর্ঘ জীবনের রহস্য লুকিয়ে আছে ডিমে। ইতালীয় বৃদ্ধা এমা মোরানো আগামী ডিসেম্বর মাসেই পা রাখবেন ১১৭ বছর বয়সে। তার
জন্ম ১৮৯৯ সালে।

অনেক দিন ধরেই গবেষণা চলছিল কী খান বিশ্বের সবচেয়ে বয়স্ক এ নারী?  এক বছর আগে নিউইয়র্ক সুপারসেন্টেরিয়ান প্রকাশ করেছিল প্রতি দিন ব্রেকফাস্টে বেকন খাওয়াই তার দীর্ঘ জীবনের রহস্য। যদিও তার নিজের মতে গত এক শতাব্দী ধরে প্রতি দিন ডিম খেয়েই দীর্ঘ জীবনের অধিকারী হয়েছেন তিনি।

১১৬ বছরের এমা মোরানো বলেন, ‘‘ডিম খেতে আমি খুব ভালবাসি। প্রতি দিন দুটো করে ডিম খাই। সঙ্গে কুকিজ। তবে বেশি খেতে পারি না। আমার তো দাঁত নেই!’’ অথচ মাত্র ২০ বছর বয়সে রক্তাল্পতার সমস্যায় ভোগা এমাকে দেখে কেউ কখনও ভাবতেই পারেননি এত দীর্ঘ জীবনের অধিকারী হতে চলেছেন তিনি। তখনই চিকিৎসকের পরামর্শে প্রতি দিন তিনটি করে ডিম খেতে শুরু করেন এমা। দুটো কাঁচা ও একটা রান্না করা। টানা ৯০ বছর ধরে এ ডায়েট মেনে চলেন এমা। হিসেব করলে দাঁড়ায় সারা জীবনে প্রায় এক লাখ ডিম খেয়েছেন তিনি। তার বর্তমান চিকিৎসক কার্লো বেভার বলেন, ‘‘বরাবরই সবজি খুব কম খেতেন এমা। ফল প্রায় খেতেনই না। যখন আমার সঙ্গে ওর দেখা হয় তখন থেকেই উনি সারা দিনে তিনটে করে ডিম খান। সকালে দুটো কাঁচা ডিম, দুপুরে একটা ওমলেট, ডিনারে চিকেন।’’

এনবিসি নিউজ হেলথ অ্যান্ড নিউট্রিশন এডিটর মেডেলিন ফার্নস্ট্রম জানান, ডিম অত্যন্ত পুষ্টিকর খাবার। একটি ডিমে ৭৫ ক্যালরির পাশাপাশি রয়েছে ৭ গ্রাম উচ্চ মানের প্রোটিন, ৫ গ্রাম ফ্যাট ও ১.৬ গ্রাম স্যাচুরেটেড ফ্যাট। এছাড়াও আয়রন-সহ মোট ১৩টি প্রয়োজনীয় পুষ্টিগুণ রয়েছে ডিমের মধ্যে। যা ওজন নিয়ন্ত্রণ করতে, পেশীর জোর বাড়াতে, মস্তিষ্ক ও চোখের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। কোলেস্টেরল বেশি থাকার কারণে অনেকেই ডিম থেকে দূরে থাকেন। তাই যারা ওজন কমাতে চান বা স্বাস্থ্য সচেতন তারা প্রায়ই পুরো ডিম খাওয়া এড়িয়ে চলেন। তবে নতুন ডায়েটারি গাইডলাইন জানায়, ডায়েট থেকে পুরোপুরি বাদ না দিয়ে পরিমিত ডিম খান। সুস্থ মানুষ প্রতি দিন একটা বা সপ্তাহে সাতটা করে ডিম খেতেই পারেন।

চলতি বছরের মে মাসে এমা মোরানোকে বিশ্বের সবচেয়ে বয়স্ক জীবিত মানুষ ঘোষণা করা হয়। অন্যদিকে গত ১২ মে মৃত্যু হয় নিউ ইয়র্কের সুসানা মুশাত জোনসের। তার মৃত্যুর পর এখন অষ্টদশ শতকে জন্মানো এমাই একমাত্র জীবিত মানুষ।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: