facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৫ জুলাই বৃহস্পতিবার, ২০২৪

Walton

‘বাংলাদেশে চীনা ব্যবসায়ীদের বিনিয়োগের বিশাল সম্ভাবনা’


১০ জুলাই ২০২৪ বুধবার, ১০:০৯  এএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


‘বাংলাদেশে চীনা ব্যবসায়ীদের বিনিয়োগের বিশাল সম্ভাবনা’

চীনা বিনিয়োগের জন্য বাংলাদেশই সঠিক জায়গা বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। তিনি বলেন, ‘বাংলাদেশে চীনা ব্যবসায়ীদের বিনিয়োগের বিশাল সম্ভাবনা রয়েছে।’

বিএসইসি ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) উদ্যোগে গতকাল চীনের বেইজিংয়ে ‘‌ট্রেড, বিজনেস অ্যান্ড ইনভেস্টমেন্ট অপরচুনিটিজ বিটুইন বাংলাদেশ অ্যান্ড চায়না’ শীর্ষক সম্মেলনে তিনি এ কথা বলেন। সম্মেলনে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া। বিএসইসি চেয়ারম্যান অনুষ্ঠানে ‘ট্রেড, বিজনেস অ্যান্ড ইনভেস্টমেন্ট অপরচুনিটিজ বিটুইন বাংলাদেশ অ্যান্ড চায়না’ শীর্ষক উপস্থাপনা প্রদান করেন। এ সময় তিনি বাংলাদেশের উচ্চ জিডিপি প্রবৃদ্ধির হার, বৃহৎ দেশীয় বাজার, ডেমোগ্রাফিক ডিভিডেন্ড, দক্ষ জনবল ও রাজনৈতিক স্থিতিশীলতার বিষয় উল্লেখ করে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রা ও সম্ভাবনার বিভিন্ন দিক তুলে ধরেন। একই সঙ্গে তিনি দেশের পুঁজিবাজারকে দীর্ঘমেয়াদি অর্থায়নের প্রধান উৎস করার জন্য বিএসইসির গৃহীত পদক্ষেপ তুলে করেন এবং সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করেন। সম্মেলনে বাংলাদেশ ও চীনের বেশ কয়েকটি কোম্পানির মধ্যে মোট ১৮টি সমঝোতা স্মারক বিনিময় হয়।

সম্মেলনে আরো বক্তব্য দেন চীনে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন, বাংলাদেশে চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন, হুয়াওয়ের এশিয়া-প্যাসিফিক অঞ্চলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সাইমন লিন, এইচএসবিসি চায়নার প্রেসিডেন্ট ও সিইও মার্ক ওয়াং এবং চাইনিজ কমিউনিকেশন অ্যান্ড কনস্ট্রাকশন গ্রুপ কোম্পানির চেয়াম্যান ওয়াং তংঝাও।

সম্মেলনে সম্মানিত অতিথির বক্তব্য দেন চীনের ভাইস মিনিস্টার অব কমার্স লি ফেই। একই সঙ্গে বিশেষ অতিথির বক্তব্য দেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান, পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ ও অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এছাড়া অনুষ্ঠানে ধন্যবাদ বক্তব্য দেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আবদুর রহমান খান।

বাংলাদেশের পুঁজিবাজার এবং বিভিন্ন দেশের সঙ্গে পারস্পরিক বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ তুলে ধরার লক্ষ্যে বিশ্বের বিভিন্ন দেশে ধারাবাহিকভাবে বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিটের আয়োজন করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় চীনের বেইজিংয়ের এ সামিট আয়োজন করা হয়। শেনজেন স্টক এক্সচেঞ্জ ও সাংহাই স্টক এক্সচেঞ্জ কৌশলগত অংশীদার হিসেবে বাংলাদেশের ঢাকা স্টক এক্সচেঞ্জে বিনিয়োগ করে ডিএসইর ২৫ শতাংশ শেয়ার ধারণ করেছে। কৌশলগত অংশীদার হিসেবে এরই মধ্যে ডিএসইর বিভিন্ন প্রযুক্তিগত অবকাঠামো উন্নয়নে শেনজেন স্টক এক্সচেঞ্জ ও সাংহাই স্টক এক্সচেঞ্জ কাজ করছে। এর মধ্যে ডিএসইর ভি-নেক্সট প্লাটফর্ম অন্যতম। এ ভি-নেক্সট প্লাটফর্মের মাধ্যমে স্টক এক্সচেঞ্জে কোনো রকম তালিকাভুক্তি ছাড়াই স্টার্টআপ ও এসএমই কোম্পানি দেশী-বিদেশী বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রির প্রস্তাব করে মূলধন উত্তোলন করতে পারে। এ শেয়ার বিক্রয় প্রস্তাব ভি-নেক্সট প্লাটফর্মের মাধ্যমে চীনসহ অন্যান্য দেশের বিনিয়োগকারীর কাছে পৌঁছতে পারে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: