Nahee Aluminum
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু রোববার


১৯ নভেম্বর ২০১৬ শনিবার, ০৭:৫৪  পিএম

শেয়ার বিজনেস24.কম


প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু রোববার

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা রবিবার থেকে সারাদেশে শুরু হচ্ছে। এ বছর ৩২ লাখ ৩০ হাজার ২৮৮ জন শিক্ষার্থী সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছেন। এর মধ্যে প্রাথমিকে ২৯ লাখ ৩০ হাজার ৫৭৩ জন ও ইবতেদায়িতে ২ লাখ ৯৯ হাজার ৭১৫ জন শিক্ষার্থী রয়েছে।

প্রথমদিন (রোববার) বেলা ১১টায় ইংরেজী পরীক্ষা পরীক্ষা শুরু হবে। চলবে দুপুর দেড়টা পর্যন্ত। বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় দেয়া হবে। দেশের ৭ হাজার ১৯৪টি ও বিদেশের ১১টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। চলবে ২৭ নভেম্বর পর্যন্ত।

আজ শনিবার প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতর থেকে এ তথ্য জানানো হয়। অধিদফতর থেকে আরও জানা যায়, প্রাথমিক সমাপনীতে এবার ১৩ লাখ ৪৬ হাজার ৩২ ছাত্র এবং ১৫ লাখ ৮৪ হাজার ৫৪১ ছাত্রী পরীক্ষা দেবে। ইবতেদায়ির পরীক্ষার্থীদের মধ্যে ১ লাখ ৫৭ হাজার ৩১৯ ছাত্র ও এক লাখ ৪২ হাজার ৩৯৬ জন ছাত্রী রয়েছে। প্রাথমিক সমাপনীতে এবার ২ হাজার ৮৫৭ জন ও ইবতেদায়িতে ৯০ বিশেষ চাহিদা সম্পন্ন (অটিস্টিক) পরীক্ষার্থী অংশ নেবে।

প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে মন্ত্রণালয়ের নির্দেশে এবারও ৬৪ জেলাকে বিশেষ আটটি অঞ্চলে ভাগ করা হয়েছে। আট সেট প্রশ্নে গত বছরের মত এবারও প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সমাপনী পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে উল্লেখ করে সূত্র আরও জানায়, দুর্গম এলাকার ২১০ কেন্দ্রেও বিশেষ ব্যবস্থায় প্রশ্নপত্র পাঠিয়ে দেয়া হয়েছে।

সূত্র জানায়, সমাপনী পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের লক্ষ্যে ও বিভিন্ন তথ্য আদান-প্রদানের জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ও প্রাথমিক শিক্ষা অধিদফতরে নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। মন্ত্রণালয়ের নম্বর ০২-৯৫১৫৯৭৭ ও প্রাথমিক শিক্ষা অধিদফতরের নম্বর ০২-৫৫০৭৪৯১৭, ০২-৫৫০৭৪৯৩৯, ০১৯৭৯০৮৮৭১৯ ও ০১৭১২৪১৩১০০।

পরীক্ষার সময়সূচি: প্রাথমিক সমাপনীতে ২০ নভেম্বর (রবিবার) ইংরেজী, ২১ নভেম্বর (সোমবার) বাংলা, ২২ নভেম্বর (মঙ্গলবার) বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৩ নভেম্বর (বুধবার) প্রাথমিক বিজ্ঞান, ২৪ নভেম্বর (বৃহস্পতিবার) ধর্ম ও নৈতিক শিক্ষা ও ২৭ নভেম্বর (রবিবার) গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ইবতেদায়ি সমাপনীতে ২০ নভেম্বর ইংরেজী, ২১ নভেম্বর বাংলা, ২২ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৩ নভেম্বর আরবি, ২৪ নভেম্বর কোরান ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ, ২৭ নভেম্বর গণিত পরীক্ষা হবে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: