Sahre Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

‘দুর্নীতি নির্মূলে মানুষের বিবেক বোধকে জাগ্রত করতে হবে’


২২ নভেম্বর ২০১৬ মঙ্গলবার, ০৩:৫০  পিএম

শেয়ার বিজনেস24.কম


‘দুর্নীতি নির্মূলে মানুষের বিবেক বোধকে জাগ্রত করতে হবে’

দুর্নীতি দমন কমিশন-এর চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, বর্তমানে আমাদের সমাজে যে দুর্নীতি গ্রাস করছে তা যেমন একদিনে হয়নি তেমনি একদিনে নির্মূল করাও সম্ভব নয়। সমাজ থেকে দুর্নীতি নির্মূল করার জন্য মানুষের বিবেক বোধকে জাগ্রত করতে হবে। আর এটা করার জন্য প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষাকালকেই উপযুক্ত সময় হিসাব গণ্য করা যায়। তিনি বলেন, নৈতিকতা শিক্ষা দ্বারাই কেবল সঠিকভাবে মানুষ শিক্ষিত হয়ে উঠতে পারে।

ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ২২ নভেম্বর মঙ্গলবার দুর্নীতি বিষয়ক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ইকবাল মাহমুদ বলেন, ভয় দেখিয়ে, জোর করে দুর্নীতি দমন করার চেয়ে মানুষের মানসিকতা পরিবর্তনের মাধ্যমে দুর্নীতি দমন করা বেশি কার্যকর হয়। এজন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে এধরনের সেমিনার বেশি বেশি আয়োজনের জন্য তিনি আহ্বান জানান। তিনি অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করার জন্য সকলের প্রতি উদাত্ত আহ্বান জানান। তিনি কিছু কিছু ক্ষেত্রে সরকারি পদ্ধতির পরিবর্তন করা দরকার বলে মত দেন। আমলাতান্ত্রিক জটিলতা কমলে দুর্নীতি কমে আসবে বলে তিনি উল্লেখ করেন।

ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. নাজমুল করিম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন দুর্নীতি দমন কমিশন-এর চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

মূল নিবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনপ্রসাশন বিভাগের অধ্যাপক ড. সালাউদ্দিন এম. আমিনুজ্জামান। এছাড়াও উপস্থিত ছিলেন ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সভাপতি শেখ কবির হোসেন।

বোর্ড অব ট্রাস্টিজের সদস্যবৃন্দ, বিভিন্ন ফ্যাকাল্টির ডিন, শিক্ষক, ছাত্র-ছাত্রী ও বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা সেমিনারে অংশগ্রহণ করেন।

প্রধান বক্তা তার প্রবন্ধে সমাজের দুর্নীতির বাস্তব চিত্র নিয়ে বিশদ আলোচনা করেন। তিনি দুর্নীতির স্তর, ক্ষেত্র এবং কারণ সম্পর্কে বিভিন্ন সময়ে উপমহাদেশের এবং পাশ্চাত্যের দার্শনিকদের মতামত উদ্বৃত করে বলেন, দুর্নীতি কোনভাবেই গ্রহণযোগ্য কর্মকাণ্ড বলে গণ্য হতে পারে না এবং পরিণতিতে তা কেবল ভয়াবহ বিপর্যয়ই ডেকে আনতে পারে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: