facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২২ মে বুধবার, ২০২৪

Walton

৩২ হাজার ৭১৯ হজযাত্রী সৌদি পৌঁছেছেন

৩২ হাজার ৭১৯ হজযাত্রী সৌদি পৌঁছেছেন

পবিত্র হজ পালনের জন্য বাংলাদেশ থেকে এ পর্যন্ত ৩২ হাজার ৭১৯ যাত্রী সৌদি আরব পৌঁছেছেন। তারা সৌদিতে পৌঁছান মোট ৮২টি ফ্লাইটে। এর মধ্যে সৌদিতে যাওয়া হজযাত্রীদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় গেছেন তিন হাজার ৭৪৭ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় গেছেন ২৮ হাজার ৯৭২ জন।আজ মঙ্গলবার হজ সম্পর্কিত সবশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে।

চট্টগ্রাম থেকে ছেড়ে গেল প্রথম হজ ফ্লাইট

চট্টগ্রাম থেকে ছেড়ে গেল প্রথম হজ ফ্লাইট

চট্টগ্রাম থেকে ৩৯৮ জন হজযাত্রী নিয়ে বিমানের প্রথম ফ্লাইটটি মদিনার উদ্দেশে ছেড়ে গেছে। মঙ্গলবার ভোররাত পৌনে ৪টায় শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায় ফ্লাইটটি।

হজ ভিসায় নতুন নিয়ম

হজ ভিসায় নতুন নিয়ম

হজ ভিসার ক্ষেত্রে নতুন নিয়ম আরোপ করেছে সৌদি আরব। দেশটির হজ ও ওমরাবিষয়ক মন্ত্রণালয় বলেছে, হজ ভিসা দিয়ে ২০২৪ সালে হজের আনুষ্ঠানিকতায় অংশ নেওয়া যাবে এবং শুধু জেদ্দা, মদিনা ও মক্কা শহরে ভ্রমণ করা যাবে। দুবাইভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ এক প্রতিবেদন এ তথ্য জানিয়েছে।

হারামাইনে জুমা পড়াবেন যারা

হারামাইনে জুমা পড়াবেন যারা

সৌদি আরবের মক্কায় অবস্থিত মসজিদুল হারামে আজ শুক্রবার ৩ মে (২৩ শাওয়াল) জুমার নামাজে ইমামতি করবেন ইমাম ও খতিব শায়খ গাজ্জাবি। একই দিনে মদিনায় অবস্থিত মসজিদে নববীতে জুমার নামাজ পড়াবেন ইমাম ও খতিব শায়েখ আহমাদ হুদাইফি।

হজ ফ্লাইট শুরু ৯ মে

হজ ফ্লাইট শুরু ৯ মে

আগামী ৯ মে শুরু হচ্ছে চলতি মৌসুমের হজ ফ্লাইট। হজযাত্রীদের নিয়ে ঢাকা থেকে ওইদিনই প্রথম ফ্লাইট সৌদি আরবের উদ্দেশে রওনা দেবে। এরপর শিডিউল অনুযায়ী পরবর্তী ফ্লাইটগুলো ছাড়া হবে। তবে সব ফ্লাইটের সূচি এখনো চূড়ান্ত করা হয়নি। ৯ মে হজ ফ্লাইট শুরু হওয়ার বিষয়টি নিশ্চিত করে ঢাকা হজ অফিসের পরিচালক মুহম্মদ কামরুজ্জামান বলেন, এখনো শিডিউল ঘোষণা হয়নি। দ্রুত এই শিডিউল যাত্রীদের জানানো হবে।

ওমরাহ পালন নিয়ে সুখবর দিল সৌদি আরব

ওমরাহ পালন নিয়ে সুখবর দিল সৌদি আরব

ওমরাহ করতে ইচ্ছুকদের জন্য সুখবর দিলো সৌদি আরব। পবিত্র ওমরাহ পালনে বিদেশিদের জন্য ভিসা ব্যবস্থাপনা আরও সহজ করেছে দেশটি। এখন থেকে যেকোনো ধরনের ভিসায় সৌদি আরব গেলেই বিদেশিরা ওমরাহ পালনের অনুমতি পাবেন।

ওমরা ভিসার মেয়াদ নিয়ে সৌদির নতুন নির্দেশনা

ওমরা ভিসার মেয়াদ নিয়ে সৌদির নতুন নির্দেশনা

ওমরা ভিসার মেয়াদসংক্রান্ত নতুন নির্দেশনা দিয়েছে সৌদি আরব। দেশটির হজ মন্ত্রণালয় জানিয়েছে, আগে ওমরা ভিসার ৯০ দিন মেয়াদ গণনা শুরু হতো সৌদিতে প্রবেশের পর। বর্তমানে এই নিয়ম পরিবর্তন করে ভিসা ইস্যুর দিন থেকে ৯০ দিন সৌদিতে অবস্থানের অনুমতি দেওয়া হয়েছে।

এলো খুশির ঈদ

এলো খুশির ঈদ

‘ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ/ তুই আপনাকে আজ বিলিয়ে দে, শোন আসমানী তাগিদ। ’ ৩০ দিনের সিয়াম সাধনার মধ্য দিয়ে শেষ হলো পবিত্র রমজান মাস। হিংসা-বিদ্বেষ ভুলে সাম্য-সম্প্রীতি প্রতিষ্ঠার বার্তা নিয়ে বছর ঘুরে আবার এলো খুশির ঈদ।

সৌদি আরবে ঈদুল ফিতর বুধবার

সৌদি আরবে ঈদুল ফিতর বুধবার

সৌদি আরবে আগামী বুধবার ঈদুল ফিতর উদযাপনের ঘোষণা দেওয়া হয়েছে। সোমবার দেশটিতে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি।

ঈদুল ফিতরের তারিখ ঘোষণা অস্ট্রেলিয়ায়

ঈদুল ফিতরের তারিখ ঘোষণা অস্ট্রেলিয়ায়

শাওয়াল মাসের চাঁদ ওঠার আগেই ঈদুল ফিতরের তারিখ ঘোষণা করা হয়েছে অস্ট্রেলিয়ায়। আগামী ১০ এপ্রিল বুধবার ঈদ উদযাপন করবেন অস্ট্রেলিয়ার বাসিন্দারা। অস্ট্রেলিয়ান ফতোয়া কাউন্সিল সোমবার এক বিবৃতিতে এই নির্দেশনা দিয়েছে।