facebook twitter You Tube rss bangla fonts
Walton

মাথার কান হাতে লাগিয়ে চাইনিজ ডাক্তারের চমক!


১৫ নভেম্বর ২০১৬ মঙ্গলবার, ০৭:৩১  পিএম

শেয়ার বিজনেস24.কম


মাথার কান হাতে লাগিয়ে চাইনিজ ডাক্তারের চমক!

সড়ক দুর্ঘটনায় এক ব্যক্তির মাথা থেকে ছিঁড়ে যাওয়া কানকে হাতে প্রতিস্থাপন করে চিকিৎসা বিজ্ঞানে নতুন চমক সৃষ্টি করেছেন এক চাইনিজ ডাক্তার। মিস্টার জি নামের আহত ব্যক্তির হাতে কান প্রতিস্থাপন করেন ডাক্তার গুও শুঝং।

জানা যায়, প্রায় বছরখানেক আগে গাড়ি দুর্ঘটনায় আহত হয়েছিলেন ওই যুবক। দুর্ঘটনায় তার ডান কান ছিঁড়ে পরে। পরবর্তীতে সেই কান অনেক ডাক্তার বিভিন্ন ভাবে চেষ্টা করেও মাথায় প্রতিস্থাপন করতে পারছিলেন না। একসময় তারা সেই কান প্রতিস্থাপনের আশা ছেড়ে দেন। ঠিক সেই মুহূর্তে কান প্রতিস্থাপনের জন্য এগিয়ে আসেন ডাক্তার গুও শুঝং। তিনি গবেষণা শুরু করেন কীভাবে তার কান আবার প্রতিস্থাপন করা যায়। কিন্তু বার বার চেষ্টা করার পরও তার কান মাথায় প্রতিস্থাপন করতে ব্যর্থ হন। এক পর্যায়ে  তিনি সিন্ধান্ত নেন, মাথায় না প্রতিস্থাপন করতে পারলে তার কান শরীরের অন্য কোনো অঙ্গে প্রতিস্থাপন করবেন। এর পরই ওই রোগীর হাতে তার কান প্রতিস্থাপন করে তিনি সফল হন।

চীনের গুও শুঝং প্লাস্টিক সার্জারি জগতে পরিচিত মুখ। ২০০৬ সালে তিনিই মুখমণ্ডল সার্জারি করে আলোচনায় এসেছিলেন। আর এ কারণে মিস্টার জি তার সঙ্গে কান প্রতিস্থাপনের জন্য যোগাযোগ করেন এবং সফল হন।

চীনের এক সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে মিস্টার জি বলেন, ‘আমি আমার এক কান হারিয়েছিলাম। আমি ভেবেছিলাম আর কখনো আমার কান ফিরে পাব না। কিন্তু আবার আমার কান ফিরে পেয়েছি।’

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

স্বাস্থ্য -এর সর্বশেষ