Runner Automobiles
Sea Pearl Beach Resort & SPA Ltd
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

বড় মূলধনের শেয়ার কিনলো আইসিবি


২৮ আগস্ট ২০১৯ বুধবার, ০১:৪৬  পিএম

নিজস্ব প্রতিবেদক


বড় মূলধনের শেয়ার কিনলো আইসিবি

আগের দিনের বড় পতনের পর গতকাল মঙ্গলবারও যাতে সূচক না কমে সে জন্য ব্যাপক তৎপর ছিল শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। সংস্থাটির অনুরোধে রাষ্ট্রীয় বিনিয়োগ সংস্থা আইসিবিসহ কিছু প্রতিষ্ঠান ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, স্কয়ার ফার্মা, গ্রামীণফোন, ব্র্যাক ব্যাংকসহ বড় মূলধনের শেয়ার কেনায় এগুলোর বাজারদর বেড়েছে, যা শেষ পর্যন্ত সূচকের পতনও ঠেকিয়েছে। যদিও শেষ পর্যন্ত অধিকাংশ শেয়ারের দর হারানোর মধ্য দিয়ে গতকাল লেনদেন শেষ হয়েছে।

গতকাল প্রধান শেয়ারবাজার ডিএসইতে ১২২ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের বাজারদর বেড়েছে এবং ১৭৪টির দর কমেছে ও অপরিবর্তিত ছিল ৪৭টির দর। এর পরও প্রধান সূচক ডিএসইএক্স প্রায় ১৩ পয়েন্ট বেড়ে ৫১৭৮ পয়েন্ট ছাড়িয়েছে। দ্বিতীয় শেয়ারবাজার সিএসইতেও ছিল প্রায় একই চিত্র।

পর্যালোচনায় দেখা গেছে, ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর শেয়ারপ্রতি দর সাড়ে ২৪ টাকা বৃদ্ধির কারণে ডিএসইএক্স সূচক বেড়েছে প্রায় ৫ পয়েন্ট। এ ছাড়া স্কয়ার ফার্মা, গ্রামীণফোন, এসিআই লিমিটেড, বেক্সিমকো লিমিটেড, ব্র্যাক ব্যাংক ও সামিট পাওয়ারের দরবৃদ্ধি সূচকে আরও ১৪ পয়েন্ট যোগ করেছে। অন্যদিকে ইস্টার্ন ব্যাংক, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, ব্যাংক এশিয়া, শাহ্‌জালাল ইসলামী ব্যাংক, পূবালী ব্যাংক ও এমজেএল বাংলাদেশের দরপতন সূচক হ্রাসে বেশি ভূমিকা রেখেছে। 

এদিকে দরপতনের প্রতিবাদে গতকালও কিছু ক্ষুদ্র বিনিয়োগকারী রাজধানী মতিঝিলের ডিএসই কার্যালয়ের সামনে বিক্ষোভ করেন। তারা শেয়ারবাজারের বর্তমান নেতিবাচক অবস্থার জন্য নিয়ন্ত্রক সংস্থা বিএসইসিকে দায়ী করেন। ডিএসইর সামনে বিনিয়োগকারীদের এ বিক্ষোভে ক্ষুব্ধ নিয়ন্ত্রক সংস্থা স্টক এক্সচেঞ্জকে বিক্ষোভ থামাতে উদ্যোগ নেওয়ার পরামর্শ দেয়। এ অবস্থায় গতকাল অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির অভিযোগে ডিএসই মতিঝিল থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছে বলে সংশ্নিষ্ট সূত্রে জানা গেছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: